Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

দক্ষিণাঞ্চলের অর্থনীতি সচলে কাজ করছে কৃষি ব্যাংক

বরিশাল ব্যুরো : | প্রকাশের সময় : ২০ এপ্রিল, ২০২০, ১১:৫১ পিএম

করোনাভাইরাস আক্রান্ত গ্রামীণ অর্থনীতিকে সচল রাখতে গুরুত্বপূর্ণ ভ‚মিকা পালন করছে রাষ্ট্রায়ত্ব কৃষি ব্যাংক। দক্ষিণাঞ্চলের ৬ জেলার ৪২টি উপজেলার প্রত্যন্ত ইউনিয়ন পর্যায় পর্যন্ত ব্যাংকটির ১২৯টি শাখার মাধ্যমে সরকারি নীতিমালার আওতায় কৃষিঋণসহ সব ধরনের ঋণ বিতরণ কার্যক্রম অব্যাহত রয়েছে বলে জানা গেছে।
মঞ্জুরিকৃত পদের প্রায় ৪০ ভাগ শূন্য থাকার মধ্যেই বর্তমান দুর্যোগকালীন সময়ে ব্যাংকটি দক্ষিণাঞ্চলের সুদূর পল্লী এলাকার সবগুলো শাখায় সামাজিক দূরত্ব বজায় রেখে সার্বিক ব্যাংকিং কার্যক্রম অব্যাহত রাখায় সাধারণ মানুষের দুর্ভোগ অনেকটাই লাঘব হচ্ছে। সরকারি নীতিমালার আলোকে ঋণ আদায়ে কোন ধরনের কঠোর পদক্ষেপ গ্রহণ না করে আগ্রহী কৃষকদের ঋণ বিতরণ কার্যক্রমও অব্যাহত রয়েছে। চলতি অর্থবছরের প্রথম ছয় মাসে দক্ষিণাঞ্চলের ৬টি জেলার ৪২টি উপজেলায় কৃষি ব্যাংক লক্ষ্যমাত্রার প্রায় ৪০% ঋণ বিতরণ সম্পন্ন করেছে। এসময়ে আদায় ছিল লক্ষ্যমাত্রার প্রায় ৬০%। দক্ষিণাঞ্চলে ব্যাংকটির নিট মুনাফাও ৮ কোটি ৫৯ লাখ টাকায় উন্নীত হয়েছে। যা বিগত অর্থবছরে একই সময়ে ছিল ২.৭০ কোটি টাকার মত।
করোনা ঝুঁকি মোকাবেলায় প্রধানমন্ত্রী ঘোষিত কৃষিক্ষেত্রে স্বল্প সুদে সব ধরনের ঋণ বিতরণ কার্যক্রমে প্রস্তুত রয়েছে কৃষি ব্যাংক। আগে থেকেই মসলা জাতীয় কৃষিপণ্য উৎপাদনে মাত্র ৪% এবং গাভী পালনসহ দুগ্ধ উৎপাদনে ৫% সুদে ঋণ বিতরণ করে আসছে ব্যাংকটি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ