Inqilab Logo

শনিবার, ০৮ জুন ২০২৪, ২৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ০১ যিলহজ ১৪৪৫ হিজরী

আফগানের অদম্য কিশোরীরা তৈরী করছে ভেন্টিলেটর !

সিলেট ব্যুরো | প্রকাশের সময় : ২০ এপ্রিল, ২০২০, ৫:৩৫ পিএম

করোনা ভাইরাসের বিরুদ্ধে অবিরাম লড়ছে সমূহ শক্তি দিয়ে মানবজাতি। যার যার অবস্থান থেকে চালিয়ে যাচ্ছে এ লড়াই। কিন্তু তারপরও নিরূপায়। এর মধ্যে আফগানিস্তানী কিশোরীদের ব্যতিক্রমী একটি উদ্যোগ নজর কেড়েছে বিশ^বাসীর। তারা গাড়ির যন্ত্রাংশ দিয়ে কম খরচে ভেন্টিলেটর বানাতে প্রচেষ্টা চালাচ্ছে। কিশোরী দলটি ভেন্টিলেটর তৈরিতে ব্যবহার করছে ‘টয়োটা করোলা’ মডেলের গাড়ির ইঞ্জিন ও ব্যাটারি। তাদের প্রচেষ্টা সফলতা পেলে করোনাভাইরাসের বিরুদ্ধে দেশটির লড়াই নতুন গতি পাবে বলে মনে করছেন স্বাস্থ্য কর্মকর্তাদের। সম্প্রতি এক প্রতিবেদনে জার্মান সংবাদমাধ্যম ডয়চে ভেলে’র এ তথ্য তোলে ধরেছে।  
             বৈশ্বিক মহামারি করোনাভাইরাস (কোভিড-১৯)এর কোনও ওষুধ এখনও আবিষ্কার হয়নি। টিকা অনাবিস্কৃত। নির্দিষ্ট  নেই কোনও চিকিৎসাও। এই রোগে যেসব গুরুতর শারীরিক জটিলতা দেখা দেয় তার অন্যতম নিউমোনিয়া। মারাত্মক নিউমোনিয়ায় প্রায় অকেজো ফুসফুস নিয়ে রোগীর যখন আর শ্বাস নেওয়ার ক্ষমতা থাকে না, তখন ভেন্টিলেটর দিয়ে তাকে বাঁচিয়ে রাখার করা হয় শেষ চেষ্টা। ফলে বিশ্বে এখন সবচেয়ে অমূল্য চিকিৎসা যন্ত্র হয়ে উঠেছে এই ভেন্টিলেটর।
         এদিকে,  ভেন্টিলেটর তৈরীতে জড়িত ৫সদস্যের আফগান অল গার্লস রোবট টিম। সেই মেয়েদের বয়স ১৪ থেকে ১৭ বছরের মধ্যে। তারা যন্ত্রটি আবিস্কারে সফল হলে  এবং সরকারের অনুমোদন পেলে  মাত্র ৩০০ মার্কিন ডলারে  বাজারজাত করতে পারবে বলে আশা এই জিনিয়াস কিশোরীদের। বিশ^ বাজারে একটি ভেন্টিলেটরের দাম প্রায় ৩০ হাজার মার্কিন ডলার। তবে যেকোনও ধরনের ভেন্টিলেটর বাজারজাত করার আগে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও স্থানীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের অনুমতি গ্রহন অনস্বীকার্য। আফগানিস্তানের একটি প্রযুক্তি কোম্পানি ওই কিশোরীদের ভেন্টিলেটর তৈরিতে অর্থ সহায়তা দিচ্ছে। কোম্পানিটির পরিচালক রোয়া মাহবুব সূত্রে জানা যায়,  ‘দলটি স্থানীয় স্বাস্থ্য বিশেষজ্ঞ এবং হার্ভার্ড ইউনিভার্সিটির এক দল বিশেষজ্ঞের তত্ত্বাবধানে ম্যাসাচুসেটস ইন্সটিটিউট অব টেকনোলজির একটি নকশার ভিত্তিতে প্রাথমিক যন্ত্র তৈরির কাজ করছে।’
             আবিস্কারক এ কিশোরী দলটির খবরের শিরোনাম হওয়ার এ ঘটনা নতুন নয়,  ২০১৭ সালে তারা ওয়াশিংটনে একটি রোবটিক্স প্রতিযোগিতায় অংশ নেওয়ার আমন্ত্রণ পেয়ে যুক্তরাষ্ট্রের ভিসার জন্য আবেদন করেছিল। কিন্তু  ভিসা দিতে অস্বীকৃতি জানায় যুক্তরাষ্ট্র ইমিগ্রেশন। এনিয়ে হইচই শুরু হলে খোদ প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের হস্তক্ষেপে অবশেষ  যুক্তরাষ্ট্র যেতে পারে টিমটি। বৈশি^ক করোনাভাইরাসটি প্রতিবেশী ইরানে মারাত্মকভাবে ছড়িয়ে পড়ার পর বহু আফগান সেখান থেকে ফিরে আসেন হেরাতে। করোনা সংক্রমণ দ্রুত ছড়িয়ে পড়তে শুরু করতে হেরাতের গভর্নর সরকারের কাছে আরও বেশি ভেন্টিলেটরের ব্যবস্থা করার আহ্বান জানান। ওই আহ্বানে সাড়া দিয়েই এই কিশোরীরা ভেন্টিলেটর তৈরির প্রকল্প নিয়ে কার্যক্রম শুরু করে। দলের সদস্য ১৭ বছরের সুমায়া ফারুকী বার্তা সংস্থা এএফপিকে জানিয়েছে, ‘ আমাদের যন্ত্র তৈরিতে সব থেকে জটিল অংশ হচ্ছে সময় ঠিক করা এবং কতটুকু পাম্প করতে হবে তার চাপ নির্ধারণ করা। প্রত্যেক রোগীর আলাদা আলাদা মাত্রার অক্সিজেন প্রয়োজন হয়ন। কীভাবে এটা করা যায় সেটা নিয়েই এখন কাজ করছি।’
দেশটির প্রায় সাড়ে তিন কোটি মানুষের জন্য ভেন্টিলেটর আছে মাত্র ৩০০টি । স্বাস্থ্য কর্মকর্তারা যন্ত্রপ্রকৌশলী ও বিশেষজ্ঞদের এ কাজে সাহায্য করার আহ্বান জানিয়েছেন কিশোরী দলটিকে ।
আফগান স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, ‘পরিশ্রমী এই মেয়েরা, আমাদের বোনেরা দিনরাত খেটে ভেন্টিলেটর তৈরির চেষ্টা করছে। আমাদের উচিত তাদের সাহস ও উৎসাহ দেওয়া।’ রবিবার পর্যন্ত আফগানিস্তানে প্রায় এক হাজার জনের করোনা ভাইরাস সংক্রমণ শনাক্ত হয়েছে। এর মধ্যে মারা গেছেন ৩৩ জন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ