Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

দক্ষিণাঞ্চলে ত্রান অপ্রতুল, দূর্ণীতিতে ছাড় নয়

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ১৫ এপ্রিল, ২০২০, ৪:২০ পিএম

করোনাভাইরাস সংকটে দক্ষিণাঞ্চলে পিছিয়ে পরা মানুষদের জন্য সরকারের ‘খাদ্য সহায়তা’ ও ‘নগদ সহায়তা’ উদ্যোগে অনেক ক্ষেত্রেই মাঠ পর্যায়ে নানা অনিয়মে প্রকৃত সুবিধা বঞ্চিতদের ভাগ্য বিড়ম্বনা ঘটছে। যদিও বুধবার পর্যন্ত বড় ধরনের তেমন কোন অভিযোগ ছিলনা বলে দাবী করেছেন বিভাগীয় ও জেলা প্রশাসন। প্রতিটি জেলা উপজেলাতে খাদ্য সহায়তা ও নগদ সহায়তার বিষয়টি নিবিড়ভাবে পর্যবেক্ষনের কথাও বলা হয়েছে প্রশাসন থেকে।

তবে এসব সহায়তা যেমনি অনেকটাই অপ্রতুল, তেমনি তা নিয়ে এক শ্রেণীর মানুষের নয়-ছয়’এর প্রবনতাও লক্ষণীয়। পাশাপাশি ১০ টাকা কেজি দরে ‘খাদ্য বান্ধব কর্মসূচী’র চাল নিয়েও ব্যপক দূর্ণীতির মুখে তা স্থগিত রয়েছে। ভোলাতে এক আওয়ামী লীগ নেতার ঘরের মেঝে খুড়ে ১০ টাকা কেজি দরের কয়েক বস্তা চাল উদ্ধার করা হয়েছে। গৌরনদীর খাঞ্জাপুর ইউনিয়নের বাকাই বাজারের ব্যবসায়ী পংকজ সাহার দোকান থেকে কালো বাজারে বিক্রি হওয়া ’খাদ্য বান্ধব কর্মসূচী’র ১০ টাকা কেজীর প্রায় ২ টন চাল উদ্ধার করা হয়েছে। কালোবাজারে চাল বিক্রির অভিযোগে পুলিশ বিক্রেতা খাঞ্জাপুর ইউনিয়নের বাকাই বাজারের ডিলার উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সহ-সভাপতি ব্যবসায়ী প্রদীপ কুমার দত্ত ও চালের ক্রেতা ব্যবসায়ী পংকজ সাহা সহ তিন জনকে গ্রেফতার করে ভ্রাম্যমান আদালতে সোপার্দ করলে নির্বাহী মেজিষ্ট্রেট উভয়কেই ৬ মাসের বিনাশ্রম কারাদন্ড ও  ২০ হাজার টাকা জরিমানার আদেশ দিয়েছেন।

বুধবার পর্যন্ত দক্ষিণাঞ্চলের ৬টি জেলায় নগদ প্রায় ১ কোটি ৭৫ লাখ টাকা ছাড়াও খাদ্য সহায়তা বাবদ প্রায় ২৬শ টন চাল বিতরনের কথা জানিয়েছে বিভাগীয় প্রশাসন। বিভাগীয় কমিশনার ইয়ামিন চৌধুরী জানান, প্রধানমন্ত্রীর দিকনির্দেশনা অনুযায়ী মাঠ প্রশাসন কাজ করছে। আমাদের হাতে পর্যাপ্ত খাদ্য ও নগদ টাকা মজুদ রয়েছে। প্রতিদিনই বিতরন কার্যক্রম অব্যাহত রয়েছে । সরকারী নীতিমালার আওতায় প্রতিটি জেলা-উপজেলা প্রশাসন কাজ করছে বলে জানিয়ে তিনি বলেন, ‘এর পরেও কোন দূর্নীতি হলে আমরা কাউকে ছাড় দেবনা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ