Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

শনাক্ত ৬০০ ছাড়িয়েছে আরও ৪ জনের মৃত্যু

করোনাভাইরাস পরীক্ষা করতে পারবে ৪ পাবলিক বিশ্ববিদ্যালয় : স্বাস্থ্য মন্ত্রণালয়

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ এপ্রিল, ২০২০, ১১:৫০ পিএম

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় দেশে আরও ৪ জন মারা গেছেন। এ নিয়ে মৃতের সংখ্যা ৩৪। এ ছাড়া, নতুন শনাক্ত হয়েছেন ১৩৯ জন। নতুন সংক্রমিত ১৩৯ জনের মধ্যে ৯৬ জন পুরুষ ও ৪৩ জন নারী। মোট শনাক্তের সংখ্যা বেড়ে ৬২১ জনে দাঁড়িয়েছে।

গত ২৪ ঘণ্টায় ১ হাজার ৩৪০ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। এ পর্যন্ত ৯ হাজার ৬৫৩ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। গত ২৪ ঘণ্টায় আরও তিন জন সুস্থ হয়েছেন। এখন পর্যন্ত ৩৯ জন সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন। সুস্থ তিন জনের মধ্যে একজন পুরুষ ও দুই জন নারী। তাদের মধ্যে রয়েছেন একজন চিকিৎসক, যিনি করোনা আক্রান্ত রোগীকে সেবা দিতে গিয়ে আক্রান্ত হয়েছিলেন। বর্তমানে চিকিৎসাধীন আছেন ৫৪৮ জন।

গতকাল করোনা পরিস্থিতি নিয়ে অনলাইনে স্বাস্থ্য অধিদপ্তরের দৈনন্দিন স্বাস্থ্য বুলেটিনে অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক প্রফেসর ডা. সানিয়া তাহমিনা ঝোরার পরিচালনায় এ তথ্য জানিয়েছেন সরকারের রোগতত্ত¡, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক প্রফেসর ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা। ডা. ফ্লোরা বলেন, নতুন মারা যাওয়া চার জনের মধ্যে তিন জন পুরুষ ও একজন নারী। তাদের মধ্যে ৩০ থেকে ৪০ বছর বয়সী দুই জন, ৬০ বছর বয়সের মধ্যে একজন ও ৭০ বছর বয়সের মধ্যে আছেন একজন। চার জনের মধ্যে দুই জন ঢাকায় এবং দুই জন ঢাকার বাইরে মারা গেছেন।

আইইডিসিআর পরিচালক বলেন, দেশের মোট সংক্রমিত ৬২১ জনের মধ্যে ৫০ শতাংশ ঢাকা শহরে, ৩৫ শতাংশ ঢাকা ছাড়া ঢাকা বিভাগের বাকি জেলাগুলোতে এবং চট্টগ্রাম বিভাগে আছে ৬ শতাংশ। ল²ীপুর, লালমনিরহাট, ঠাকুরগাঁও ও ঝালকাঠি জেলায় প্রথম করোনা আক্রান্ত রোগী পাওয়া গেছে। এই চার জেলায় সংক্রমিতরা গত এক সপ্তাহের মধ্যে ঢাকা ও নারায়ণগঞ্জ থেকে জেলাগুলোতে গিয়েছেন। বিভিন্ন জেলাতে নতুন সংক্রমিত যাদের পাওয়া যাচ্ছে, তারা ঢাকা বা নারায়ণগঞ্জ থেকে সেখানে গিয়েছেন বলে জানান তিনি।

প্রফেসর ডা. সানিয়া তাহমিনা ঝোরা জানান, গত ২৪ ঘন্টায় আইসোলেশনে নেয়া হয়েছে ৪৭ জনকে। বর্তমানে আইসোলেশনে আছেন ২১৫ জন। একই সঙ্গে ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম (পিপিই) বর্তমানে মজুদ আছে ৪ লাখ ৬৮ হাজার ৪৪২টি। সংগ্রহ করা হয়েছে ১১ লাখ ৬৭ হাজার ৮৩৬টি। বিতরণ করা হয়েছে ৬ লাখ ৯৯ হাজার ৩৯৪টি।

প্রফেসর সানিয়া তাহমিনা জানান, গত ২৪ ঘন্টায় দেশে হোম কোয়ারেন্টাইনের সংখ্যা ৪ হাজার ৭২৬। এই সময়ে ছাড় পেয়েছেন ৬৩৩। এখন পর্যন্ত হোম কোয়ারেন্টাইনের সংখ্যা ৭৯ হাজার ৮১৪ জন, ছাড় পেয়েছেন ৬০ হাজার ৭০৩ জন। বর্তমানে হোম কোয়ারেন্টাইনের সংখ্যা ১৯ হাজার ১১১ জন।

তিনি জানান, গত ২৪ ঘন্টায় হাসপাতাল ও অন্যান্য কোয়ারেন্টাইনের সংখ্যা ২২০ জন, এ সময়ে ছাড় পেয়েছেন ৩৭ জন। এখন পর্যন্ত কোয়ারেন্টাইনের সংখ্যা ১৭০৫, ছাড় পেয়েছেন মোট ২৯১ জন। বর্তমানে কোয়ারেন্টাইনে আছেন ১ হাজার ৪১৪ জন। এছাড়া সারাদেশে ৬৪ জেলার সকল উপজেলা ও জেলা পর্যায়ে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনের জন্য প্রস্তুত করা হয়েছে ৪৭৬টি প্রতিষ্ঠান এবং এর মাধ্যমে তাৎক্ষনিকভাবে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনের সেবা প্রদান করা যাবে ২৫ হাজার ৫৪ জনকে।

এদিকে এখন থেকে হাসপাতালগুলোর পাশাপাশি চারটি পাবলিক বিশ্ববিদ্যালয় তাদের গবেষণাগারে পিসিআর মেশিন বসিয়ে নতুন করোনাভাইরাস ‘কোভিড-১৯’ পরীক্ষা করতে পারবে। বিশ্ববিদ্যালয়গুলো হলো- ঢাকা বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পরীক্ষামূলক ও প্রয়োজনীয় ব্যবস্থা শেষে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলো করোনা পরীক্ষা করতে পারবে। বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, সরকার এ বিষয়ে প্রয়োজনীয় উদ্যোগ নিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছে।



 

Show all comments
  • Mohammed Kowaj Ali khan ১৩ এপ্রিল, ২০২০, ৫:১১ এএম says : 0
    ইনশাআল্লাহ। পরিবর্তন আসিতেছে। জাতীয় বেঈমান ভারতের দালালদের জন্য গজব আসিতেছে। দেশপ্রেমিক সবাই প্রস্তুত হইয়া যাও। আমাদের দেশ হইতে নাফাক তাড়াইয়া স্বাধীনতা অর্জন করিতে হইবে। ইনশাআল্লাহ।
    Total Reply(0) Reply
  • Mid, Rashedul Alam Serker ১৪ এপ্রিল, ২০২০, ২:৩৫ পিএম says : 0
    আমরা পান চাষীরা বড় অসহায় হয়ে পড়েছি। হাট বাজার সবাই বন্ধ পান বিক্রি করতে নাম পাড়ায় আমাদের বাজার খরচ করার টাকা নাই, আমরা বড় অসহায় হয়ে পরেছি। আমরা এখন কি করবো।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ