Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

করোনা সংক্রমণ কমায় কাজে ফিরছে স্পেন

শনাক্ত : ১৮,২৭,১৪৪ মৃত : ১,১২,৪১০ সুস্থ : ৪,১৬,১৫৩

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ এপ্রিল, ২০২০, ১১:৫১ পিএম

শনিবার মৃত্যু ঘটেছিল ২৭২ জনের, রোববার তা বেড়ে দাঁড়ায় ৩৬৬। তবে এদিন শনাক্ত রোগীর সংখ্যা নেমে আসে ৩ হাজারের নিচে। সব মিলিয়ে শনাক্ত ও মৃত সর্বোচ্চ সংখ্যার অনেক নিচে নেমে আসা সুসংবাদ হতে পারে স্পেনের জন্য। বিশেষ করে যখন আজ সোমবার থেকে দেশটির স্বাভাবিক কর্মকান্ড খুলে দেবার ঘোষণা দিয়েছে। এদিন ইউরোপের অন্য দেশগুলোতেও মৃত্যুর সংখ্যা কমে এসেছে। গতকাল রাত ১১টায় এ রিপোর্ট লেখা পর্যন্ত যুক্তরাজ্যে ৭৩৭ (শনিবারে চেয়ে ১৮০ জন কম), ইটালিতে ৪৩১ (আগের দিনের চেয়ে ১৮৮ জন কম), বেলজিয়ামে ২৫৪, তুরস্কে ৯৭, হল্যান্ডে ৯৪, সুইজারল্যান্ডে ৫৩, জার্মানিতে ৩৬, পর্তুগালে ৩৪, পোল্যান্ড ও রাশিয়ায় ২৪, রোসানিয়ায় ১৯, হাঙ্গেরীতে ১৪, ডেনমার্ক ও অস্ট্রিয়ায় ১৩, সুইডেনে ১২, ইউক্রেনে জনের মৃত্যু হয়েছে। ওদিকে গতকাল যুক্তরাষ্ট্রে সর্বোচ্চ ৮৯৭, ইরানে ১১৭, ফিলিপাইনে ৫০, ইন্দোনেশিয়ায় ৪৬, মেক্সিকোয় ৪০, ডমিনিক রিপাবলিকে ৩৮, ভারতে ৩৭, কানাডা ২১, আলজেরিয়ায় ১৮ জনের মৃত্যু হয়েছে।
ওদিকে বিশ্বে আরো ৫০ হাজারের বেশি নতুন করোনারোগী শনাক্ত হওয়ায় মোট শনাক্তের সংখ্যা ১৮ লাখ ছাড়িয়ে হয়েছে ১৮ লাখ ২৭ হাজার ১৪৪। মৃতের সংখ্যা আরো সাড়ে ৩ হাজারের বেশি বেড়ে ১ লাখ ১২ হাজার ৪১০ এবং সুস্থ হয়ে পরিবারে ফেরা করোনা রোগীর সংখ্যা ৪ লাখ ১৬ হাজার ১৫৩ জনে দাঁড়িয়েছে।
করোনাভাইরাসে মৃত্যুর হার কমে হওয়ায় স্পেন বিভিন্ন ক্ষেত্রে কাজ শুরুর জন্য নতুন দিকনির্দেশনা নির্ধারণ করেছে স্পেন। করোনা লকডাউনের বিধিনিষেধ অনুসরণ করে কাজে করে ফিরে আসা লোকদের জন্য শনিবার একটি বিশেষ নির্দেশিকার ঘোষণা দেয় দেশটি।
মার্চ মাসের মাঝামাঝি থেকেই বেশিরভাগ স্প্যানিশ তাদের বাড়িতে থাকলেও কেবল কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ বিবেচিত সেক্টরগুলি সাধারণভাবে পরিচালনার অনুমতি দেয় স্পেন সরকার। সরকারের নির্দেশনার আওতায় আরো কিছু শিল্প যেমন নির্মাণ ও উৎপাদন পুনরায় চালু হবে, যা হাজার হাজার মানুষকে কাজে ফিরতে সক্ষম করবে।
শনিবার স্পেনের প্রধানমন্ত্রীর কার্যালয়ের জারি হওয়া নির্দেশাবলী অনুসারে, কাজে ফিরে আসা সংস্থাগুলিকে অবশ্যই যথাযথ প্রতিরক্ষামূলক সরঞ্জাম সরবরাহ করতে হবে এবং কর্মীদের পরস্পর থেকে কমপক্ষে ২ মিটার দূরত্বে অবস্থান করার জায়গা নিশ্চিত করতে হবে। তবে বিশেষজ্ঞরা আশঙ্কা জানিয়ে বলেছেন, করোনা মহমারী নিয়ে উদ্বেগের মধ্যে লকডাউন একেবারে শিথীল করে দেয়া খুব তাড়াতাড়ি হতে পারে।
এ বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রী ফার্নান্দো গ্র্যান্ডে-মার্লাস্কা স্বাস্থ্যমন্ত্রী সালভাদোর ইল্লার সাথে এক যৌথ সংবাদ সম্মেলনে জানান, ‘আমরা এখনও লকডাউনে রয়েছি। আমরা কোনও বিধিনিষেধ (কোনও নিষেধাজ্ঞা) শিথিল করা শুরু করিনি।’
করোনাভাইরাস জনিত মৃত্যুহার কমে যাওয়া স্পেনের জন্য আশার সঞ্চার করে। চলতি বছরে এপ্রিলের প্রথমদিকে করোনা সংক্রমণে একদিনে ৯৫০ জনের মৃত্যুর ঘটে দেশটিতে। ইটালি ও মার্কিন যুক্তরাষ্ট্রের পর এই মহামারীতে ৩য় সর্বোচ্চ মৃত্যুর শিকার হয় স্পেন। সূত্র : রয়টার্স।



 

Show all comments
  • Mohammad Kafil Uddin ১৩ এপ্রিল, ২০২০, ১২:৪১ এএম says : 0
    যুক্তরাষ্ট্র নামক রাষ্ট্রটি ১০০ বার ধ্বংস হলেও তার পাপের প্রায়শ্চিত্ত হবে না। সারা পৃৃথিবীর সমস্ত সন্ত্রাসী কার্যক্রমের মাথে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে দেশটি জড়িত। তাদের অস্ত্রের ঝনঝনানিতে অতিষ্ঠ তামাম দুনিয়া।
    Total Reply(0) Reply
  • Umar Faruk ১৩ এপ্রিল, ২০২০, ১২:৪১ এএম says : 0
    আল্লাহর হাত থেকে কেও বাচাতে পারবেনা।এখান থেকে শিক্ষা গ্রহন করো।মানুষের শক্তি ক্ষমতা ক্ষুদ্র।
    Total Reply(0) Reply
  • Md Syed Alam ১৩ এপ্রিল, ২০২০, ১২:৪১ এএম says : 0
    আল্লাহ সব শক্তিমান /!/আল্লাহ যাকে হেফাজত করবে সেই হেফাজতে থাকবে
    Total Reply(0) Reply
  • Saddam Hossain ১৩ এপ্রিল, ২০২০, ১২:৪২ এএম says : 0
    করোনা থেকে সবার শিক্ষা নেওয়া উচিত।পাপ বাপকে ও ছাড়ে না।হে আল্লাহ তুমি আমাদের সবাইকে মাফ করে দাও।
    Total Reply(0) Reply
  • যুবায়ের বিন নাসির ১৩ এপ্রিল, ২০২০, ১২:৪২ এএম says : 0
    লাখ লাখ মুসলিম কে হত্যা করছে ওরা আবার মুসলিমদের কে সন্ত্রাসী বানাই ছে ওরা তোরা মরলে আমরা খুসি হয় মর তা না হলে আল্লাহ হেদায়েত দেক
    Total Reply(0) Reply
  • Rasik Halder ১৩ এপ্রিল, ২০২০, ১২:৪৩ এএম says : 0
    অাশা করছি, এযাত্রায় অন্তত অারো কিছু মানুষের চোখ খুলবে,কেটে যাবে অান্ধ্যত্ব, ঘুচে যাবে গোড়ামি,দেখবে নিজ চোখে সচ্ছ অালো, কিছুটা হলেও যাবে কুসংস্কার,বর্নভেদ,পৃথীবি সাযুক তার অাপন রুপে, কোন মায়ের ছেলে যেন অার অন্ধবিশ্বাশের কোপ না খায়
    Total Reply(0) Reply
  • Mmrh Ali Sarkar ১৩ এপ্রিল, ২০২০, ১২:৪৪ এএম says : 0
    এখনো সময় আছে আল্লাহর কাছে ক্ষমা চাও সবাই , কার উপাই নাই এই ভাইরাজ হতে বাঁচার। হারামাইনের দরজা বন্ধ। কিন্তু করোনা সৌদী রাজপ্রাসাদে ঢুকলো কিভাবে? ওখানে তো জনসাধারণের প্রবেশাধিকার ছিল না! ছিল না কোন গণজমায়েত! তাহলে? জার্মান চ্যান্সেলর এঞ্জেলা মারকেল কিভাবে করোনায় পজেটিভ? বৃটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন কিভাবে করোনায় আক্রান্ত? বার্মিংহামে কেনো করোনার হানা? ডাউনিং স্ট্রিটে কেনো করোনার আনাগোনা? স্পেনের প্রিন্সেস মারিয়া কেনো মারা যায় করোনায়? ইসরায়েলের মন্ত্রী কেনো করোনা রোগী? কানাডার প্রধানমন্ত্রীর স্ত্রী কেনো করোনায় শয্যাশায়ী? মার্কিন রণতরী থিওডোর রুজভেল্টে কেনো করোনার তান্ডব? ওহে বস্তুপূজারীর দল! ওরা কি কোন গণজমায়েতে গিয়েছিল? আল্লাহর হুকুমেই তাদের হয়েছে। আল্লাহ্ চাইলে যে কারোই হতে পারে। তিনি যা চান তাই হয়। বাঁধা দেয়ার কেউ নেই, কিছু নেই। তাই বলে আমি বলছিনা যে, সাবধান হতে হবে না, কিন্তু সাবধানতাকে খোদার আসনে বসিয়ে দেয়া যাবে না। বে নামাযী আজ মসজিদের তদারকি করছে। নাফরমান আজ মসজিদের দরজায় দাড়িয়ে নামাযিদের শাসাচ্ছে। যেনো, এই নামাযিরাই টেনে আনছে গজবকে! যেনো, তওবাকারিই ত্বরান্বিত করছে এ আযাবকে! মুসল্লি বেশি হওয়ায় নাকি ইমাম অপরাধী হচ্ছে! - ছি! নিঃশর্তে নত হও তার সকাশে। লুটিয়ে পড় তার পদতলে। পালাও তার দিকেই। একমাত্র তিনিই পারেন এর থেকে মুক্তি দিতে। তিনিই পারেন এ গজব উঠিয়ে নিতে। অতএব তার থেকে পলায়ন নয় বরং রুজু হও তার কদমে।
    Total Reply(0) Reply
  • আবদুর রাফি ১৩ এপ্রিল, ২০২০, ৭:০৩ এএম says : 0
    আমেরিকা,ইসরাইল,ইটালি,স্পেন ধ্বংস হলে বিশ্বে শান্তির আশা করা যায়। ডলার পরিত্যাগ করে নতুন আন্তর্জাতিক মুদ্রার উপর ভরসা করা উচিত বিশ্বের প্রতিটা দেশের। তাহলে আমেরিকার সব নাই হয়ে যাবে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ