Inqilab Logo

শুক্রবার ২৭ সেপ্টেম্বর ২০২৪, ১২ আশ্বিন ১৪৩১, ২৩ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

‘ভয় পাবেন না আমি সুস্থ হয়েছি’

করোনা থেকে সুস্থ হওয়া ডা.পলাশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ এপ্রিল, ২০২০, ১১:৫২ পিএম

করোনায় আক্রান্ত রোগীর সংস্পর্শে গিয়ে আক্রান্ত চিকিৎসক ডা. ফয়সাল জাহাঙ্গীর পলাশ সুস্থ হয়ে ১২ এপ্রিল বাড়ি ফিরেছেন। বাড়ি ফিরলেও এখন তিনি ১৪ দিন হোম কোয়ারেন্টিনে। টেলিফোন ডা. পলাশ বলেন, ‘আমি এখন সুস্থ। করোনায় আক্রান্ত হওয়া মানুষ সুস্থ হচ্ছে, আমিই তার প্রমাণ। সতর্ক থাকুন, ভয় পাবেন না। একজন চিকিৎসক হিসেবে আবার আমি কাজে ফিরবো। গতকাল এভাবে নিজের কথাগুলো জানান ডা. পলাশ।
করোনায় আক্রান্ত অবস্থায় হাসপাতালে চিকিৎসার স্মৃতিচারণ করে তিনি বলেন, শুরুর দিকে হাসপাতালে একরুমে একা একা থাকতাম। কেউ পাশে ছিল না। ২১ দিনের হাসপাতাল লাইফটা অন্যরকম। থাকতে কষ্ট হতো। বাড়িতে থাকা তিন বছরের মেয়ের সঙ্গে ভিডিও কলে কথা বলে, বন্ধুদের সঙ্গে ফোনে কথা বলেই সময় কাটতো।
ডা. পলাশ মিরপুরের ডেলটা মেডিক্যাল কলেজ হাসপাতালে কমর্রর। কীভাবে ও কবে আক্রান্ত হলেন জানতে চাইলে তিনি বলেন, হাসপাতাল থেকে আক্রান্ত হয়েছিলাম। ১৭ মার্চ রাতে টোলারবাগে আক্রান্ত রোগী (পরে মারা গেছেন) হাসপাতালে আসেন। তার আগে থেকেই শ্বাসকষ্ট, উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস ছিল তার। তাকে আইসিইউতে (নিবিড় পরিচর্যা কেন্দ্র) নেওয়া হয়। যেহেতু তার অবস্থা খারাপ ছিল, তাই আইইডিসিআরকে জানানো হয়। তারা ১৯ মার্চ বিকালে এসে তার নমুনা সংগ্রহ করে নিয়ে যায়। পরের দিন দুপুরে আমাদের জানায় তিনি করোনা পজিটিভ। ২১ মার্চ ভোর রাতে তিনি মারা যান। আর আমিই তাকে রিসিভ করেছিলাম।
ডা. পলাশ বলেন, আমি বাসাতেই আইসোলেশনে চলে যাই। ২২ মার্চ শ্বাসকষ্ট শুরু হলে ভয় পাই। এরপর আইইডিসিআরকে ফোনে জানালে তারা হাসপাতালে ভর্তি হতে বলে। তারাই কুয়েত মৈত্রী হাসপাতালের সঙ্গে যোগাযোগ করে অ্যাম্বুলেন্স পাঠায়। হাসপাতালে যাওয়ার পর রাতে কয়েকবার নেবুলাইজ করতে হয়, সারা রাত অক্সিজেন দেওয়া ছিল। পরে ডায়রিয়া ছিল। কিন্তু শ্বাসকষ্ট ধীরে ধীরে কমে যায়। তবে কাশি আর সর্দি ছিল কয়েকদিন।
করোনা পজেটিভ জানার পর কী মনে হয়েছিল জানতে চাইলে তিনি বলেন, আমি আসলে মানসিকভাবে প্রস্তুত ছিলাম। করোনা পজেটিভ শোনার পরে ইজিলি নিয়েছিলাম, ভয় পাইনি। তবে যেদিন শ্বাসকষ্ট শুরু হয় সেদিন ভয় পেয়েছিলাম। মনে হচ্ছিল হয়তো মারা যেতে পারি। ৮ ও ১০ এপ্রিল পরপর দুই টেস্টে নেগেটিভ আসে। এরপর ভালো লেগেছে, নিজেকে রিলিফ মনে হয়েছিল। তিনি বললেন, মানুষ আক্রান্ত হচ্ছেন, মারাও যাচ্ছেন। তবে আমি ভাল হয়েছ্ িমনোবল রাখুন করোনায় আক্রান্ত হলেও মনোবলের জোরই ঘরে ফিরে যাবেন। ##



 

Show all comments
  • Ahmed Ali ১৬ এপ্রিল, ২০২০, ১:৩৬ এএম says : 0
    আপনার মঙ্গল কামনা করছি। দ্রুত কাজে ফিরুন।
    Total Reply(0) Reply
  • Junait Ahmed ১৬ এপ্রিল, ২০২০, ১:৩৭ এএম says : 0
    বাংলাদেশই পৃথিবীর একমাত্র দেশ,যেখানে করোনা কে কোন পাত্তাই দিলো না সাধারণ জনগণ।এক কথায় করোনা এই দেশে এসে প্রথমে তার যে স্ট্যানডার্ড তা ধরে রাখতে পারেনি। তবে সময়ের পরিক্রমায় তার আধিপত্য বিস্তার শুরু হয়েছে....
    Total Reply(0) Reply
  • Sumaia Athy ১৬ এপ্রিল, ২০২০, ১:৩৮ এএম says : 0
    আমরা যদি এখনো সচেতন না হই, আর এক মাস পরে হয়তো সারিবদ্ধ লাস দেখা যাবে। আমরা এই মহামারীর সময়ে বিশ্ব জনীন সাধারণ স্বাহ্য বিধির উপরে শ্রদ্ধাশীল নই। নিজের পরিবারের অসুস্থ ও বয়স্ক লোকগুলোকে নিয়েও আমরা ভাবি না। যে পিতা/ মাতা আামদের খাবারের যোগান দেন তাদের কথা না ভেবেই কিশোর বয়সী ছেলেরা হর হামেশা ঘরের বাহিরে বন্ধুদের সাথে একটু ঢু মেরে আসছে। আমাদের সামর্থ্যের সীমাবদ্ধতা আছে। সরকার তার সামর্থ্য অনুযায়ী সর্বোচ্চ চেষ্টা করছে। আমরা যদি হোম করেন্টাইন কঠর ভাবে না মেনে চলি আমাদের পিতা / মাতা ও আপনজন এমন নিজের জীবনকে আমাদের হারাতে হবে।
    Total Reply(0) Reply
  • Mouri Moni ১৬ এপ্রিল, ২০২০, ১:৩৯ এএম says : 0
    দূরত্ব বজায় রেখে সবাইকে একত্র থাকতে হবে ,নিজের পরিবার ,পরিজনদের পাশাপাশি প্রতিবেশীদেরও সতর্ক করতে হবে,সামর্থ থাকলে সাহায্যের হাত বারিয়ে দিতে হবে,মৃত্যু যে কোন করণেই হতে পারে ,তাই বলে জীবনতো থেমে থাকবে না ৷
    Total Reply(0) Reply
  • MD Sanwar Chowdhury ১৬ এপ্রিল, ২০২০, ১:৪১ এএম says : 0
    মাবুদ গো হে আমার রব হে আমার মালিক হে সর্বশ্রেষ্ঠ আল্লাহ তায়লা আমাদের ওপর রহমত করো, আমাদের মাফ করে দাও আমরা গরিব দুর্বল, তুমি ছাড়া আমাদের আর কেও নাই।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ