Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

রমজানকে সামনে রেখে পণ্য সঙ্কট

মাল দিচ্ছেন না ডিলাররা

রাজশাহী ব্যুরো : | প্রকাশের সময় : ১৩ এপ্রিল, ২০২০, ১১:৫০ পিএম

লকডাউন অবস্থার মধ্যে রাজশাহীর হাটবাজারে শাক সবজি, মাছ, মুরগী, ডিমের সরবরাহ ভাল থাকায় এসবের দাম মোটামুটি নাগালের মধ্যে রয়েছে। প্রতিদিন শতট্রাক বোঝাই শাকসবজি, মাছ যাচ্ছে রাজধানীসহ বিভিন্ন স্থানে। প্রতিকূলতা কাটিয়ে কৃষক প্রাণান্তর চেষ্টা চালাচ্ছে তাদের উৎপাদিত কৃষিপণ্য বাজারজাতকরণের। 

এরমধ্যে থেমে নেই ফড়িয়া আর মধ্যস্বত্ব্যভোগীরা। তারা সুযোগ বুঝে কমদামে সবজি কিনে নিচ্ছে। বাজারে বিক্রি করছে ক্রয়মূল্যের চেয়ে দ্বিগুণ তিনগুণ দামে। পবিত্র রমজান আসন্ন। মুনাফা লোভী ব্যবসায়ীরা এখনি তৎপর হয়ে উঠেছে। চালের দাম দু’দফা বাড়িয়েছে। আটা বিভিন্ন ধরনের ডাল, তেল, চিনি, লবন, ছোলা, গুড়ো দুধ, মশল্লাসহ সব প্রয়োজনীয় জিনিসের দাম বাড়িয়েছে। শুরু হয়েছে কৃত্রিম সঙ্কট। রাজশাহীর প্রধান বাজার সাহেব বাজারের বিভিন্ন মুদি দোকানে গেলে তারা স্বীকার করেন দাম বাড়ার কথা। কারণ হিসাবে জানান সরবরাহ নেই। ডিলাররা মাল দিচ্ছেন না।
খাদ্যপণ্য চলাচলের ক্ষেত্রে পরিবহনে কোন বাধা নেই। তারপরও কেন ঢাকা চট্টগ্রাম থেকে মাল আনছেনা তার সদুত্তর নেই। বিভিন্ন বড় বড় কোম্পানী আটা চিনি ডাল লবন তেল দুধসহ রকমারী পন্য প্যাকেটজাত করে বাজারজাতকরণ করে। ডিলারের মাধ্যমে বাজারে পাঠানো হয়। সেই এজেন্টরা বলছেন সরবরাহ নেই। আবার বেশি দাম দিলে কিছুপণ্য পাওয়া যাচ্ছে। খুচরো ব্যবসায়ীরা বলছেন সরবরাহ সংকট সৃষ্টি করে দাম বাড়ানো হচ্ছে। এ বিষয়টাতে এখনি কড়া নজরদারী প্রয়োজন। এসব পণ্যের সঙ্কট শুধু শহর পর্য্যায় নয় গ্রাম পর্যায়ে দেখা দিতে শুরু করেছে। অজুহাত পরিবহন সঙ্কটের।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ