Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বোরো ধান ও মওশুমি ফল নিয়ে কপালে চিন্তার ভাঁজ উত্তরের চাষীদের...

মহসিন রাজু,বগুড়া ব্যুরা | প্রকাশের সময় : ১৬ এপ্রিল, ২০২০, ৬:৪৪ পিএম

এপর্যন্ত আবহাওয়া অনুকুল থাকায় এবং বৈশাখের ২য় দিনেই উত্তরাঞ্চলের বিভিন্ন জেলায় একদফা ভারি বর্ষনের পর বোরো ধানের সবুজ ক্ষেতে গামড়’ (ফুল ) আসতে শুরু করেছে। পুষ্ট হচ্ছে আম ও লিচু , বাড়ছে কাঠাল । লালাভ বরণ (রঙ) ধরতে শুরু করেছে লিচুর গায়ে ।
কিন্তু তাতে ধান, আম,কাঠাল,লিচু চাষীর কপালে চিন্তার ভাঁজ কমছেনা। সবাই চিন্তিত করোনার কারণে সৃষ্ট লকডাউন পরিস্থিতিতে কিভাবে মাঠের ধান কেটে গোলায় তুলবে ? বৈশাখের মাঝামাঝি বাগানের আম, লিচু,কাঠাল বাজার পর্যন্ত পৌঁছাবে ?
কৃষি বিভাগ সুত্রে জানাগেছে ,উত্তরের রংপুর ও রাজশাহী বিভাগের ১৬ জেলায় এবার বরাবরের মতই ৩৫ লাখ হেক্টর জমিতে বোরোর চাষ হয়েছে । সারাদেশে বোরো মওশুমে ২ কোটি টন চাল উৎপাদনের যে টার্গেট রয়েছে তার ৪০ ভাগই আসবে উত্তরাঞ্চল থেকে ।
কিন্তু লকডাউনের কারণে পরিবহন ও অন্যান্য জটিলতায় বৃহত্তর রংপুর অঞ্চলের ধানকাটা শ্রমিকরা কিভাবে ,দিনাজপুর, বগুড়া, নওগাঁ জেলায় যাবে সেটার চিন্তায় কপালে ভাঁজ পড়েছে বড় চাষীদের !
তারা সরকারের যৌক্তিক সিদ্ধান্তের অপেক্ষায় কাছে , যেন স্বাভাবিকভাবে ধান কেটে গোলায় তোলা যায় ।
মওশুমি ফল এবং খরিফ ফসল যেন পাইকারি ও খুচরা বাজারে পাঠানো যায় সেটারও নিশ্চয়তা চায় উৎপাদক চাষীরা ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ