Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

তারাবির নামাজ ঘরে পড়ুন -জমিয়াতুল মোদার্রেছীন নেতৃবৃন্দ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ এপ্রিল, ২০২০, ৮:৩৮ পিএম | আপডেট : ৮:৪১ পিএম, ১৮ এপ্রিল, ২০২০

রমজানে তারাবি ও অন্যান্য ইবাদত-বন্দেগী ঘরে বসে আদায় করার আহবান জানিয়ে গতকাল বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীনের সভাপতি আলহাজ এ এম এম বাহাউদ্দীন ও মহাসচিব আলহাজ মাওলানা শাব্বীর আহমদ মোমতাজী সংগঠনের পক্ষথেকে এক বিবৃতিতে বলেন, বিশ্বব্যাপী করোনা ভাইরাস কোভিড১৯ মহামারী ছড়িয়ে পড়ায় মানবজাতির জন্য একটি বড় বিপর্যয় নেমে এসেছে। এমতাবস্থায় মুসলিম বিশ্বের গুরুত্বপূর্ণ রাষ্ট্র ও সরকারসমূহ মসজিদে জামাত জুমা তারাবি ইত্যাদি জমায়েত হয়ে না পড়ে নিজ নিজ অবস্থানে আদায় করার নির্দেশ দিয়েছে। এসবই নাগরিকদের স্বার্থে নিরাপত্তা জনিত কারণে নানা সতর্কতা ও স্বাস্থ্য সুরক্ষা ব্যবস্থা অবলম্বনের অংশ।
সউদী আরবের গ্র্যান্ড মুফতি শায়খ আবদুল আজিজ আলে শায়খ, মিসরের আল আজহারের প্রধান শায়খ, তুরস্কের প্রধান মুফতি সহ মুসলিম বিশ্বের বিশিষ্ট আলেমগণ মহামারীর সময় ঘরে নামাজ পড়ার কথা বলেছেন। ফতওয়া, স্বাস্থ্য সুরক্ষা বিশেষজ্ঞেদের পরামর্শ ও সরকারের নির্দেশনা অনুসরণ করে জুমা, জামাত, তারাবি ইত্যাদি ঘরেই পড়তে হবে। মোদার্রেছীন নেতৃবৃন্দ এ বিষয়ে আলেমদের সাথে পরামর্শ করে গৃহীত সরকারের সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে বলেন, বর্তমানে আরব ও মুসলিম বিশ্বের সাথে একাত্ম হয়ে ইসলামের এই নীতিমালা অনুসরণ করে সরকার সঠিক সিদ্ধান্ত নিয়েছে।
নেতৃবৃন্দ জনগণকে ঘরে বসে নামাজ, ইবাদত-বন্দেগী ও আল্লাহর কাছে বেশী বেশী দোয়া করতে বলায় মাননীয় প্রধানমন্ত্রীকেও আন্তরিক মুবারকবাদ জানান। ইনশাআল্লাহ বিপদের মুহূর্তে মুসলমানরা এসব নিয়ম নীতি ও নির্দেশনা মেনে চললে আল্লাহর রহমত, বরকত ও নাজাত লাভ করতে পারবে বলে তাঁরা আশাবাদ ব্যক্ত করেন।



 

Show all comments
  • Mohammad Dastagir ১৮ এপ্রিল, ২০২০, ৮:৪৫ পিএম says : 0
    মহান পবিত্র রমজান উপলক্ষে মহান আল্লাহতালা সমস্ত মুসলিম উম্মাহকে ক্ষমা করেন। এবং করোনাভাইরাস থেকে মুক্ত করেন। (আমিন)
    Total Reply(0) Reply
  • আফতাব ১৮ এপ্রিল, ২০২০, ৮:৪৫ পিএম says : 0
    শুকরিয়া, আমরা বুঝতে পেরেছি, আমাদের বাড়িতে নামাজ আদায় করাটাই উত্তম। যেখানে আমারা ফরজ নামাজ বাড়িতে আদায় করছি, সেখানে তারাবিহ ও ঈদের সুন্নত এবং ওয়াজিব নামাজ, জামায়াতে আদায় করার জন্য আমরা বিচলিত নই।
    Total Reply(0) Reply
  • Mohammed Saiful ১৮ এপ্রিল, ২০২০, ৮:৪৬ পিএম says : 0
    হে আল্লাহ আমাদেরকে এই মহামারী ভাইরাস থেকে রক্ষা করুন। আল্লাহ, আপনার ঘর মসজিদের সাথে আমাদের সম্পর্ক বিচ্ছিন্ন করিয়েন না
    Total Reply(0) Reply
  • Hafijur Rahaman ১৮ এপ্রিল, ২০২০, ৮:৪৭ পিএম says : 0
    আসসালামু আলাইকুম প্রিয় ভাইয়েরা। এই ভয়াবহ অবস্থা করোনা ভাইরাস আর যেকোনো বিপদ হোক রাসূল সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন তোমরা আল্লাহর উপর ভরষা রাখো এবং সবসময় জিকিরে ফিকিরে থাকো নিশ্চয়ই আল্লাহ আমদের হেফাজত করবেন ইনশাআল্লাহ।
    Total Reply(0) Reply
  • Md. Mohsin Alam ১৮ এপ্রিল, ২০২০, ৮:৪৭ পিএম says : 0
    বাঙ্গালীদের দমাইয়া রাখা এত সোজা না, আজ বি.বাড়িয়াতে যা দেখাইল না।
    Total Reply(0) Reply
  • মোঃ তোফায়েল হোসেন ১৮ এপ্রিল, ২০২০, ৮:৪৮ পিএম says : 0
    ইসলাম বিজ্ঞানসম্মত, যুক্তিনির্ভর, মানবতাবান্ধব ও প্রগতিশীল একটি জীবনপদ্ধতি। কোনো পরিস্থিতিতেই থেমে যায় না, আটকে থাকেনি। চমৎকার বিকল্প রয়েছে। আমাদেরও খুশি মনে তা অনুসরণ করা উচিত।
    Total Reply(0) Reply
  • Jahirul Islam ১৮ এপ্রিল, ২০২০, ৮:৫২ পিএম says : 0
    আল্লাহ। হে সর্বশক্তিমান আমাদেরকে ক্ষমা করো। রমজানের আগেই করোনাকে ধ্বংস করো।
    Total Reply(0) Reply
  • MD Siddikur Rahman ১৯ এপ্রিল, ২০২০, ১:১৮ এএম says : 0
    তাইলে সারা বাংলাদেশে লক্ষ লক্ষ কুরআনের হাফজ আলেম আছে যারা এই নামাজের জন্য তাকিয়ে আছে তারা কি করবে তারা তো বেশি ভাগ নির্ম শ্রেনীর মানুষ তারা তো কোনো কাউর কাছে হাত পাতবে না দরকার হলে না খেয়ে থাকবে আর আমাদের মেম্বর চেয়ারম্যান এর কাছে বলবেও না তাই বলি তার আগে লক্ষ লক্ষ হাফেজ ও ইমামদের যে কোন একটা কিছু করেন
    Total Reply(0) Reply
  • *হতদরিদ্র দিনমজুর কহে* ১৯ এপ্রিল, ২০২০, ৭:৩৯ এএম says : 0
    তারাবি নামাজ ঘরে পড়ার কথা বলছেন। জুম্মার নামাজ ঘরে পড়তে বলছেন। একবার ও তো টেলিভিশনে দৃষ্টিকটু বিগ্গাপন বন্ধের কথা বললেননা?
    Total Reply(0) Reply
  • Mahbub ১৯ এপ্রিল, ২০২০, ৯:২৪ এএম says : 0
    Oh my Allah Oh creator of Corona Please vanish the Corona viruses.and help us for going mosque.we want to give you sezda.please give us again chance.please pardon us.please please & please.amin Amin &Amin
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ