Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

৮ জনের মৃত্যু

করোনার সন্দেহভাজন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ এপ্রিল, ২০২০, ১১:৫০ পিএম

জ্বর, শ্বাসকষ্ট, সর্দি-কাশিতে আক্রান্ত হয়েছে সারা দেশে ৮ জনের মৃত্যু হয়েছে। এদের কারো শরীরে করোনাভাইরাসের উপস্থিতি ছিল কিনা তা নিশ্চিত নয় বলে জানিয়েছে স্থানীয় প্রশাসন। তবে নমুনা সংগ্রহ করে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটে (আইইডিসিআর) পাঠানো হয়েছে। 

নোয়াখালী : সেনবাগ উপজেলার কেশারপাড় ইউনিয়নে সর্দি, জ্বর, শ্বাসকষ্ট ও রক্ত বমিতে আক্রান্ত হয়ে মো. আক্কাস (৪৮) নামের এক ব্যক্তির মৃত্যু হয়েছে। নিহত আক্কাস ৫নং ওয়ার্ড উন্দানিয়া গ্রামের আব্দুল গোফরানের ছেলে। তিনি পেশায় রাজমিস্ত্রি ছিলেন। করোনা ভাইরাসের উপসর্গ থাকা সন্দেহে নিহতের বাড়ীটি লকডাউন ঘোষণা করেছে উপজেলা প্রশাসন। গতকাল সোমবার বাড়ীটি লকডাউন ঘোষণা করে বাড়ীর সামনে লাল পতাকা ওড়ানো হয়েছে। নিহতের স্ত্রী, তিন ছেলে ও মা’কে হোমকোয়ারেন্টাইনে রাখা হয়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন সেনবাগ উপজেলা নির্বাহী অফিসার মো. সাইফুল ইসলাম মজুমদার।
নারায়ণগঞ্জ : করোনাভাইরাসের উপসর্গ জ্বর, সর্দি, কাশি ও শ্বাসকষ্ট নিয়ে নারায়ণগঞ্জে দুই জনের মৃত্যু হয়েছে। গত রোববার সন্ধ্যায় শহরের নন্দীপাড়া এলাকায় একজন ও ভোরে টানবাজার এলাকায় অন্যজন মারা যান।
নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের স্বাস্থ্য কর্মকর্তা শেখ মোস্তফা আলী জানান, সন্ধ্যায় নন্দীপাড়া এলাকার এক জন মারা যান। তিনি কয়েকদিন ধরে জ্বর, সর্দি, কাশি ও শ্বাসকষ্টে ভুগছিলেন। তার পরিবারের সবাইকে হোম কোয়ারেন্টিনে থাকার জন্য বলা হয়েছে। তিনি আরও জানান, ভোর ৩ টায় শহরের টানবাজার এলাকার নিজ বাসায় আরেক ব্যক্তি মারা যান। তিনিও জ্বর, সর্দি, কাশি ও শ্বাসকষ্টে ভুগছিলেন। তার নমুনা সংগ্রহ করা সম্ভব হয়নি। তবে, পরিবারের সদস্যদের হোম কোয়ারেন্টিনে থাকতে বলা হয়েছে।
চাঁপাইনবাবগঞ্জ : চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলায় করোনাভাইরাসের উপসর্গ নিয়ে ১৪ বছরের এক কিশোরের মৃত্যু হয়েছে। গত রোববার রাত পৌনে ৮টার দিকে উপজেলার বাঘারপাড়া এলাকায় সে মারা যায়।
বিষয়টি নিশ্চিত করেছেন সিভিল সার্জন ডা. জাহিদ নজরুল চৌধুরী। তিনি জানান, করোনাভাইরাসের সংক্রমণ নিশ্চিত হতে ওই কিশোরের নমুনা সংগ্রহ করা হয়েছে। মৃত্যুর পর ওই কিশোরের মা-বাবাকে হোম কোয়ারেন্টিনে রাখার পরামর্শ দেওয়া হয়েছে এবং পুরো গ্রাম লকডাউন করা হয়েছে।
সাভার : সাভারে করোনা উপসর্গ নিয়ে ১৩ বছরের এক কিশোরের মৃত্যু হয়েছে। তাদের বাসাটি লকডাউন করেছে প্রশাসন। গত রোববার সাভার উপজেলার ছায়াবিথী এলাকায় নিজ বাড়িতে মারা যায় ওই কিশোর। করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছে কি না তা নিশ্চিত হতে তার নমুনা সংগ্রহ করে ঢাকায় রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানে (আইইডিসিআর) পাঠানো হয়েছে।
শিবগঞ্জ (চাঁপাইনবাবগঞ্জ) : চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলায় করোনাভাইরাসের উপসর্গ নিয়ে এক স্কুলছাত্রের মৃত্যু হয়েছে। গত রোববার রাত ৮টার দিকে উপজেলার শ্যামপুর ইউনিয়নের পূর্বশ্যামপুর পুরানা গ্রামে নিজ বাড়িতে তার মৃত্যু হয়। মৃত ছাত্রের নাম সিরাজ (১৪)। সে রাজশাহীর শাহীন ক্যাডেট স্কুলে ৮ম শ্রেণিতে পড়ত। তার বাবা নর্থসাউথ ইউভার্সিটিতে চাকরি করেন। তাদের বাড়ি উপজেলার প‚র্বশ্যামপুর পুরানা গ্রামে।
রাজবাড়ী : রাজবাড়ীতে করোনা ভাইরাসের (কোভিড-১৯) উপসর্গ নিয়ে সীতানাথ দাস (৫৮) নামে এক বৃদ্ধের মৃত্যু হয়েছে। গত রোববার বিকেলে সদর উপজেলার লক্ষীকোল হরিসভা গ্রামে তিনি মারা যান। সীতানাথ দাসের প্রতিবেশি জয়দেব কর্মকার বাংলানিউজকে জানান, এক সপ্তাহ ধরে জ্বর, কাশি ও শ্বাসকষ্টসহ ঠান্ডাজনিত রোগে ভুগছিলেন সীতানাথ। রোববার বিকেলে হঠাৎ করেই নিজ বাড়িতে তিনি মারা যান।
রাঙামাটি : শ্বাসকষ্টসহ করোনা ভাইরাসের উপসর্গ নিয়ে রাঙামাটি জেনারেল হাসপাতালের বিশেষায়িত ওয়ার্ডে আইসোলেশনে থাকা ৫৫ বছর বয়সী একমাত্র রোগী মারা গেছে। রোববার দিবাগত রাত আড়াই টার সময় শ্বাসকষ্ট জনিত রোগে তিনি মারা যায় বলে নিশ্চিত করেছেন রাঙামাটি স্বাস্থ্য বিভাগের করোনা ইউনিটের দায়িত্বপ্রাপ্ত চিকিৎসক ডা. মো. মোস্তফা কামাল। শ্বাসকষ্ট নিয়ে মারা ব্যক্তি রাঙামাটি শহরের রূপনগরের বাসিন্দা এবং তিনি পেশায় একজন দিনমজুর বলে জানা গেছে। ডা. মোস্তফা কামাল জানান, মারা যাওয়া ব্যক্তির রক্তের নমুনা পরীক্ষার জন্য পাঠানো হয়েছিলো। সেটির রিপোর্ট সংগ্রহের চেষ্টা চলছে।



 

Show all comments
  • Sakib Ashrafi ১৪ এপ্রিল, ২০২০, ২:৪১ এএম says : 0
    আমার আপনার কারও অসাবধানতার জন্য যেন এই করোনা ভাইরাস দেশ ব্যাপি ছড়ীয়ে পড়তে না পারে। সন্ধ্যা ৬টার পর ঘর থেকে বের হবার ব্যাপারে নিষেধাজ্ঞা জারি হয়েছে। আসুন আমরা আমদের সেফটির স্বার্থে সকল নিয়ম মেনে চলি। মহান আল্লাহ আমাদের এই প্রাণঘাতী করোনা ভাইরাস থেকে মুক্তি প্রদান করুক।
    Total Reply(0) Reply
  • Md Mafijur Rahman ১৪ এপ্রিল, ২০২০, ২:৪১ এএম says : 0
    সরকারের নেয়া পদক্ষেপ যে পরিস্হিতির সাথে যথেষ্ট ছিলনা এর সমালোচনা শুরু থেকেই অনেকেই করেছি, কিন্তু লাভ হলো না। কথায় আছে সময়ের এক ফোঁড় অসময়ের দশ ফোঁড়। এখন নিজেই শঙ্কায় আছি।
    Total Reply(0) Reply
  • Shuvo Saha ১৪ এপ্রিল, ২০২০, ২:৪২ এএম says : 0
    এই সংখ্যা আরো বাড়বে এতে কোন সন্দেহ নেই। একারনেই সরকার নতুন অস্থায়ী হাসপাতাল তৈরীর অনুমোদন দিচ্ছে। এর জন্য দায়ী আমরাই। মানুষ যত বাহিরে যাবে, ছুটি তত দীর্ঘায়িত হবে আর সাথে দেশের অর্থনীতি, শিক্ষা ব্যবস্থা একদম তলানিতে ঠেকবে।
    Total Reply(0) Reply
  • Md Monirul Islam ১৪ এপ্রিল, ২০২০, ২:৪২ এএম says : 0
    আমি মন করি রোগীর সংখ্যা বাড়ার আগেই হাসপাতালের সংখ্যা বাড়াতে হবে। নইলে অবস্থা বেশামাল হতে পারে। তাই উহানের মত যা করার দ্রুতই করতে হবে। ধীরগতির পদক্ষেপ কোন সুফল নাও আনতে পারে।
    Total Reply(0) Reply
  • HM Baized ১৪ এপ্রিল, ২০২০, ২:৪৩ এএম says : 0
    প্রত্যেকটা থানায় পরীক্ষার প্রস্তুতি নেওয়া উচিত তখন রোগী কেমন আছে তার একটা ধারণা পাওয়া যাবে নতুবা অনেক দেরি হয়ে যাবে।
    Total Reply(0) Reply
  • আকাশ পাতাল ১৪ এপ্রিল, ২০২০, ২:৪৩ এএম says : 0
    বাংলাদেশের মত রাষ্ট এ-ই মহামারী পরিস্থিতি সামলানো খুব খুব কঠিন। নিজ উদ্যোগে যদি নিজে কে কিয়ার না করে তা হলে এখানে বিশাল অংকের মানুষ মারা যাবে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ