Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

১৫ জনের মৃত্যু

করোনার সন্দেহভাজন দিনাজপুর, রংপুরসহ বিভিন্ন জেলা লকডাউন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ এপ্রিল, ২০২০, ১১:৫০ পিএম

জ্বর, শ্বাসকষ্ট, সর্দি-কাশিতে আক্রান্ত হয়েছে সারা দেশে ১৫ জনের মৃত্যু হয়েছে। এদের কারো শরীরে করোনাভাইরাসের উপস্থিতি ছিল কিনা তা নিশ্চিত নয় বলে জানিয়েছে স্থানীয় প্রশাসন। তবে নমুনা সংগ্রহ করে রোগতত্ত¡, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটে (আইইডিসিআর) পাঠানো হয়েছে। এদিকে দিনাজপুর, রংপুর ও নওগাঁ জেলাসহ দেশে বিভিন্ন স্থান লকডাউন ঘোষণা হয়েছে।
ময়মনসিংহ : ময়মনসিংহের ত্রিশালে করোনা উপসর্গ শ্বাসকষ্ট নিয়ে মুর্শিদা খাতুন (৪৫) নামে এক নারীর মৃত্যু হয়েছে। গত মঙ্গলবার ত্রিশাল পৌর শহরের চরপাড়া এলাকায় তিনি মারা যান। জানা যায়, মুর্শিদা একটি হোটেলে কাজ করতেন এবং দীর্ঘ দিন ধরে তার শ্বাসকষ্ট ছিল।
টাঙ্গাইল : টাঙ্গাইলের সখীপুরে সর্দি-কাশি এবং বুকে ব্যথ্যা নিয়ে জেসমিন (৪৫) নামের এক গৃহবধূর মৃত্যু হয়েছে। গত মঙ্গলবার ভোরে তিনি মারা যান। এ ঘটনায় ওই বাড়ি লকডাউন করা হয়েছে। পরীক্ষার জন্য ওই নারীর নমুনা সংগ্রহ করা হয়েছে।
ফরিদপুর : ফরিদপুরের ভাঙ্গা উপজেলার চান্দা ইউনিয়নের শরীলদা গ্রামে মঙ্গলবার রাতে করোনা উপসর্গ নিয়ে শাহীন মাতুব্বার (২০) নামের এক যুবক মারা গেছেন। তিনি ওই গ্রামের হারুন মাতুব্বারের ছেলে। ভাঙ্গা উপজেলা স্বাস্থ্য ও পরিবার কল্যান কর্মকর্তা ডা. মহসিন উদ্দিন বলেন, শাহীনের জ্বর ও গলাব্যথা ছিল।
গাজীপুর : গাজীপুরের টঙ্গী আউচপাড়া মোল্লাবাড়ি এলাকায় করোনা উপসর্গ নিয়ে মিনারা বেগম (৬০) নামে এক বৃদ্ধার মৃত্যু হয়েছে। ওই বৃদ্ধা ঠান্ডা-জ্বরসহ বিভিন্ন রোগ ভুগছিলেন। গত মঙ্গলবার রাতে ফার্মেসী থেকে ওষুধ নিয়ে বাসায় ফেরার পথে রাস্তায় তার মৃত্যু হয়।
গোপালগঞ্জ : গোপালগঞ্জে জ্বর, শ্বাসকষ্টসহ করোনার উপসর্গ নিয়ে আরো এক নারীর মৃত্যু হয়েছে। তার নাম শিখা রানী ঠাকুর (৫২)। তিনি মুকসুদপুর উপজেলার উজানী ইউনিয়নের টিকারডাঙ্গা গ্রামের গোপাল ঠাকুরের স্ত্রী। তার এলাকায় মন্দিরভিত্তিক স্কুলের শিক্ষক ছিলেন তিনি। গতকাল বুধবার দুপুরে তিনি নিজের বাড়িতেই মারা যান। গত কয়েক দিন ধরে তিনি করোনার উপসর্গ জ্বর-সর্দি ও শ্বাসকষ্টে ভুগছিলেন বলে তার পারিবারিক স‚ত্র জানিয়েছে।
চাঁদপুর : করোনাভাইরাসের উপসর্গ নিয়ে চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে চিকিৎসাধীন এক যুবক (৩৩) মারা গেছেন। গত মঙ্গলবার সকালে তার মৃত্যু হয়। ওই যুবকের বাড়ি চাঁদপুর সদর উপজেলার হরিনা এলাকায়। সেখান থেকেই তাকে হাসপাতালে আনা হয়েছিল।
চট্টগ্রাম : চট্টগ্রামের বোয়ালখালী পৌরসভার ৫ নম্বর ওয়ার্ডের দরপাড়ার এক বাসিন্দা সপরিবারে ঢাকার খিলগাঁও এলাকায় বসবাস করেন। গত সোমবার সকালে ঢাকায় ওই পরিবারের এক বৃদ্ধের মৃত্যু হলে তাকে নিয়ে আসা হয় বোয়ালখালী পৌরসভার গ্রামের বাড়িতে। এ খবরে এলাকায় আতঙ্ক তৈরি হয়।
পটুয়াখালী : পটুয়াখালীর বাউফলে করোনাভাইরাসের উপসর্গ নিয়ে নাসির মোল্লা (৪৫) নামে এক রংমিস্ত্রি মারা গেছেন। গত সোমবার গভীর রাতে উপজেলার আদাবাড়িয়া ইউনিয়নের মাহশ্রাদ্দি গ্রামে শ্বশুরবাড়িতে তার মৃত্যু হয়।
দিনাজপুর : দিনাজপুরের বিরামপুর উপজেলায় করোনাভাইরাসের উপসর্গ নিয়ে এক যুবকের (৩৫) মৃত্যু হয়েছে। ওই যুবক আইসোলেশনে না থেকে হাসপাতাল থেকে পালিয়ে যাওয়ার পরদিন মারা গেলেন। গত মঙ্গলবার সকালে বিরামপুর উপজেলার কাটলা ইউনিয়নের শৈলা গ্রামের নিজ বাড়িতে তার মৃত্যু হয়।
এদিকে, করোনাভাইরাস প্রতিরোধে দিনাজপুর জেলাকে লকডাউন ঘোষণা করা হয়েছে। দিনাজপুরের জেলা প্রশাসক মো. মাহমুদুল আলম জানান, গতকাল রাত ১০টা থেকে পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত দিনাজপুর জেলাকে লকডাউন ঘোষণা করা হয়েছে।
বান্দরবান : বান্দরবানের লামা উপজেলায় করোনা ভাইরাসের উপসর্গ নিয়ে এক ব্যক্তির (৪০) মৃত্যু হয়েছে। গত মঙ্গলবার সকালে মারা যান তিনি। খবর পেয়ে উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. মোহাম্মদুল হক মৃতের নমুনা সংগ্রহ করেন।
কুমিল্লা : কুমিল্লার দেবিদ্বারে করোনাভাইরাসের উপসর্গ নিয়ে দুলাল ভ‚ইয়া নামে এক কলেজছাত্রের মৃত্যু হয়েছে। গত মঙ্গলবার সন্ধ্যায় জ্বর-সর্দির সঙ্গে তার শ্বাসকষ্ট দেখা দিলে তাকে দেবিদ্বার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আনার পর কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।
শরীয়তপুর : শরীয়তপুরের নড়িয়া উপজেলায় করোনাভাইরাসের উপসর্গ নিয়ে এক নৈশ প্রহরীর (৫৫) মৃত্যু হয়েছে। গত মঙ্গলবার রাতে উপজেলার ভোজেশ্বর ইউনিয়নের মসুরা এলাকায় নিজ বাড়িতে তার মৃত্যু হয়। এদিকে, শরীয়তপুর জেলাকে লকডাউন ঘোষণা করা হয়েছে। গতকাল দুপুরে শরীয়তপুর জেলা প্রশাসক ও করোনা প্রতিরোধ সংক্রান্ত জেলা কমিটির সভাপতি কাজী আবু তাহের স্বাক্ষরিত এক গণবিজ্ঞপ্তিতে এ ঘোষণা দেওয়া হয়। বুধবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত লকডাউন বলবৎ থাকবে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।
চাঁপাইনবাবগঞ্জ : চাঁপাইনবাবগঞ্জ শহরের শাহ নেয়ামতুল্লাহ কলেজের সামনে রিকশার ওপরেই তোফাজ্জল হোসেন (৬০) নামে এক রিকশাচালকের আকস্মিক মৃত্যু হয়েছে। গতকাল সকাল সাড়ে ১০টার দিকে এ ঘটনা ঘটে।
শেরপুর : শেরপুরে করোনা উপসর্গ নিয়ে আরও একজনের মৃত্যু হয়েছে। এনিয়ে করোনা উপসর্গে শেরপুরে মোট চারজনের মৃত্যু হলো। বুধবার সকালে শেরপুর পৌরশহরের মধ্যচাপাতলী এলাকায় ৩০ বছর বয়সী ওই যুবকের মৃত্যু হয়। তিনি পেশায় ফেরিওয়ালা ছিলেন। তিনদিন ধরে জ্বর, সর্দি ও শ্বাসকষ্টে ভুগছিলেন তিনি।
মতলব দক্ষিণ : মতলব দক্ষিণের নারায়ণপুর বাজারের একটি ৫ম তলা ভবনের করোনা উপসর্গ নিয়ে এক মহিলার মৃত্যুতে গত মঙ্গলবার রাতভর এলাকায় হট্টগোল ও বাক বিতন্ডা হয়েছে। পুলিশের উপস্থিতি ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিদের সহায়তায় পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে।
রংপুর : করোনাভাইরাসের সংক্রমণের ঝুঁকি ও বিস্তার প্রতিরোধে অনির্দিষ্টকালের জন্য রংপুর জেলাকে ‘লকডাউন’ ঘোষণা করেছে জেলা প্রশাসন। গতকাল বুধবার রাত ১০টা থেকে এটি কার্যকর হবে। বিকেলে জেলা প্রশাসক আসিব আহসান স্বাক্ষরিত এক গণবিজ্ঞপ্তির মাধ্যমে রংপুর জেলাকে অবরুদ্ধ ঘোষণা করা হয়।
নওগাঁ : করোনাভাইরাসের ব্যাপক সংক্রমণের প্রতিরোধে নওগাঁ জেলাকে লকডাউন ঘোষণা দিয়েছে জেলা প্রশাসন। গতকাল দুপুরে জেলা প্রশাসক মো. হারুন-অর-রশিদ গণবিজ্ঞপ্তি জারি করে এ নির্দেশ দেন। বুধবার সন্ধ্যা ৬টা থেকে ১১টি উপজেলায়াসহ সমগ্র জেলায় পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এ লকডাউন বলবৎ থাকবে বলেও জানান তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ