Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

২১৪ কানাডিয়ান ঢাকা ছেড়েছেন

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ১৫ এপ্রিল, ২০২০, ১১:৫০ পিএম

করোনাভাইরাস সংক্রমণের সৃষ্ট পরিস্থিতির মধ্যেই কাতার এয়ারওয়েজের একটি বিশেষ ফ্লাইটে ঢাকা ছাড়লেন কানাডার ২১৪ নাগরিক। গত মঙ্গলবার রাত ৯টার কিছু সময় পর কাতার এয়ারওয়েজের একটি বিশেষ ফ্লাইটে ঢাকা ছেড়ে নিজ দেশের উদ্দেশে রওনা হন তারা। বিমানবন্দরের পরিচালক গ্রুপ ক্যাপ্টেন তৌহিদ-উল-আহসান বিষয়টি নিশ্চিত করেছেন ।

জানা গেছে, করোনা সঙ্কটে বাংলাদেশ থেকে নিজ নাগরিকদের ফিরিয়ে নিতে এরই মধ্যে কানাডার ‘রেজিস্ট্রি অব কানাডিয়ানস অ্যাবরোড’-এ বাংলাদেশে থাকা তিন হাজার কানাডিয়ান নিবন্ধন সম্পন্ন করেছেন। কয়েক ধাপে ঢাকা ছাড়ার অপেক্ষায় আছেন এসব কানাডিয়ান।

হাইকমিশন সূত্র জানায়, নিজ নাগরিকদের ফিরিয়ে নেয়া নিয়ে উদ্বেগ রয়েছে বাংলাদেশে থাকা ‘দ্য অর্গানাইজেশন ফর ইকোনমিক কো-অপারেশন অ্যান্ড ডেভেলপমেন্টের (ওইসিডি) সদস্য রাষ্ট্রগুলোর। এ নিয়ে সরকারের কাছে দফায় দফায় বৈঠকের পাশাপাশি চিঠিও লিখেছে দেশগুলোর ঢাকার দূতাবাস। শুরুতে নিজ নাগরিকদের ফেরাতে নিয়মিত ফ্লাইটের সুযোগ চাইলেও পরবর্তী সময়ে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পরামর্শে বিশেষ চার্টার ফ্লাইটে নাগরিকদের ফিরিয়ে নেয়ার সিদ্ধান্ত নিয়েছে তারা। এর মধ্যে কানাডাও ছিল। গত মঙ্গলবার নিজ নাগরিকদের ফিরিয়ে নিতে প্রথম দফায় চার্টার ফ্লাইটের ব্যবস্থা করে দেশটি। বাংলাদেশে থাকা নিবন্ধনকৃত বাকিদেরকেও ক্রমান্বয়ে একই প্রক্রিয়ায় ফিরিয়ে নিবে দেশটি।

প্রসঙ্গত, মঙ্গলবার পর্যন্ত প্রায় দেড় হাজারের বেশি বিভিন্ন দেশের নাগরিক বাংলাদেশ ছেড়েছেন। যুক্তরাষ্ট্র এরই মধ্যে দুটি চার্টার ফ্লাইট পরিচালনা করে ৫৯১ জন নাগরিককে ফিরিয়ে নিয়ে গেছে। আরো একটি ফ্লাইটে করে নাগরিকদের ফিরিয়ে নেয়ার প্রক্রিয়ার মধ্যে রয়েছে। যুক্তরাজ্য ও অস্ট্রেলিয়া নিয়মিত বাণিজ্যিক ফ্লাইটে নিজ নাগরিকদের ফেরাতে চাইলেও সে সিদ্ধান্ত থেকে সরে এসে চার্টার ফ্লাইটের ব্যবস্থা করছে। গত ১০ এপ্রিল বিশেষ ফ্লাইটে ঢাকা ছেড়েছেন জার্মানি ও ইউরোপীয় ইউনিয়নের ১৫টি দেশের নাগরিকরা। ফ্লাইটটি ঢাকা থেকে ফ্রাঙ্কফুর্ট গেছে। ২ এপ্রিল জাপানের ৩২৭জন, ২৬ মার্চ ভুটানের ১৩৯ নাগরিক এবং ২৫ মার্চ মালয়েশিয়ার ২২৫ নাগরিক দেশে ফিরে গেছেন। আরও অনেকে দেশ তাদের নাগরিকদেরকে ফিরিয়ে নেয়ার বিষয়টি প্রক্রিয়াধীন আছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ