Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

নোয়াখালীর হাতিয়া হরণী ও চানন্দি ইউনিয়নে ৪০হাজার পরিবার খাদ্য সংকটে, অভাবে তাড়নায় চুরি ডাকাতির আশঙ্কা

নোয়াখালী ব্যুরো | প্রকাশের সময় : ১৬ এপ্রিল, ২০২০, ১২:০১ পিএম

মেঘনাবেষ্টিত হাতিয়া দ্বীপ উপজেলার উত্তর পার্শ্বে হাতিয়া উপজেলার হরণী ও চানন্দি ইউনিয়নে ৪০হাজার পরিবার তীব্র খাদ্য সংকটে রয়েছে। জরুরীভিত্তিতে খাদ্য সহায়তা দেয়া না হলে চুরি ডাকাতি শুরু হতে পারে।

হাতিয়া মূলভূখন্ডে নদী ভাঙ্গনের শিকার প্রায় ৬০হাজার পরিবার দীর্ঘ দেড় পূর্বে এখানে বসতি গড়ে তোলে। এদের মধ্যে মাত্র ২০হাজার পরিবারের জমিজমা থাকলেও অবশিষ্টরা দিন মজুরি করে জীবিকা নির্বাহ করে আসছে।

গত একমাস এসব অভাবী পরিবার একপ্রকার গৃহবন্দি অবস্থায় রয়েছে। করোনারভাইরাসের কারনে এরা ঘর থেকে বের হতে পারছে না। আবার কোথাও নূন্যতম কাজের সূযোগ পর্য্যন্ত নেই। ফলে অনাহার অর্ধাহারে দিন কাটাচ্ছে ৪০হাজার পরিবার।

এসব অভাবী পরিবারে যে খাদ্য সামগ্রী ছিল, সেগুলো অনেক আগেই ফুরিয়ে গেছে। বর্তমান এরা তীব্র খাদ্য সংকটে ভূগছে। কবে নাগাদ সরকারী সহায়তা পাবে তারও কোনও নিশ্চয়তা নেই। ফলে এক সময় পেটের জঠর জ্বালা নিবারণে এতদ্বঞ্চলে চুরি ডাকাতি শুরু হওয়ার আশঙ্কা করছে সচেতন মহল।

সরকারী তরফ থেকে এযাবত ২০০শত পরিবারকে খাদ্য সহায়তা দেওয়া হলেও ৪০ হাজার পরিবার এখনো সরকারী কিংবা ব্যক্তি উদ্যোগে খাদ্য সহায়তা পায়নি। এ বিষয়ে জানতে চাইলে হাতিয়া উপজেলা নির্বাহী অফিসার মো. রেজাউল করিম ইনকিলাবকে জানান, হরণী ও চানন্দি ইউনিয়নে দুই দফায় ৪ টন চাল বরাদ্দ দেওয়া হয়েছে। এতে ২শত পরিবারে চাল বিলি করা হয়েছে। আগামীতে আরও সরকারী বরাদ্দ পাওয়া গেলে খাদ্য সহায়তা দেওয়া হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ