Inqilab Logo

বৃহস্পতিবার ২৬ সেপ্টেম্বর ২০২৪, ১১ আশ্বিন ১৪৩১, ২২ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ত্রাণের দাবিতে বিক্ষোভ

‘হামাক ত্রাণ দ্যান, না হয় মারি ফ্যালান’ টিভিতে বিতরণ দেখলেও মানুষ পাচ্ছে না

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ এপ্রিল, ২০২০, ১১:৫০ পিএম

করোনায় ঘরে থাকা নিম্নআয়ের মানুষের জন্য বরাদ্দকৃত ত্রাণের চাল চুরির হিড়িক পড়ে গেছে। কোথাও হাতেনাতে ধরে ভ্রাম্যমাণ আদালত সাজা দিচ্ছে; কোথাও চাল চোর জনপ্রিতিনিধিদের গ্রেফতার, কোথাও বরখাস্ত করা হচ্ছে। ত্রাণ চোরদের সতর্কের মধ্যেও চুরি কমেনি; বরং বাড়ছে। অন্যদিকে টেলিভিশনে ত্রাণ দেয়ার দৃশ্যের খবর প্রতিদিন ফলাও করে প্রচার করা হলেও বেশির ভাগ মানুষ পাচ্ছেন না। বাধ্য হয়েই নিম্নআয়ের মানুষ ত্রাণের দাবিতে সামাজিক দূরত্ব ভেঙে বিক্ষোভ করছে; রাস্তা অবরোধ করছে। গতকালও রাজধানীর বাড্ডা, রংপুরের হারাগাছ, লালমনিরহাটসহ কয়েক জেলায় ত্রাণের দাবিতে বিক্ষোভ করেছে ঘরে বসে থাকা নিম্ন আয়ের ক্ষুধার্ত মানুষ। আবার পাবনা, কুমিল্লায় ত্রাণের চাল চোর চেয়ারম্যান-মেম্বারদের বরখাস্ত করা হয়েছে। পটুয়াখালীতে বাউফল উপজেলার ত্রাণের চাল চুরি-ওজনে কম দেয়ার অভিযোগে দুইজন ইউপি সদস্যকে আর্থিক জরিমানাসহ কারাদন্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত।

ইনকিলাবের ব্যুরো অফিস, আঞ্চলিক অফিস, জেলা, উপজেলা, পৌরসভা ও বিভিন্ন এলাকায় কর্মরত সাংবাদিকরা জানান, ত্রাণের জন্য গ্রামেগঞ্জে হাহাকার চলছে। কোথাও কোথাও বিক্ষোভ করছে ঘরে বসে থাকা বুভুক্ষু মানুষ। সামাজিক বিচ্ছিন্নতার কারণে ঘরে বসে থাকলেও খাবার সংগ্রহে বের হতে বাধ্য হচ্ছে। সরকার থেকে ১৫ দিন আগে ত্রাণের জন্য তালিকা তৈরির নির্দেশনা দেয়া হলেও অনেক জায়গায় এখনো তালিকা তৈরি করা হয়নি।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের দাবি কর্মহীন মানুষ, দিনমজুর, ভ্যান চালক, রিকশাচালকদের ত্রাণ দেয়ার জন্য তালিকা তৈরি করার নির্দেশ দেয়া হয়েছে। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব শাহ কামাল বলেন, গত ৩০ মার্চ তালিকা প্রণয়ন শুরু হয়েছে। এরইমধ্যে ৭৫ লাখের তালিকা হয়েছে। জেলা-উপজেলায় কর্মরত সাংবাদিকরা মাঠ পর্যায়ে খবর নিয়ে জানিয়েছে, অনেক এলাকায় এখনো তালিকা তৈরির কাজ শুরু হয়নি। কোথাও কোথাও দলীয় ভিত্তিতে (আওয়ামী লীগ) তালিকা তৈরি করা হচ্ছে। জানতে চাইলে রংপুর জেলার গংগাচড়া উপজেলার উপজেলা নির্বাহী অফিসার তাসলিমা বেগম বলেন, তালিকা তৈরি হচ্ছে। কাজটা করা একটু জটিল। আমরা তিন ভাগে ভাগ করে তালিকা করছি। কুড়িগ্রাম জেলার ভ‚রুঙ্গামারী উপজেলার উপজেলা নির্বাহী অফিসার মো. ফিরুজুল ইসলাম বলেন, এখানে তালিকা তৈরির কাজ শেষের দিকে। বরিশাল জেলার বাবুগঞ্জ উপজেলার উপজেলা নির্বাহী অফিসার সুজিত হাওলাদার বলেন, আগামী এক সপ্তাহের মধ্যে আমরা প‚র্ণাঙ্গ তালিকা দিতে পারব। প্রশাসনের কর্মকর্তারা এখনো তালিকা তৈরি কাজে ব্যস্ত থাকলেও সারা দেশে একদিকে ত্রাণের চাল চুরি এবং অন্যদিকে ত্রাণের দাবিতে বিক্ষোভ সমান্তরালভাবে চলছে।

গতকাল রাজধানীর বাড্ডা এলাকার লিংকরোডে শতশত মানুষ বিক্ষোভ করেছে ত্রাণের দাবিতে। পেটের ক্ষুধায় তারা রাস্তায় নামেন বলে জানান। এক সময় আইনশৃঙ্খলা বাহিনীর আশ্বাসে তারা ঘরে ফিরে গেলেও রাস্তায় রিকশা উল্টে রেখে বিক্ষোভ করতে দেখা যায়। এ সময় বাড্ডার ময়নারবাগ এলাকার বাসিন্দা বিল্লাহ হোসেন বলেন, এক মাস ধরে কাজ বন্ধ। টিভিতে ত্রাণ দেয়ার ছবি দেখাচ্ছে।কিন্তু গবির মানুষ ও অসহায় মানুষ পাচ্ছি না। বাড়িওয়ালা বাড়ি ভাড়ার চাপ দিচ্ছে।

চট্টগ্রাম ব্যুরো জানায়, চট্টগ্রামে ত্রাণের চাল নিয়ে নয় ছয় চলছে। ত্রাণ চুরির দায়ে আওয়ামী লীগ সমর্থিত এক ইউপি চেয়ারম্যান বরখাস্ত হয়েছে। সরকারি চাল বিক্রির সময় এক দোকানিকে ধরাও পড়েন। তবে গতকাল বুধবার এ রিপোর্ট লেখার সময় পর্যন্ত নতুন করে ত্রাণ চুরি, অনিয়মের খবর পাওয়া যায়নি। নগর পুলিশের উপ-কমিশনার (পশ্চিম) মো. ফারুক উল ইসলাম বলেন, ত্রাণ চোর ধরতে বুধবারও অভিযান চালানো হয়। খুব শিগগির তাকে পাকড়াও করা সম্ভব হবে। অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) কামাল হোসেন বলেন, ত্রাণ নিয়ে যে কোন অনিয়ম দুর্নীতি প্রতিরোধে আমাদের অবস্থান কঠোর।

যশোর ব্যুরো জানায়, যশোর জেলার বিভিন্নস্থানে খেটে খাওয়া ও কর্মহীন মানুষের অভাব জেঁকে বসছে। করোনায় টানা প্রায় ২০ দিন কার্যত ঘরবন্দি। পরিবার-পরিজন নিয়ে মহাদুর্যোগের মধ্যে মহাদুর্গতিতে পড়েছেন কর্মহীন মানুষ। সরকারি ত্রাণ সাহায্য যা পাচ্ছেন তাতে চাহিদা মিটছে না। সেজন্য বিভিন্নস্থানে বিক্ষোভ হতে শুরু করেছে। যশোরে ত্রাণের দাবিতে সোমবার যশোর-বেনাপোল সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন কর্মহীন দরিদ্র্য নারী-পুরুষ। এছাড়া সদর উপজেলার ইছালিতে ত্রাণের দাবিতে বিক্ষোভ হয়েছে ওইদিনই। জেলা প্রশাসক মোহাম্মাদ শফিউল আরিফ বলেছেন, জেলায় খাদ্য ঘাটতি নেই।

নোয়াখালী ব্যুরো জানায়, নোয়াখালীতে ঘরবন্দি কয়েক লাখ পরিবার। এরমধ্যে তিন লাখ পরিবারের জন্য খাদ্য সহায়তা প্রয়োজন। জরুরিভিত্তিতে খাদ্য সহায়তা প্রদান করা না হলে চুরি ডাকাতি বৃদ্ধি পাবে। জানা গেছে, নোয়াখালীর প্রতিটি ইউনিয়নে দুই দফায় দুই টন চাল বরাদ্দ দেয়া হয়েছে।

বরিশাল ব্যুরো জানায়, বরিশালে সরকারি ত্রাণ বিতরণে নানা অনিয়মে সুবিধাবঞ্চিতদের ভাগ্য বিড়ম্বনা ঘটছে। ভোলাতে এক আওয়ামী লীগ নেতার ঘর থেকে কয়েক বস্তা চাল ও গৌরনদীর খাঞ্জাপুরের বাকাই বাজারের ব্যবসায়ী পংকজ সাহার দোকান ২ টন চাল উদ্ধার করা হয়। কালোবাজারে চাল বিক্রির অভিযোগে ডিলার উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সহ-সভাপতি ব্যবসায়ী প্রদীপ কুমার ও পংকজ সাহাসহ তিনজনকে ৬ মাসের জেল ও ২০ হাজার টাকা জরিমানা করা হয়।

রাজশাহী ব্যুরো জানায়, শুরুতে ত্রাণ বিতরণ নিয়ে তৎপরতা দেখা গেলেও এখন তা থিতিয়ে এসেছে। জেলা প্রশাসন ষাট হাজার মানুষ আর সিটি কর্পোরেশন কুড়ি হাজারের বেশি মানুষকে ত্রাণ দেবার কথা ঘোষণা করে। তবে ইতোমধ্যে দুস্থদের ত্রাণ বিতরণ নিয়ে অনিয়মের অভিযোগ উঠতে শুরু করেছে। অনেক ক্ষেত্রে প্রকৃত হকদারদের বঞ্চিত করা হয়েছে। অনেকের অভিযোগ তারা লাইনে গিয়ে পাননি। ইতোমধ্যে পবার মুসরইল এলাকার দুস্থ মানুষরা ত্রাণের দাবিতে বিক্ষোভ করেছে।

খুলনা ব্যুরো জানায়, খুলনাঞ্চলে ত্রাণ নিয়ে চলছে শুভংকরের ফাঁকি। একদিকে ত্রাণ বিতরণে চলছে অনিয়ম অন্যদিকে ক্ষুধার জ্বালায় রাস্তায় নেমে বিক্ষোভ প্রদর্শন করছে দুস্থ মানুষেরা। অনেকেই অভিযোগ করে বলেন, দলীয় লোক আর মুখ চিনে চিনে ত্রাণ দেয়া হচ্ছে। যে পাচ্ছে সে তিন চারবার পাচ্ছে আর যারা পাচ্ছে না তারা মোটেই পাচ্ছে না। এদিকে, খুলনার রূপসায় খাবারের জন্য বিক্ষোভ করেছে এলাকাবাসী।

বগুড়া ব্যুরো জানায়, বগুড়ায় করোনা পরিস্থিতিতে ধুন্ধুমার আত্মসাৎ কান্ড চলছেই। অনেকেই ধরাও পড়ছে র‌্যাব, পুলিশ ও দুদকের হাতে। আত্মসাৎকারীরা আওয়ামী লীগের সাথে জড়িত হওয়ায় দল থেকে বহিষ্কারও হচ্ছে অনেকে। গত এক সপ্তাহে বগুড়ার শিবগঞ্জ, সোনাতলা, গাবতলী, সারিয়াকান্দি, নন্দীগ্রাম উপজেলা থেকে মোট ৬ জনের হেফাজত থেকে সাড়ে ৪শ’ বস্তা ফেয়ার প্রাইস ডিলারের মাধ্যমে বিতরণের জন্য দেয়া চাল উদ্ধার করেছে র‌্যাব ও পুলিশ। পুলিশ গাবতলী উপজেলার দক্ষিণপাড়া ইউনিয়নের এক মহিলা মেম্বারের স্বামীর হেফাজত থেকে ৬২ বস্তা ত্রাণের চাল উদ্ধার করেছে। এদিকে বগুড়া শহরতলীতেই মাটিডালী বিমানমোড় এলাকায় ৩শ’ কর্মহীন ও বেকার পরিবারের সদস্যরা বিক্ষোভ ও মানববন্ধনের কর্মসূচি পালন করেছে।

কক্সবাজার ব্যুরো জানায়, চকরিয়া উপজেলার লক্ষ্যারচর ইউনিয়নের ১০ টাকা মূল্যের চাল আত্মসাৎ ও অনিয়মের অভিযোগ উঠেছে স্থানীয় ডিলার আওয়ামী লীগ নেতা রেজাউল করিম সেলিমের বিরুদ্ধে। এ ঘটনায় বরাদ্দকৃত চাল না পাওয়া ব্যক্তিদের মাঝে ক্ষোভ বিরাজ করছে। গত মঙ্গলবার লক্ষ্যারচর ইউনিয়ন পরিষদে শতাধিক নারী-পুরুষ বিক্ষোভ প্রদর্শন করেন।

দিনাজপুর অফিস জানায়, নিম্ন ও মধ্যবিত্ত পরিবারে খাদ্য সংকট প্রকট। দিনাজপুরের অধিকাংশ এলাকায় ত্রাণ পৌঁছায়নি। ত্রাণের সুষ্ঠু ব্যবহার নিশ্চিত করার লক্ষে এবার জেলা প্রশাসক হয়ে উপজেলা প্রশাসনের মাধ্যমে ত্রাণ বিতরণ করা হচ্ছে। এক্ষেত্রে সরকারের সংসদ সদস্যদেরকে ত্রাণ বিতরণে সম্পৃক্ত করা হচ্ছে না। বিরল, কাহারোল ও সদর উপজেলার কয়েকটি গ্রাম ঘুরে দেখা গেছে সেখানে কোনো ত্রাণ পৌঁছায়নি। ইউপি চেয়ারম্যান জানালেন চাহিদার তুলনায় বরাদ্দ কম থাকায় সকলকে দেয়া সম্ভব হয়নি।

সিলেট ব্যুরো জানায়, চেয়ারম্যান-মেম্বাররা মুখ লুকিয়ে এখনো সরকারি সাহায্য নির্ভর হয়ে আছেন। তাদের ব্যক্তিগত বা সংগঠিত কোনো উদ্যোগ বা কোনো সেবাধর্মী পদক্ষেপ নেই।

রংপুর : পহেলা বৈশাখে রংপুর নগরীর লালবাগ রেলগেট এলাকায় ত্রাণের দাবিতে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন অসহায় দুস্থ কর্মহীন মানুষরা। বিক্ষোভে অংশ নেয়া নূরবানু বলেন, ‘দুই দিন থাকি উপাস। হয় হামাক ত্রাণ দ্যান, না হয় মারি ফ্যালান’। আগের দিন জেলার কাউনিয়া উপজেলার হারাগাছে সরকারি ত্রাণ সহায়তার দাবিতে সড়ক অবরোধ করে বিক্ষোভ মিছিল করেছে স্থানীয় গ্রামবাসীরা।



 

Show all comments
  • Abdul Haque ১৬ এপ্রিল, ২০২০, ১২:৪১ এএম says : 2
    এই গুলা দেখার উচিত সরকারের কাছে অনুরোধ করছি আর কড়াকড়ি ভাবে নজরে আনার দরকার পুলিশের কাজ কে এই সময় এতো গুলা মানুষ জড়ো করলো কে এই ইনদন দাতা তাকে আইনের আওতায় আনা হোক
    Total Reply(0) Reply
  • Shumon Muhammd ১৬ এপ্রিল, ২০২০, ১২:৪১ এএম says : 0
    হে মহান আল্লাহ আমাদের সবাইকে করোনা ভাইরাস থেকে সবাইকে মাফ করেন আমিন এবং আমাদের জন্য কারো এাণ দিতে হবে না। আমরা নিজেরাই নিজেদের খাদ্য খুঁজে নিবো।
    Total Reply(0) Reply
  • Mohammad Althaf ১৬ এপ্রিল, ২০২০, ১২:৪৩ এএম says : 0
    আমার গরিব ভাইরা আপনারা আল্লাহর কাছে বিচার দিন জালিমদের বিচার আল্লাহ স্বয়ং আল্লাহ নিজে করবেন আল্লাহ যেন এই করোনাভাইরাস থেকে জানাই জালিমরা একজনও আছে ইনশাল্লাহ যারা সত্য কথা বলে তারাই আজকে জেলে করে আপনারা আল্লাহর কাছে বিচার দিন ইনশাআল্লাহ আপনারা পাবেন এই দুনিয়াতে পাবেন পেট ভরে না
    Total Reply(0) Reply
  • Mohammad Shahid ১৬ এপ্রিল, ২০২০, ১২:৪৩ এএম says : 0
    এসব চিত্র সরকারী দলের লোকেরা দেখেও না দেখার ভান করে। চোরেরা গরীবদের নিয়ে চিন্তা কিভাবে করবে? তারা সবসময় চুরির কাজে ব্যস্ত থাকে।
    Total Reply(0) Reply
  • JO Han ১৬ এপ্রিল, ২০২০, ১২:৪৩ এএম says : 0
    দেশে তো কোন ফকির মিসকিন নাই....প্রত্যেকটা জেলা উপজেলার ঢুকার আগেই দেখা যাই ভিক্ষুক মুক্ত জেলা বা উপজেলা লেখা থাকে। তাহলে এসব কি? তোদের সব বাটপারি জনতা বুঝে।
    Total Reply(0) Reply
  • ইমরুল কায়েস ইমু ১৬ এপ্রিল, ২০২০, ১২:৪৪ এএম says : 0
    এই অবস্থায় বাইরে বের হলে করোনার ভয়,,ঘড়ে বসে থাকলে খাদ্যের অভাব।তারা কি করবে?
    Total Reply(0) Reply
  • Md Rasel ১৬ এপ্রিল, ২০২০, ১২:৪৫ এএম says : 0
    সরকারের এইভাবে জনগণকে মৃত্যুর মুখে ঠেলে দিতে পারেনা আর কতো দিন মানুষ না খেয়ে থাকবে সাধারণ মানুষ দিশেহারা অবস্থায় না খেয়ে দিন পার করতেছে??? দূত সিদ্ধান্ত নেওয়া হোক আমরা খাবার খেয়ে বেছে থাকতে চাই মানুষের ঘরে খাবার না থাকলে তো মানুষ বাইরে আসবে?
    Total Reply(0) Reply
  • ash ১৬ এপ্রিল, ২০২০, ৭:৫৫ এএম says : 0
    AKTA CHORER DESH ! JE DESH E UPOR THEKE Nich PORJONTO Sob cHORRRRR
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ