Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

জেলা-উপজেলা পর্যায়ে ছড়িয়েছে করোনা

হোম কোয়ারেন্টিন বাড়ছেই

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ এপ্রিল, ২০২০, ১১:৫০ পিএম

সারা দেশে হোম কোয়ারেন্টিন ও করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে। জেলা ও উপজেলা পর্যায়ে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস। আক্রান্ত হচ্ছে চিকিৎসকসহ সাধারণ মানুষ। এদের মধ্যে কয়েকজনের অবস্থা স্থিতিশীল।
যশোর : যশোর জেলায় প্রথম করোনাভাইরাসে আক্রান্ত মণিরামপুরের স্বাস্থ্যকর্মী তার শ্বশুর বাড়িতে চিকিৎসা নিচ্ছেন। ওই বাড়ির এলাকা লকডাউন করা হয়েছে বলে জেলা প্রশাসক শফিউল আরিফ বিকালে দৈনিক ইনকিলাবকে জানান। এছাড়া স্বাস্থ্য কর্মী মণিরামপুরের উপজেলার পেছনে যে বাসায় ভাড়া থাকতেন সেটিও লকডাউন করা হয়েছে। যশোর সিভিল সার্জন ডা. শেখ আবু শাহীন জানান, মণিরামপুরের মেডিক্যাল অফিসার ডা. অনুপ কুমারসহ স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিভাগের ১০জনকে হোম কোয়ারেন্টিনে পাঠানো হয়েছে।
বরিশাল : এবার বরিশালের গৌরনদীতে উপজেলার টরকি বন্দরের ৬৫ বছরের সোনোয়ারা বেগম-এর দেহে করোনাভাইরাস সনাক্ত হবার পরে সে পলাতক বলে জানা গেছে। এ নিয়ে বরিশাল জেলায় করোনা আক্রান্তের সংখ্যা ৩ জনে দাঁড়াল। বিষয়টি নিশ্চিত করেছেন গৌরনদী উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সাইয়েদ মোহাম্মদ আমরুল্লাহ। এদিকে গত ২৪ ঘণ্টায় বরিশাল শেবামেক ল্যাবে দুই চিকিৎসক সহ ১৮ টি নমুনা পরীক্ষা করা হয়েছে। তবে ৪ জনের মধ্যে ৩ জনের নেগিটিভ এসেছে এবং একটি রিপোর্ট পেইন্ডিং রয়েছে।
রাজশাহী : করোনা নির্ণয় ও চিকিৎসা কমিটির প্রধান ডা. আজিজুল হক আজাদ বলেন, করোনাভাইরাসের উপসর্গ নিয়ে বর্তমানে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে চার রোগী ভর্তি হয়েছেন। চারজনের নমুনা সংগ্রহ করা হয়েছে। এদের মধ্যে তিনজনের পরীক্ষা আজ হবে। আর মঙ্গলবার পরীক্ষা হবে একজনের নমুনা।
এদিকে, রাজশাহীতে ঢাকা ফেরত ২০ জনসহ নতুন ৪০ জনকে কোয়ারেন্টিনে নেয়া হয়েছে। বাকিদের মধ্যে একজন দুবাই ফেরত। অন্যরা দেশের বিভিন্ন জেলা থেকে রাজশাহী এসেছেন। বর্তমানে কোয়ারেন্টিনে রয়েছেন ৯৫ জন।
নোয়াখালী : নমুনা পরীক্ষার পর নোয়াখালীতে ১৬৭ জনের নেগেটিভ রিপোর্ট পাওয়া গেছে। নোয়াখালী সিভিল সার্জন কার্যালয়ে স্থাপিত কন্ট্রোল রুম থেকে এ তথ্য জানা গেছে। নোয়াখালীতে বর্তমানে ২২৫জন হোম কোয়ারেন্টিনে আছে। এছাড়া হাসপাতাল কোয়ারেন্টিনে রয়েছে ৪জন।
নরসিংদী : করোনাভাইরাস নরসিংদী জেলা শহর তথা জেলা স্বাস্থ্য বিভাগের অভ্যন্তরে ঢুকে পড়েছে। গত রোববার নরসিংদীতে একজন মেডিকেল অফিসার ও একজন সংবাদকর্মীসহ ২১ জন আক্রান্ত হয়েছে। এদের মধ্যে আটজনই হচ্ছেন জেলা স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা ও কর্মচারি। জেলা করোনা প্রতিরোধ ইমারজেন্সি সেল প্রধান অতিরিক্ত জেলা প্রশাসক ইমরুল কায়েস এবং নরসিংদী সিভিল সার্জন অফিস স‚ত্রে এ তথ্য জানা গেছে।
ফরিদপুর : ফরিদপুরে করোনাভাইরাসে আক্রান্ত দুই রোগীর সন্ধান পাওয়া গেছে। এদের দু’জনই জেলার নগরকান্দা উপজেলার ডাঙ্গী ইউনিয়নের বাসিন্দা।
কুড়িগ্রাম : কুড়িগ্রামে গত ২৪ ঘণ্টায় ৫৯ জনসহ ২৫৪ জনকে হোম কোয়ারেন্টিনে রাখা হয়েছে। এরা সবাই ঢাকা ফেরত। করোনা সন্দেহে এ পর্যন্ত জেলায় ১১২ জনের নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। এদের মধ্যে ৩৬ জনেরই রিপোর্ট নেগেটিভ। বাকীদের রিপোর্ট এখনও আসেনি।
ল²ীপুর : ল²ীপুরে করোনা আক্রান্ত দ্বিতীয় রোগী সনাক্ত হয়েছে। গত রোববার রাত সাড়ে ৯টায় সিভিল বিষয়টি নিশ্চিত করেন। আক্রান্ত ব্যক্তি রামগতি পৌরসভার সবুজগ্রাম লঞ্চঘাট এলাকার বাসিন্দা। তবলিগ জামাতের ঐ ব্যক্তি ৪দিন আগে নারায়ণগঞ্জ থেকে নিজ বাড়িতে আসেন।
পটুয়াখালী : জেলার দুমকী উপজেলায় নারায়নগঞ্জ থেকে অসুস্থ অবস্থায় এসে গত ৯ এপ্রিল বৃহস্পতিবার মারা যায় দুলাল। পরবর্তীতে মৃত দুলালের পরিবারের ৯ জনেরসহ মোট ১৩ জনের নমুনা ঢাকায় পাঠানো হয়। এদিকে আইইডিসিআর এর বরাত দিয়ে দুলালের বোনের নমুনার রিপোর্ট পজেটিভ বলে জানিয়েছেন পটুয়াখালীর সিভিল সার্জন ডা: মোহাম্মদ জাহাঙ্গীর আলম।
সাতক্ষীরা : সাতক্ষীরায় নতুন ১২ জনসহ মোট ৩,৪৯১ জন হোম কোয়ারেন্টিনে রয়েছেন। এছাড়া, সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতালের আইসোলেশনে রয়েছেন দুইজন।
গফরগাঁও : ময়মনসিংহের গফরগাঁও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের দুইজন চিকিৎসক করোনায় আক্রান্ত হয়েছেন নিশ্চিত করেছেন ময়মনসিংহের সিভিল সার্জন ডা. এবিএম মশিউল আলম। এ নিয়ে গফরগাও উপজেলায় ৩জন করোনায় আক্রান্ত হয়েছেন।
টাঙ্গাইল : টাঙ্গাইলের তিনটি উপজেলায় নতুন ৫ জনসহ জেলায় এ পর্যন্ত মোট ৭ জন করোনা রোগী সনাক্ত হয়েছে। এদের মধ্যে তিনজনকে ময়মনসিংহ মেডিকেলে পাঠানো হয়েছে। এদিকে নতুন ৫৪১ জনসহ মোট ১৩৩৩ জনকে হোম কোয়ারেন্টিনে রাখা হয়েছে। নতুন ৩৯ জনসহ মোট ১৮৮৩ জনকে ছাড়পত্র দেওয়া হয়েছে।
কমলনগর (ল²ীপুর) : ল²ীপুরের কমলনগর উপজেলা প্রকৌশলী মো. সোহেল আনোয়ারকে করোনা সন্দেহে উপজেলা প্রশাসনের নির্দেশে হোম কোয়ারেন্টিনে রাখা হয়েছে।
সিরাজদিখান(মুন্সীগঞ্জ) : মুন্সীগঞ্জের সিরাজদিখানে আরও একজন করোনা রোগী সনাক্ত। গতকাল সকালে আইইডিসিআর স্থানীয় স্বাস্থ্য বিভাগকে নিশ্চিত করেছে।
সুন্দরগঞ্জ (গাইবান্ধা) : গাইবান্ধার সুন্দরগঞ্জে করোনা ভাইরাস সন্দেহে ঢাকা ফেরত ৩ জনের নমুনা সংগ্রহ করেছে মেডিকেল টিম। হোম কোয়ারেন্টিনে রয়েছে ৫৭ জন। মুক্ত হয়েছে ১২৩ জন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ