Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আরও ৭ জনের মৃত্যু নতুন শনাক্ত ৩১২

করোনাভাইরাস পরিস্থিতি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ এপ্রিল, ২০২০, ১১:৫২ পিএম

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশে আরও ৭ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃতের সংখ্যা দাঁড়াল ৯১ জনে। এছাড়া, গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় আক্রান্ত নতুন ৩১২ জন শনাক্ত হয়েছেন।

এ নিয়ে এই প্রাণঘাতী ভাইরাসে মোট শনাক্ত হলেন ২ হাজার ৪৫৬ জন। গতকাল স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত ব্রিফিংয়ে ২৪ ঘণ্টার পরিসংখ্যান তুলে ধরেন স্বাস্থ্যামন্ত্রী জাহিদ মালেক। তিনি জানান, ২ হাজার ৬৩৪ জনের নমুনা পরীক্ষা করে ৩১২ জনের করোনা শনাক্ত হয়েছে। এদের মধ্যে ৬৬ ভাগ পূরুষ ও ৩৪ ভাগ নারী। নতুন আক্রান্তদের মধ্যে অধিকাংশই নারায়ণগঞ্জ ও ঢাকা ফেরত। এছাড়া, নতুন ৯ জনসহ এ পর্যন্ত সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন মোট ৭৫ জন। স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, করোনাভাইরাসে সংক্রমিত হলে শতকরা ৯৫ ভাগ এমনিতেই সুস্থ্য হয় এবং ৫ ভাগের হাসপাতালে চিকিৎসার দরকার হয়। বেসরকারি হাসপাতালগুলো করোনায় সংক্রমিত রোগীদের চিকিৎসা করার জন্য প্রস্তুত রয়েছে। মৃত্যুর সংখ্যা বেড়ে যাওয়ায় স্বাস্থ্যবিধি মেনে চলার আহŸান জানান তিনি। স্বাস্থ্যমন্ত্রী জানান, ব্রাহ্মণবাড়িয়ায় মাওলানা জোবায়েরের জানাজায় বিপুল লোকসমাগম ঠেকাতে প্রশাসন ব্যর্থ হয়েছে। তারা দায়িত্বহীনতার পরিচয় দিয়েছে। বড় আকারে জমায়েতের কারণে অনেকেই আক্রান্ত হতে পারেন। এরপর স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) নাসিমা সুলতানা জানান, নতুন করে মারা যাওয়া ৭ জনের মধ্যে ৬৬ ভাগ পূরুষ ও ৩৪ ভাগ নারী। মৃতদের মধ্যে ৫ জন পূরুষ ও ২ জন নারী। এদের মধ্যে ৩ জনই ঢাকার এবং ৪ জন নারায়ণগঞ্জের। এ নিয়ে সর্বমোট ৯১ জন মৃত্যুবরণ করেছেন। প্রতিটি হাসপাতালেই পর্যাপ্ত ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম (পিপিই) ও চিকিৎসা সরঞ্জাম রয়েছে। পিপিই এর যথাযথ ব্যবহার ও অপচয় রোধ করার আহŸান জানান তিনি।

উল্লেখ্য, দেশে গত ৮ মার্চ প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সন্ধান পাওয়া যায়। প্রতিদিনই বাড়ছে মৃত ও আক্রান্তের সংখ্যা। সম্পূর্ণ বাংলাদেশকে ঝুঁকিপূর্ণ ঘোষণা করা হয়েছে। আর, সারাদেশে গত ২৬ মার্চ থেকে ২৬ এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। জেলায় জেলায় চলছে লকডাউন। মানুষকে ঘরে রাখতে টহল দিচ্ছে সশস্ত্র বাহিনী, র‌্যাব ও পুলিশ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ