Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

খাদ্য ও ত্রান বিতরন ১৩ এপ্রিল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ এপ্রিল, ২০২০, ১:০৯ পিএম | আপডেট : ৯:২২ পিএম, ১৩ এপ্রিল, ২০২০

মা'হাদুল ফিকর আল ইসলামী মাদরাসার খাদ্য সামগ্রী ও নগদ অর্থ বিতরণ

মহামারি করোনা ভাইরাস বিস্তার রোধে সরকারি বিধিনিষেধ মেনে মানুষ এখন গৃহবন্দি এবং অনেক পরিবার কর্মহীন হয়ে অসহায়ভাবে জীবনযাপন করছে। সরকারি এবং বেসরকারি নানা উদ্যোগে অসহায়-দরিদ্রের মাঝে সাহায্য সহযোগিতা অব্যাহত
এরই ধারাবাহিকতায় এবার অসহায় পরিবারের মাঝে সহযোগিতার হাত বাড়িয়ে দিলেন ঢাকা কামরাঙ্গীরচর সিলিট্টা বাজারে অবস্থিত দ্বীনি প্রতিষ্ঠান "মা'হাদুল ফিকর আল ইসলামি মাদরাসা ও এতিমখানা"।

মাদরাসার পরিচালক মুফতি জুবায়ের আহমদ ও মুফতি সিদ্দিকুর রহমানের তত্তাবধানে মাদরাসার উদ্যোগে, প্রায় ৪০ জন দরিদ্র ছাত্রের পরিবারকে সহযোগিতা করা হয়। এর মধ্যে ৩০টি পরিবারকে প্রয়োজনীয় খাদ্য সামগ্রী ও ১০টি পরিবারকে নগদ অর্থ প্রদান করা হয়।
এই সহযোগিতামূলক কাজে আরো উপস্থিত ছিলেন মাওলানা খলিলুর রহমান, আলহাজ্ব রিয়াদ আহমদ, আলহাজ্ব মামুনুর রশিদ, আলহাজ্ব আলিম (মান্নু), আলহাজ্ব জাহাঙ্গীর আলম, আলহাজ্ব আব্দুল আহাদ এবং মুহাম্মদ জাকির হোসেন।

কাপাসিয়ায় ছাত্রলীগের ম্যান টু ম্যান খাদ্য সামগ্রী বিতরণ কার্যক্রম

কাপাসিয়া (গাজীপুর) উপজেলা সংবাদদাতা

করোনা ভাইরাসে সাম্প্রতিক পরিস্থিতিতে গাজীপুর - ৪ কাপাসিয়ার জাতীয় সংসদ সদস্য বঙ্গতাজ কন্যা সিমিন হোসেন রিমি এমপি' র পরামর্শে ও উপজেলা আওয়ামীলীগের সভাপতি সাবেক এমপি বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব মুহাম্মদ শহীদুল্লাহ'র দিকনির্দেশনায় কাপাসিয়া উপজেলা ছাত্রলীগ ১১ ইউনিয়নের হতদরিদ্র মানুষের মাঝে ম্যান টু ম্যান খাদ্য সামগ্রী বিতরণ করার ব্যাপক উদ্যােগ গ্রহণ করেছে।
১২ এপ্রিল, রবিবার আনুষ্ঠানিকভাবে উপজেলা ছাত্রলীগ হতদরিদ্র মানুষের মাঝে ম্যান টু ম্যান খাদ্য সামগ্রী বিতরণ সেবা শুরু করে।
ছাত্রলীগের ম্যান টু ম্যান খাদ্য সামগ্রী বিতরণ অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন গাজীপুর জেলা আওয়ামীলীগের সহ- সভাপতি ও কাপাসিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব অ্যাডভোকেট আমানত হোসেন খান, কাপাসিয়া উপজেলা আওয়ামীলীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব মুহাম্মদ শহীদুল্লাহ , সাধারণ সম্পাদক মোঃ মিজানুর রহমান প্রধান, যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুবউদ্দিন উদ্দিন আহমেদ সেলিম, সদস্য মাজহারুল ইসলাম লেলিন, উপজেলা আওয়ামী যুবলীগের সভাপতি ও কাপাসিয়া সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব সাখাওয়াত হোসেন প্রধান, সাধারণ সম্পাদক রাজিব ঘোষ, উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক আব্দুর রউফ দর্জী, কাপাসিয়া উপজেলা ছাত্রলীগের সভাপতি আব্দুল কাইয়ুম ভূইয়া প্রমূখ।

মির্জাপুরে কর্মহীন পরিবারে খাদ্যসহায়তা দিলেন জেলা পরিষদ সদস্য বাবুল
মির্জাপুর(টাঙ্গাইল)উপজেলা সংবাদদাতা
টাঙ্গাইলের মির্জাপুরে করোন ভাইরাসের কারণে কর্মহীন হয়ে ঘরে থাকা পরিবারে খাদ্যসহায়তা দিলেন জেলা পরিষদ সদস্য সাইদুর রহমান খান। সোমবার বিকেলে উপজেলা সদরের শেখ রাসেল মিনি স্টেডিয়ামে পৌরসভার নয়টি ওয়ার্ডের দেড়শতাধিক কর্মহীন পরিবারের মাঝে তিনি এসব খাদ্যসামগ্রী বিরতণ করেন। এ সময় সেখানে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা আবদুল মালেক, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. জুবায়ের হোসেন প্রমুখ।তাঁর দেয়া খাদ্যসামগ্রীর মধ্যে রয়েছে ৮কেজি চাল, ১কেজি ডাল, ১ কেজি আলু, ১কেজি পেঁয়াজ, ১ লিটার তেল ও ১টি করে সাবান।এ ব্যাপারে মির্জাপুর উপজেলা আওয়ামীলীগের সহসভাপতি ও টাঙ্গাইল জেলা পরিষদ সদস্য সাইদুর রহমান খান বাবুল বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশ এই মহাদুর্যোগে কর্মহীন মানুষের পাশে দাঁড়াতে খাদ্যসামগ্রী বিতরণ করা হয়েছে বলে তিনি উল্লেখ করেন।

বালিয়াকান্দিতে ১০টাকা কেজির চাউল বিতরণ শুরু
বালিয়াকান্দি (রাজবাড়ী) উপজেলা সংবাদদাতা
করোনা প্রাদুর্ভাবে রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলার সাতটি ইউনিয়নে আট হাজার পাঁচশত পরিবারের মধ্যে ১০টাকা কেজির চাউল প্রত্যেকে ৩০ কেজি করে অতিদরিদ্র পরিবারের মধ্যে খাদ্য বান্ধব কর্মসুচির চাউল বিতরণ শুরু করা হয়েছে।
সোমবার সকাল থেকে উপজেলার সাতটি ইউনিয়নে ১৪জন ডিলার খাদ্য বান্ধব কর্মসুচির মাধ্যমে বালিয়াকান্দি ইউনিয়নে এক হাজার ৫১টি, জামালপুর ইউনিয়নে এক হাজার একশত ৩৫টি, ইসলামপুর এক হাজার আটশত ৫৮টি, নবাবপুর এক হাজার চারশত ৪১টি, বহরপুর এক হাজার তিনশত ১৩টি, নারুয়া নয়শত ৭৪টি ও জঙ্গল সাতশত ৭৩টি কার্ডে, সর্ব মোট সাতটি ইউনিয়নে আট হাজার পাচশত ৪৫টি কার্ডধারী অতিদরিদ্র পরিবারের মধ্যে ১০ টাকা দরে প্রত্যেকে পরিবারকে ৩০ কেজি করে চাউল ক্রয়ের সময় সাতটি ইউনিয়নের ডিলারা ও বিভিন্ন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ওসমানীনগরে যুক্তরাজ্য প্রবাসীর অর্থায়নে ত্রাণ বিতরণ

বালাগঞ্জ (সিলেট) উপজেলা সংবাদদাতা
সিলেটের ওসমানীনগর উপজেলা প্রেসক্লাবের ভবনদাতা যুক্তরাজ্য প্রবাসী গ্রামতলা গ্রামের তুরন মিয়ার অর্থায়নে খাদ্য সংকটে থাকা শতাধিক পরিবারের মধ্যে ত্রাণ বিতরন করা হয়েছে। সোমবার (১৩ এপ্রিল) উপজেলার গোয়ারাবাজারসহ একাধিক ইউনিয়নের শতাধিক পরিবারের মধ্যে ১০ কেজি চাল, ২ কেজি ডাল, ১ কেজি ছোলা, ২ কেজি আলু, ১ কেজি পেঁয়াজ ও ১লিটার করে বুজ্য তেল বিতরণ করা হয়। শিক্ষক ও সাংবাদিক আনোয়ার হোসেন আনা, উপজেলা প্রেসক্লাবের কোষাধ্যক্ষ সাংবাদিক আবদুল মতিন, স্বাস্থ্যকর্মী রফিক মিয়া, ব্যবসায়ি দোয়েল মিয়া, জুয়েল মিয়া, আবদুল কাইয়ূম, সাইয়ুম মিয়া প্রমূখ খাদ্য সামগ্রী গুলো মানুষের ঘরে ঘরে পৌছে দেন। এসময় উপস্থিত ছিলেন উপজেলা প্রেসক্লাবের ভারপ্রাপ্ত সভাপতি উজ্জ্বল ধর, সহ সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদ, প্রচার ও প্রকাশনা সম্পাদক কবির আহমদ ও সাংস্কৃতিক সম্পাদক রণিক পাল প্রমুখ।

মতলবে এক হাজার পরিবারকে খাদ্য সামগ্রী প্রদান
মতলব উত্তর(চাঁদপুর)উপজেলা সংবাদদাতা :
চাঁদপুরের মতলব উত্তর উপজেলার ছেংগারচর পৌরসভা’সহ উপজেলা বিভিন্ন ইউনিয়নের এক হাজার কর্মহীন দুস্থ, অসহায় পরিবারকে ঝিনাইয়া উচ্চ বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি, বিশিষ্ট আওয়ামী লীগ নেতা আলহাজ্ব মো. নাছির উদ্দিন মিয়ার পক্ষ থেকে খাদ্য সহায়তা করেন মতলব উত্তর থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. নাছির উদ্দিন মৃধা। সোমবার উপজেলা পরিষদ মাঠে সামাজিক দূরত্ব বজায় রেখে খাদ্য সামগ্রীর প্যাকেট তুলে দেয়া হয়।
এ সময় উপস্থিত ছিলেন- উপজেলা একাডেমী সুপারভাইজার সাইফুল ইসলাম, ছেংগারচর পৌরসভার প্যানেল মেয়র আবদুল মান্নান বেপারী, ছেংগারচর পৌর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক সোলায়মান ফরাজী রতন, ঝিনাইয়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ফারুক আহমেদ, মতলব উত্তর টেলিভিশন সাংবাদিক ফোরামের সভাপতি এইচএম ফারুক, সিনিয়র শিক্ষক আবদুল ওয়াদুদ, মো. মামুন, রাজনীতিবিদ মো. শাহজালাল, যুবলীগ নেতা বজলুল গনি, বজলুর রহমান ঢালী, শাহ‌আলম, হাসান, ছাত্রলীগ নেতা মেহেদী হাসান প্রমুখ।

ত্রাণ বিতরণকালে ওসি নাছির উদ্দিন মৃধা বলেন, দেশের এই ক্রান্তিলগ্নে মানুষ মানুষের পাশে দাঁড়ানো উচিত। আর তাই নাছির উদ্দিন মিয়াকে ধন্যবাদ যে তিনি এই মহৎ কাজটি করছে। আমি সবার উদ্দেশ্যে বলতে চাই যে, এই মুহূর্তে আপনারা ঘরে থাকুন সবাই ঘরে থাকুন। আপনি বাঁচলে, আপনার পরিবার বাঁচবে, দেশ বাঁচবে।

গফরগাঁওয়ে কর্মহীনদেন জন্য খাদ্য নিয়ে এগিয়ে এলেন জনপ্রতিনিধি
গফরগাঁও উপজেলা সংবাদদাতা:
গফরগাঁও উপজেলায় সোমবার (১৩এপ্রিল) থেকে ধারাবারিক ভাবে ময়মনসিংহ-১০ (গফরগাঁও) আসনের সংসদ সদস্য ফাহমী গোলন্দাজ বাবেল এমপির নির্দেশে অসহায় গরিব-দুঃখী কর্মহীনদের জন্য খাদ্য নিয়ে এগিয়ে এলেন ৩নং চরআলগী ইউনিয়নের চেয়ারম্যান মোঃ মাছুদুজ্জামান (মাসুদ) । বিভিন্ন খাদ্য সামগ্রীর মধ্যে ছিল চাল ,ডাল , পিঁয়াজ ,রসুন ,আলু ,মুড়ি সহ বিভিন্ন নিত্যপ্রয়োজনীয় দ্রবাদ্রি। এসময় ইউপি সদস্য , আঃলীগ ,যুবলীগসহ অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ ,শিক্ষক ও সমাজের গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন । ৩নং চরআলগী ইউনিয়নের চেয়ারম্যান মোঃ মাছুদুজ্জামান (মাসুদ) জানান, গফরগাঁও উপজেলার মধ্যে বৃহত্তর ৩নং চরআলগী ইউনিয়ন বিশাল বড় এলাকা । এ ইউনিয়নের বেশীর ভাগ জনসাধারণ কৃষক । বর্তমান পরিস্থিতিতে কৃষকরা তাদের পণ্য বিক্রি করতে না পেয়ে তারা হতাশার মধ্যে দিন কাটাচ্ছে । উল্লেখিত ইউনিয়নের জন্য বর্তমান সরকার বিভিন্ন সরকারি-বেসরকারি ব্যাংকের মাধ্যমে সদুবিহীণ ঝণ ( লোন) দেয়া দরকার । গফরগাঁও উপজেলার মধ্যে ৩নং চরআলগী ইউনিয়নে সবচেয়ে বেশী ধান , শাকসবজীসহ নানান ধরনের ফসল বেশী উৎপাদন হতো । চরমছলন্দ গ্রামের রিক্সাওয়ালা মোঃ জোনায়েত জানান, ভাইয়ে গত কয়েকদিন ধরে রিক্সা চালাতে পারছিনা । ফলে আমার সংসারে নেমে এসেছে ঘোর অন্ধকার । রিক্সা নিয়ে বের হলেই পুলিশের বেড়ক লাঠির্চাজ খেতে হচ্ছে । রিক্সাওয়ালা দেখলেই পুলিশ অমানুষিক নির্যাতন করে । এতে করে অনেক রিক্সাওয়ালা গুরুতর আহত হয়েছে । করোনা ভাইরাস শুরু হওয়ার পর থেকে আমাদের চেয়ারম্যান মাসুদ সাহেব প্রতিনিয়তই সাহায্য সহযোগিতা করে যাচ্ছে । তা না হলে আমাদের ছেলে-মেয়েরা না খেয়ে থাকতে হতো ।

করোনা ভাইরাস এর কারনে কর্মহীন দুঃস্থদের মাঝে
গাবতলীতে সমাজসেবক সাহাদতের খাদ্য সামগ্রী বিতরন
গাবতলী (বগুড়া) উপজেলা সংবাদদাতা:
করোনা ভাইরাস এর কারনে মানুষ কর্মহীন হওয়ায় বগুড়ার গাবতলী কাগইলের শৌলাকান্দি গ্রামে সমাজসেবক সাহাদত হোসেনের ব্যক্তিগত উদ্যোগে গতকাল সোমবার প্রায় ৫শতাধিক কর্মহীন মানুষদের মাঝে খাদ্য (ত্রান) সামগ্রী বিতরণ করা হয়েছে।
ত্রান সামগ্রী বিতরণের উদ্ধোধন করেন সমাজসেবক সাহাদত হোসেন ও তাঁর পরিবারের সদস্যরা। এ সময় তিনি ও পরিবারের সদস্যদের নিয়ে গ্রামের কর্মহীন দুঃস্থ মানুষদের বাড়ী বাড়ী গিয়ে খোঁজখবর নেন এবং ত্রান সামগ্রী পৌচ্ছে দেন। এ সময় উপস্থিত ছিলেন সাহাদতের বড় পুত্র রিয়াদ আহম্মেদ সেতু, ছোট পুত্র আব্দুল কাদের জিলানী ও জিয়াদ হোসেন, ব্যবসায়ী মশিউর রহমান পুটু, আপেল মাহমুদ, জনি আহম্মেদ ও কামাল উদ্দিন। এ সকল ত্রান সামগ্রী গাবতলী কাগইল, শৌলাকান্দি, চকপাড়া ও মালাহার গ্রামের কর্মহীন মানুষদের মাঝে বিতরন করা হয়। খাদ্য সামগ্রী মধ্যে ছিল (৫কেজী চাল- ১কেজী আটা- হাফ কেজী ডাল-হাফ কেজী লবন- ১লিটার সোয়াবিন তৈল ও ১টি সাবান)।
ত্রান বিতরন কালে সাহাদত হোসেন বলেন, দুঃস্থ মানুষদের কল্যাণে সাহায্য করা একটি মহৎ কাজ। করোনা ভাইরাস এর কারনে এই ক্লান্তিলগ্নে আত্ম মানবতা সেবায় সবাইকে এগিয়ে আসতে হবে। তিনি আরো বলেন, মানুষ মানুষের জন্য। আসুন আমরা সবাই মিলে কর্মহীন মানুষের পাশে দাঁড়াই। পরিশেষে করোনা ভাইরাস থেকে মুক্তি পেতে মহান আল্লাহ তায়ালা নিকট ক্ষমা ও প্রার্থনা (ইবাদত) করা এবং সকলকে স্বাস্থ্য বিষয়ে সচেতন থাকারোও আহবান জানান তিনি।

নাচোলের ফতেপুরে কর্মহারা পেশাজীবীদের মাঝে খাদ্যপণ্য বিতরণ
নাচোল (চাঁপাইনবাবগঞ্জ) উপজেলা সংবাদদাতা
চাঁপাইনবাবগঞ্জের নাচোল উপজেলার ২ নং ফতেপুর ইউনিয়নের কর্মহারা পেশাজীবীদের মাঝে ১০ কেজি করে চাউল ও ১ কেজি করে আলুর বিতরণ করা হয়েছে। সরকারের খাদ্যবান্ধব কর্মসূচীর আওতায় উপজেলার ৯ জন সরকারি কর্মকর্তার তদারকিতে ওয়ার্ডভিত্তিক তালিকাভুক্ত ৫শ’ কর্মহারা পেশাজীবীদের মাঝে ৫ মেট্রিক টন চাউল ও ৫শ’ কেজি আলু বিতরণ করা হয়। করোনাভাইরাস সংক্রমন রোধে জাতীয় স্বার্থে সরকারের গৃহীত সিদ্ধান্ত ও বিভিন্ন দিকনির্দেশনায় সামাজিক ও মানুষের জীবন যাত্রায় স্থবিরতা দেখা দিয়েছে। সামাজিক দূরত্ব বজায় রাখতে বন্ধ রয়েছে শিক্ষাপ্রতিষ্ঠান, অফিস-আদালত, গণপরিবহন, দোকান-পাট, হাট-বাজার ও শিল্পকারখানা। যার ফলে কর্মহীন হয়ে পড়েছে ছিন্নমূল এবং শ্রমিক ও পেশাজীবীরা। এ পরিবর্তিত পরিস্থিতিতে ত্রাণ ও দুর্যোগ মন্ত্রণালয়ের উদ্যোগে এবং চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসনের সহযোগিতায় খাদ্যবান্ধব কর্মসূচীর আওতায় বিনামূল্যে খাদ্যপণ্য বিতরণ করা হচ্ছে। এর আওতায় ১৩ এপ্রিল সোমবার সকাল সাড়ে ৯টায় উপজেলার ২ নং ফতেপুর ইউপির ৬নং ওয়ার্ড এলাকার টাকাহারা মহল্লার মৃত কুতুব আলীর মেয়ে গিনিআরা বেগমের হাতে ১০ কেজি চাউল ও ১ কেজি আলুর প্যাকেট তুলে দিয়ে এ কর্মসূচীর উদ্বোধন করেন ইউপি চেয়ারম্যান ইসরাইল হক। এসময় উপস্থিত ছিলেন উপজেলা পল্লী উন্নয়ন কর্মকর্তা হারুন অর-রশিদ, সহকারি শিক্ষা অফিসার তরিকুল ইসলাম, ওয়ার্ড সদস্য মজিবুর রহমান, ইউপি সচিব রবিউল ইসলাম।


মঠবাড়িয়ায় খাদ্য সহায়তা প্রদান
মঠবাড়িয়া (পিরোজপুর)উপজেলা সংবাদদাতা
পিরোজপুরের মঠবাড়িয়া ধানীসাফা ইউনিয়নে করোনাভাইরাস আতংকে ঘরবন্দী কর্মহীন অসহায় মানুষের মাঝে মঠবাড়িয়া নট আউট সমাজ কল্যাণ ক্লাব ও একতা বন্ধু ফাউন্ডেশনের পক্ষ থেকে (স্বেচ্ছা সেবি সমাজ কল্যান সংস্থা) এর পক্ষ খাদ্য সহায়তা প্রদান করা হয়।
রোববার সন্ধ্যায় ধানীসাফা এলাকায় একতা ক্লাবের পক্ষ থেকে ১০০ পরিবারকে এ খাদ্য সহায়তা প্রদান করা হয়। এ সময় উপস্থিত ছিলেন সংগঠনের সভাপতি মো.রুবেল খান ,সাধারন সম্পাধক মো.জুয়েল হাওলাদার ত্রান ও দুর্যোগ বিষয়ক সম্পাদক মো.রাসেল ফরাজি, সদাস্য মো.সিয়াম মাতুব্বর, মো, রাজু প্রমূখ।
নট আউট ফুটবল একাডেমীর প্রতিষ্ঠাতা সৗদি প্রবাসী মাছুম বিল্লাহ বাচ্চুর সহযোগিতায় রোববার রাতে মঠবাড়িয়া পৌর শহরে ১৮০ টি দুস্থ কর্মহীন পরিবারের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ করা হয়।
এসময় উপস্থিত ছিলেন, পিরোজপুর জেলা সমাজ সেবা অফিসের রেজিষ্ট্রেশন অফিসার মোস্তফা ইখতিয়ার উদ্দিন, মঠবাড়িয়া প্রেসক্লাব সাবেক সভাপতি আবদুস সালাম আজাদী, সাংবাদিক শাহাদাৎ হোসেন খান বাবু, ইসমাইল হোসেন হাওলাদার, নট আউট সমাজ কল্যাণ ক্লাবের সাধারণ সম্পাদক জিয়াউর রহমান সোহেল, সাংগঠনিক সম্পাদক আল আমিন সুমন, যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুস সালাম, সদস্য সোহেল রানা প্রমূখ।

শরণখোলায় মানবতার সেবায় এগিয়ে এলেন যুবলীগ নেতা
শরণখোলা (বাগেরহাট) সংবাদদাতা
বাগেরহাটের শরণখোলায় মানবতার সেবায় এগিয়ে এলেন যুবলীগ নেতা ফারুক হোসেন হিরু। করোনার প্রভাবে বেকার হয়ে পড়া ৩০০ পরিবারকে ব্যক্তি উদ্যোগে খাদ্যসহায়তা দিলেন তিনি। সোমবার সকাল থেকে বাড়ি বাড়ি গিয়ে এ খাদ্যসামগ্রী পৌছে দেন।
উপজেলা যুবলীগের সদস্য ও রায়েন্দা বাজারের ওষুধ ব্যবসায়ী ফারুক হোসেন হিরু জানান, করোনাভাইরাসের কারণে দিনমজুর, ভ্যানচালকসহ কর্মহীন মানুষের দুর্দশার কথা চিন্তা করে উপজেলা প্রশাসনকে অবহিত করে তাদেরকে এ খাদ্যসহায়তা দেওয়া হয়।
হিরুর পিতা অবসরপ্রাপ্ত ফরেস্টার মো. মোনিন উল্লাহ মুন্সী, ভাই আ. রাজ্জাক টিনু, আব্দুল্লাহ আল মামুন, ছেলে মো. হাসানসহ পরিবারের সদস্যরা চালসহ বিভিন্ন খাদ্যসামগ্রীর প্যাকেট এসব পরিবারের হাতে তুলে দেন।

গফরগাঁওয়ে অসহায় ও দিনমজুরদের মধ্যে ত্রাণ বিতরণ
গফরগাঁও উপজেলা সংবাদদাতা:
গফরগাঁও উপজেলার ১১নং লংগাইর ইউনিয়নে আজ সোমবার ৮ম দিনের মত ধারাবারিক ভাবে ময়মনসিংহ-১০ (গফরগাঁও) আসনের সংসদ সদস্য ফাহমী গোলন্দাজ বাবেল এমপির নির্দেশে অসহায় গরিব-দুঃখী জনগনের মধ্যে ১০ কেজি করে চাল ,১কেজি আলু ,ডাল সহ বিভিন্ন খাবার সামগ্রী ৩শত পরিবারের মধ্যে ত্রাণ বিতরণ করেন লংগাইর ইউনিয়নের চেয়ারম্যান গফরগাঁও প্রেসক্লাবের সাবেক সভাপতি আলহাজ¦ আবদুল্লাহ আল আমিন বিপ্লব । এসময় ইউপি সদস্য , আঃলীগ ,যুবলীগসহ অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ ,শিক্ষক ও সমাজের গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন । ১১নং লংগাইর ইউনিয়নের চেয়ারম্যান আলহাজ¦ আবদুল্লাহ আল আমিন বিপ্লব জানান , এ ইউনিয়নের অসহায় ও দরিদ্রদের জন্য প্রতিনিয়তই আমি ব্যক্তিগত ভাবে ৮শত ১৪ পরিবারের মধ্যে খাবারের বিভিন্ন সামগ্রী বিতরণ করা হয়েছে ।খাবারের সামগ্রীর মধ্যে ছিল- চাল , ডাল, পিয়াঁজ , সাবান ,আলু ,বিভিন্ন ধরনের মেডিসিন । অত্যন্ত সুচারু রুপে চাল বিতরণ করা হচ্ছে । কোন ধরনের অনিয়ম নেই ।

লালপুরে অর্ধশত ছিন্নমূল মানুষকে দুই বেলা খেতে দিচ্ছে আমরা ক’জন
লালপুর (নাটোর) উপজেলা সংবাদদাতা 
দেশব্যাপী করোনা ভাইরাস ছড়িয়ে পড়া রোধে ট্রেন চলাচল বন্ধ করা হলে লালপুরের আব্দুলপুর স্টেশন এলাকাতেই আটকে পড়ে ভাসমান নারী, পুরুষ, শিশু, ট্রেনের ভিক্ষুক, হোটেল কর্মচারী, হকারসহ অর্ধশতাধিক গৃহহীন ছিন্নমূল মানুষ। যাদের অধিকাংশই এখন রাত কাটান নাটোরের লালপুর উপজেলার আব্দুলপুর রেলওয়ে জংশন স্টেশনে। এমন অর্ধশতাধিক ছিন্নমূল মানুষকে ১০ দিন ধরে প্রতিদিন দু’বেলা খেতে দিচ্ছে স্টেশন সংলগ্ন গোসাইপুর পশ্চিমপাড়া গ্রামের আমরা ক’জন নামের একটি স্বেচ্ছাসেবী সংগঠন ।
সোমবার সরেজমিনে আব্দুলপুর স্টেশন এলাকায় গেলে স্থানীয়রা জানান, দেশব্যাপী করোনা ভাইরাস ছড়িয়ে পড়া রোধে ট্রেন চলাচল বন্ধ করা হলে আব্দুলপুর স্টেশন এলাকাতেই আটকে পড়ে অর্ধশতাধিক গৃহহীন ছিন্নমূল মানুষ। আগে তারা সবসময় স্টেশনের প্লাটফরমে অবস্থান করলেও বর্তমানে প্রশাসনের তৎপরতায় তারা স্টেশনেও থাকতে পারছেনা আবার খাদ্যের জন্য কোন এলাকায় যেতেও পারছেনা। হোটেল সহ অধিকাংশ দোকানপাট বন্ধ থাকায় বিপাকে পড়েছেন তারা। সারাটা দিন আশেপাশের কোন বাগান অথবা গাছতলায় সময় কাটিয়ে রাতে তারা স্টেশন এলাকাতেই থাকছেন। গোসাইপুর পশ্চিমপাড়া গ্রামের কতিপয় যুবক সংগঠিত হয়ে ওই সব মানুষের পাশে দাঁড়িয়েছেন। তারা প্রতিদিনই দুপুর ও রাতে পেট পুরে খাবারের ব্যবস্থা করেছেন তাদের।


এসময় কথা আব্দুলপুর স্টেশনে আটকেপড়া পাবনার রাসু (৪০) নামের একজন হোচেল কর্মচারীর সঙ্গে তিনি বলেন, সে একটি হোটেল কাজ করতেন। হোটেলেই রাতে ঘুমাতেন। করোনা সংক্রমণ রোধে সরকারী সিদ্ধান্ত মোতাবেক হোটেল বন্ধ হয়ে গেলে তার আয় রোজগার বন্ধ হয়ে যায়। হারিয়ে যায় রাত কাটানোর জায়গাটুকুও। রাসু আরো জানান, ট্রেন বাস বন্ধ হয়ে যাওয়ায় বাড়ি যেতে পারছিনা। কাজ বন্ধ হয়ে যাওয়ায় না খেয়ে দিন কাটাতে হতো এলাকার মানুষ দু’বেলা খাবারের ব্যবস্থা করায় কোন রকমে বেঁচে আছি।’
এসময় দেখা যায় মাদারীপুরের মৌসুমী শ্রমিক ইদ্রিস আলী (৬০), বগুড়ার আফজাল (৬৮), গাইবন্ধার ভিক্ষুক আব্দুস সোবাহান (৬৫), নওগাঁর মিনু বেগমসহ শতাধিক ভাসমান মানুষ দু’বেলা খাবার খেয়ে আব্দুলপুর স্টেশন এলাকায় রাত কাটাচ্ছেন।’
আমরা ক’জন স্বেচ্ছাসেবী সংগঠনের সদস্য ওবায়দুল্লাহ ইনকিলাব কে জানান,‘তাদের সংগঠনের কোন সভাপতি সম্পাদক নেই। অসহায় মানুষদের পাশে দাঁড়ানোর জন্যই তারা আমরা ক’জন নামে একত্রিত হয়েছেন। তারা ১০ দিন যাবৎ তাদের নিজস্ব অর্থায়নে প্রায় অর্ধশতাধিক পথশিশু, ভিক্ষুক, উন্মাদ, এতিম অসহায় ছন্নছাড়া ঠিকানাবিহীন মানুষদের জন্য দুপুর ও রাত্রে দুইবেলা খাবারের ব্যবস্থা করেছেন। পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত অসহায় মানুষদের জন্য স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে দুইবেলা রান্না করা খাবার বিতরণের চেষ্টা চালিয়ে যাবেন।’

 

 

গফরগাঁওয়ে অসহায় ও দিনমজুরদের মধ্যে ত্রাণ বিতরণ
গফরগাঁও উপজেলা সংবাদদাতা:
গফরগাঁও উপজেলার ১১নং লংগাইর ইউনিয়নে আজ সোমবার ৮ম দিনের মত ধারাবারিক ভাবে ময়মনসিংহ-১০ (গফরগাঁও) আসনের সংসদ সদস্য ফাহমী গোলন্দাজ বাবেল এমপির নির্দেশে অসহায় গরিব-দুঃখী জনগনের মধ্যে ১০ কেজি করে চাল ,১কেজি আলু ,ডাল সহ বিভিন্ন খাবার সামগ্রী ৩শত পরিবারের মধ্যে ত্রাণ বিতরণ করেন লংগাইর ইউনিয়নের চেয়ারম্যান গফরগাঁও প্রেসক্লাবের সাবেক সভাপতি আলহাজ¦ আবদুল্লাহ আল আমিন বিপ্লব । এসময় ইউপি সদস্য , আঃলীগ ,যুবলীগসহ অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ ,শিক্ষক ও সমাজের গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন । ১১নং লংগাইর ইউনিয়নের চেয়ারম্যান আলহাজ¦ আবদুল্লাহ আল আমিন বিপ্লব জানান , এ ইউনিয়নের অসহায় ও দরিদ্রদের জন্য প্রতিনিয়তই আমি ব্যক্তিগত ভাবে ৮শত ১৪ পরিবারের মধ্যে খাবারের বিভিন্ন সামগ্রী বিতরণ করা হয়েছে ।খাবারের সামগ্রীর মধ্যে ছিল- চাল , ডাল, পিয়াঁজ , সাবান ,আলু ,বিভিন্ন ধরনের মেডিসিন । অত্যন্ত সুচারু রুপে চাল বিতরণ করা হচ্ছে । কোন ধরনের অনিয়ম নেই ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ