Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

চট্টগ্রামে কিট সঙ্কট করোনা টেস্ট বন্ধের আশঙ্কা

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৪ এপ্রিল, ২০২০, ১২:০৪ পিএম

চট্টগ্রামে ফুরিয়ে এসেছে করোনা সনাক্তকরণ কিটের মজুদ । আজ কালের মধ্যে সরবরাহ দেওয়া না হলে বন্ধ হয়ে যাবে নমুনা পরীক্ষা।
স্বাস্থ্য বিভাগের কমর্কতারা বলেছেন বার বার তাগাদা দেয়ার পরও কিট বরাদ্দ করা হচ্ছে না।
বৃহত্তর চট্টগ্রামের করোনাভাইরাস শনাক্তকরণের একমাত্র পরীক্ষাগার চট্টগ্রামের ফৌজদারহাটের বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল এন্ড ইনফেকশাস ডিজিজেজ (বিআইটিআইডি) হাসপাতাল। সরকারিভাবে কিট আসার পর ২৬ মার্চ
থেকে এখন পর্যন্ত ৭৮৭ নমুনা পরীক্ষা সম্পন্ন হয়েছে। যার জন্য ব্যবহার করতে হয়েছে প্রায় সাড়ে আটশ’ কিট।
সব মিলিয়ে এখন পর্যন্ত হাসপাতালে কিট মজুদ আছে দুইশ’ থেকে মাত্র আড়াইশ’। তবে হাতে থাকা এসব কিটও আজ বা কাল শেষ হয়ে যাবে বলে জানিয়েছেন হাসপাতাল কর্তৃপক্ষ।
এতে করে কিট সংকটে পড়তে হবে হাসপাতালকে।
এদিকে, কিট সংকট থাকার বিষয়টি স্বাস্থ্য দপ্তরসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে প্রতিদিন অবহিত করার পরও, শেষ খবর পাওয়া পর্যন্ত পাওয়া যায়নি নতুন কোন কিট।

জানা যায়, গত ২৫ মার্চ ফ্রান্সের একটি ফাউন্ডেশন থেকে অনুদান পাওয়া মাত্র একশ’ কিট দিয়ে পরীক্ষা-নিরীক্ষার কাজ শুরু করে বিআইটিআইডি হাসপাতাল কর্তৃপক্ষ। এর কিছুদিন পর সরকারিভাবে পৃথক আরও একশ’টি কিট পাওয়া যায়।চলতি মাসের শুরুতে হাসপাতালটি সরকারিভাবে আরও আটশ’ কিট দেওয়া হয়। সবগুলো ছিল পিসিআর কিট।

এর বাইরে বেসরকারিভাবে আরও হাজারখানেক কিট পাওয়া যায় । কিন্তু সেগুলো ছিল র‌্যাপিড টেস্টিং কিট। তবে এসব কিট ব্যবহার নিয়ে নানান প্রশ্ন থাকায় তা ব্যবহার করতে ইচ্ছুক নয় ল্যাব কর্তৃপক্ষ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ