Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

করোনার প্রতিষেধক আগস্টে

দ্য ইনডিপেন্ডেন্ট | প্রকাশের সময় : ১৯ এপ্রিল, ২০২০, ১১:৫১ পিএম

করোনাভাইরাসে বিপর্যস্ত পৃথিবীকে আশার আলো দেখালেন ব্রিটিশ টাস্কফোর্সের ভ্যাকসিন উপদেষ্টা স্যার জন বেল। তিনি দাবি করেছেন, চলতি বছরের আগস্ট মাসের মধ্যেই প্রাণঘাতী করোনাভাইরাসের প্রতিষেধক তৈরি সম্পন্ন হবে।

তিনি বলেন, ‘চলতি সপ্তাহ থেকেই করোনার সম্ভাব্য ভ্যাকসিন মানবদেহে প্রয়োগ শুরু করেছেন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা। তবে কবে বাজারে আসবে তার চেয়েও এখন যে প্রশ্নটা গুরুত্বপূর্ণ তা হলো ভ্যাকসিনটির কার্যকারিতার সব পরীক্ষা সম্পন্ন করা।’ স্যার জন আরো জানান, ‘আগামী মে মাসের মাঝামাঝি কিংবা শেষদিকে যদি দেখা যায় মানুষের রোগ প্রতিরোধে ভ্যাকসিনটির শক্তিশালী প্রমাণ আসতে শুরু করেছে, তাহলেই খেলা শুরু। এরপর সবচেয়ে বড় বিষয় হয়ে দাঁড়াবে কীভাবে শত শত কোটি ভ্যাকসিন উৎপাদনের কাজ শুরু করা হবে।’

জানা যায়, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা গত বৃহস্পতিবার প্রথমবারের মতো তাদের তৈরি করোনার এই সম্ভাব্য ভ্যাকসিন মানবদেহে প্রয়োগ শুরু করেছেন। এর আগে ভ্যাকসিনটি মানবদেহে প্রয়োগের কার্যকারিতা ও এর পার্শ্বপ্রতিক্রিয়া নিয়ে গবেষণা সম্পন্ন হয়েছে।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ