Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

মধ্যপ্রাচ্যে রোজা শুরু হতে পারে শুক্রবার

রমজানে ডবিøউএইচও’র নীতিমালা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ এপ্রিল, ২০২০, ১১:৫১ পিএম

করোনাভাইরাসের ঝুঁকি এড়াতে রমজানকে ঘিরে করণীয় কিছু নিয়ম কানুনের জারি করেছে ডবিøউএইচও। রমজানে বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শ হলো, মসজিদে নামাজ আদায় করার সময় কমপক্ষে ১ মিটার বা ৩ ফুট দূরত্ব বজায় রাখতে হবে। কোলাকুলি করা, গায়ের ওপর হাত দিয়ে ডাকা, শরীরের উপর হাত রাখা এসব অভ্যাস ত্যাগ করুন। রমজানে দোকানে বা বাজারে একসাথে অনেক মানুষ জমায়েত বন্ধ করুন। অসুস্থ মানুষ এবং করোনার সামান্যতম লক্ষণ আছে তাদের বাসায় থাকতে বলুন সেই সাথে সরকারী নির্দেশনা মেনে চলুন। প্রবীণ এবং অসুস্থদের সমাবেশে অংশ নিতে নিষেধ করুন।

রমজানে যেকোন প্রকার সমাবেশের জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শ : বাইরের যেকোন সমাবেশ পরিত্যাগ করতে হবে এবং একান্ত প্রয়োজন হলে বাড়ির ভিতর খোলামেলা জায়গায় ব্যবস্থা করতে হবে। সমাবেশের সময়সীমা যতটা সম্ভব কম করুন। বড় বড় সমাবেশে যোগ দেওয়ার চেয়ে কম অংশগ্রহণকারীদের সাথে ছোট সমাবেশের আয়োজন করুন। দাঁড়িয়ে থাকার সময়, নামাজ পড়ার সময়, ওযু করার সময় এবং জুতা সংরক্ষণের স্থানেও সামাজিক দ‚রত্ব মেনে চলুন। মসজিদে প্রবেশ এবং বের হওয়ার মুহ‚র্তে সব সময় নিরাপদ দ‚রত্ব বজায় রাখতে হবে। সমাবেশের মধ্যে যদি কোন অসুস্থ ব্যক্তিকে চিহ্নিত করা যায় তবে তার ঠিকানায় যোগাযোগ করতে হবে।
মসজিদের প্রবেশদ্বারে এবং ভিতরে হ্যান্ডওয়াশ ও পর্যাপ্ত পরিমাণে পানির ব্যবস্থা থাকতে হবে। সেই সাথে অ্যালকোহল সমৃদ্ধ স্যানিটাইজারের ব্যবস্থা থাকতে হবে। পর্যাপ্ত পরিমাণে টিস্যু থাকতে হবে, বর্জ্য ব্যবস্থাপনা নিশ্চিত করতে হবে। মসজিদে কার্পেটের ওপর ব্যবহারের জন্য ব্যক্তিগত জায়নামাজ ব্যবহারের বিষয়ে সবাইকে উৎসাহিত করতে হবে। কোভিড-১৯ সম্পর্কে জনসচেতনমূলক বার্তাগুলোকে ভিজ্যুয়াল ডিসপ্লেতে দেখাতে হবে। জীবাণুনাশক এবং ডিটারজেন্ট ব্যবহার করে নামাজের আগে-পরে মসজিদ পরিষ্কার রাখতে হবে। মসজিদের প্রাঙ্গন, ওযুখানা পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে। সেই সাথে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। কিছুক্ষণ পর পর দরজা, লাইটের সুইচ, সিঁড়ির রেলিং পরিষ্কার করতে হবে।

এদিকে, ঠিক কবে থেকে শুরু হবে রমজান মাস, এবার তা জানাল ‘ইন্টারন্যাশনাল অ্যাস্ট্রোনমি সেন্টার।’ ‘খালিজ টাইমস’-এ প্রকাশিত রিপোর্ট অনুযায়ী, ২৪ এপ্রিল থেকেই রমজান শুরু হবে বলে জানানো হয়েছে। ‘ইন্টারন্যাশনাল অ্যাস্ট্রোনমি সেন্টার’ আনুষ্ঠানিক বিবৃতি দিয়ে এই তথ্য জানিয়েছে। জানা গেছে, বিশ্বের বেশির ভাগ জায়গাতেই নতুন চাঁদের দেখা মিলবে ২৩ এপ্রিল, বৃহস্পতিবার। ‘ইন্টারন্যাশনাল অ্যাস্ট্রোনমি সেন্টার’-এর ডিরেক্টর মুহাম্মদ শওকত ওদাহ জানিয়েছেন, রমজানের আগের মাস ‘শাবান মাস’ শুরু হয়েছিল ২৬ মার্চ। অর্থাৎ হিসেব মত ২২ এপ্রিল সূর্যাস্তের পর চাঁদ দেখা যাবে না। এরপর ২৪ এপ্রিল শুরু হবে রমজান মাস।

 

 



 

Show all comments
  • Shumonr Shumon ২০ এপ্রিল, ২০২০, ১:৪৯ এএম says : 0
    Allah apne apnar bandha derka sobgolai roja rakhar toufekdan koron amin
    Total Reply(0) Reply
  • MD Nuruddin ২০ এপ্রিল, ২০২০, ১:৪৯ এএম says : 0
    মাহে রমজান আমরা পুরিশুধতা অজন করতে পারি।রমজান রোজা সঠিক ভাবে পালন করতে পারি আল্লাহ আমাদেরকে সে তৌফিক দিন,,,,, আমিন
    Total Reply(0) Reply
  • Shah Alam ২০ এপ্রিল, ২০২০, ১:৪৯ এএম says : 0
    ইনশাআললাহ শুক্রবারেই রোজা শুরু হবে। আমিন।
    Total Reply(0) Reply
  • M Nasim ২০ এপ্রিল, ২০২০, ১:৫০ এএম says : 0
    আল্লাহ আমাদের মনোবাসনা পূর্ন করুন, আমিন।
    Total Reply(0) Reply
  • Md Mamunur Rosid ২০ এপ্রিল, ২০২০, ১:৫০ এএম says : 0
    হে আল্লাহ্ তুমি আমাদেরকে রোজা রাখা থেকে মাহরুম করিও না ।আমাদের শক্তি দাও সাহশ দাও আমরা যেন তোমার হুকুম গুলো সঠিক ভাবে আদায় করতে পারি সেই তাওফিক দাও ।আমিন
    Total Reply(0) Reply
  • Abdul Alim Sheikh ২০ এপ্রিল, ২০২০, ১:৫০ এএম says : 0
    আল্লাহ্ আকবার,আল্লাহ্ আকবার" সুবহান আল্লাহ্ " আল্লাহ্ আকবার" হে মহান আল্লাহ্ তুমি আমাদেরকে রোযা,রাখার জন্য, সাহায্য করুণ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ