Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সারাদেশে বাড়ছে করোনা রোগী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ এপ্রিল, ২০২০, ১১:৫০ পিএম

দিন দিন করোনা পরিস্থিতি ভয়াবহ রূপ ধারণ করছে। বড়ছে হোম কোয়ারেন্টিনে ও প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে রোগীর সংখ্যা। সংবাদদাতাদের পাঠানো তথ্যে ডেস্ক রিপোর্ট-
চট্টগ্রাম ব্যুরো জানায়, উপসর্গ নিয়ে মৃত্যুর পর চট্টগ্রামের সাতকানিয়ায় এক বৃদ্ধের করোনা শনাক্ত হওয়ায় সাড়ে তিন হাজার মানুষকে কোয়ারেন্টিনে পাঠানো হয়েছে। গতকাল রোববার তার সংস্পর্শে আসা বিপুল সংখ্যক মানুষকে ঘরে ঢুকিয়ে পুরো এলাকা লকডাউন করা হয়। ১৪ দিনের কোয়ারেন্টিন নিশ্চিত করতে সেখানে অস্থায়ী পুলিশ চেকপোস্ট বসানো হয়েছে।
ইউএনও নুরে আলম জানান, করোনা উপসর্গ নিয়ে বৃহস্পতিবার সাতকানিয়া পশ্চিম ঢেমশার ওই বৃদ্ধ মারা যান। শনিবার রাতে তার নমুনায় করোনা পজেটিভ আসে। এরপর পুরো এলাকা লকডাউন করা হয়। গতকাল দিনভর তার চিকিৎসা, জানাজা ও দাফনে অংশ নেয়াসহ আশপাশের ৩৯৭ পরিবারের সবাইকে কোয়ারেন্টিনে পাঠানো হয়েছে।
যশোর ব্যুরো জানান, যশোর জেলায় প্রথম করোনাভাইরাস শনাক্ত উপজেলার মণিরামপুরে। সেখানকার একজন স্বাস্থ্যকর্মী করোনায় আক্রান্ত হয়েছেন। হোম কোয়ারেন্টিনে থাকা ওই স্বাস্থ্যকর্মীর নমুনা পরীক্ষার রিপোর্ট পজেটিভ হয়েছে। রোববার বিকালে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার শুভ্রা রাণী দেবনাথ এ খবর নিশ্চিত করেছেন। তিনি বলেছেন, ওই স্বাস্থ্য জ্বরে আক্রান্ত হওয়ায় হোম কোয়ারেন্টিনে ছিলেন। তার নমুনা পরীক্ষার জন্য পাঠানো হয় খুলনা ল্যাবে। রিপোর্টে করোনাভাইরাস উপস্থিতি ধরা হড়ে। তাকে বিশেষ ব্যবস্থায় হোম কোয়ারেন্টাইন থেকে যশোর টিবি ক্লিনিকের করোনা ওয়ার্ডে আনা হয়েছে। সূত্র জানায়, স্বাস্থ্যকর্মী করোনা আক্রান্ত হওয়ার পর উপজেলার স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসারসহ ওই দপ্তরের ১০জন হোম কোয়ারেন্টিনে থাকার ব্যবস্থা করা হয়েছে। মণিরামপুর উপজেলা নির্বাহী অফিসার আহসানউল্লাহ শরিফী জানান, করোনা রোগী মণিরামপুরে যে বাসায় ভাড়া থাকতে, শ্বশুরবাড়ি খুলনায় এবং কর্মস্থল মনিরামপুরের ঝাপাসহ তার সংস্পর্শে থাকা ব্যক্তিদের বিষয়টি খোঁজখবর নেওয়ার জন্য সরেজমিন পরিদর্শনের জন্য রওয়ানা হয়েছি। এখন থেকে সন্দেহভাজন করোনা রোগীদের নমুনা পরীক্ষা হবে যশোরে। যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ল্যাবে এই পরীক্ষার অনুমোদন দেওয়া হয়েছে। রোববার পর্যন্ত যশোরে ৮৭জনের মধ্যে ৩৫ জনের নমুনা পরীক্ষার রিপোর্টে এসেছে ঢাকা আইইডিসিআর থেকে। যশোর হাসপাতাল কোয়ারেন্টিনে আছেন বর্তমানে ৬৭জন, মোট হোম কোয়ারেন্টিনের সংখ্য ২৮৬৭জন।
নোয়াখালী ব্যুরো জানায় : নোয়াখালীতে লকডাউন চলছে। অন্য জেলা এমনকি নোয়াখালীর এক উপজেলা থেকে কেউ অন্য উপজেলায়ও যেতে পারবে না। প্রশাসনের এমন নির্দেশের পরও এম্বুলেন্স ও পণ্যবাহী যানবাহনে নোয়াখালীতে প্রচুর লোক প্রবেশ করছে। আইন শৃঙ্খলা বাহিনীর চোখ ফাকি দিয়ে নোয়াখালী ও বাইরের জেলার বেশ কিছু এম্বুলেন্স এবং দেশের বিভিন্ন জেলা থেকে আগত পণ্যবাহী ট্রাক পিকআপে যাত্রী পারাপার হচ্ছে। এম্বুলেন্সে রোগী সেজে এবং পণ্যবাহী ট্রাক-পিকআপের উপরে ত্রিপল ঢেকে মালামালের মধ্যে কৌশলে লুকিয়ে অসংখ্য মানুষ এ জেলায় প্রবেশ আসছে।
নোয়াখালীতে করোনা উপসর্গ সন্দেহে চট্রগ্রামস্থ বিআইটিআইজি’তে ৭২ জনের নমুনা প্রেরণ করা হয়েছে। এতে ৭২ জনের নেগেটিভ রিপোর্ট পাওয়া গেছে। এদিকে, সোনাইমুড়ী উপজেলার সোনাপুর ইউনিয়নের ইতালী প্রবাসী মোরশেদ আলম (৪৫) সর্দি, জ¦র ও শ্বাসকষ্টে আক্রান্ত হয়ে মারা যাবার পর তার করোনা উপসর্গ পরীক্ষায় পজেটিভ রিপোর্ট পাওয়া গেছে।
ঝালকাঠি জেলা সংবাদদাতা জানান, ঝালকাঠিতে ঢাকা ও নারায়ণগঞ্জ থেকে আসা ১২৫ জনকে হোম কোয়ারেন্টিনে রাখার নির্দেশ দেওয়া হয়েছে। গতকাল স্বাস্থ্য বিভাগ ও জেলা প্রশাসনের পক্ষ থেকে এ নির্দেশনা দেওয়া হয়। গত ২৪ ঘণ্টায় ঝালকাঠিতে প্রবেশ করেছেন। এনিয়ে জেলায় এখন পর্যন্ত বিদেশফেরতসহ ৩২০ জনকে হোম কোয়ারেন্টিনে রাখা হয়। জেলা প্রশাসনের নিয়মিত প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এদিকে ঝালকাঠিতে নতুন করে ১০ জনের নমুনা সংগ্রহ করে আইইডিসিআরে পাঠিয়েছে স্বাস্থ্য বিভাগ।
স্টাফ রিপোর্টার, চাঁদপুর থেকে জানান, একজন চিকিৎসকসহ চাঁদপুরে এ পর্যন্ত ৪জন করোনায় আক্রান্ত হয়েছেন। তাদের মধ্যে তিনজনই নারায়ণগঞ্জ ফেরত। এর মধ্যে মতলব উত্তরে দুজন করোনা আক্রান্ত রোগীর সংস্পর্শে গিয়ে আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) করোনায় আক্রান্ত হন। সিভিল সার্জন ডা. মো. সাখাওয়াত উল্লাহ রোববার সকালে জানান, নতুন করে আক্রান্তদের একজন মতলব উত্তর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ডাক্তার ও অন্যজন চাঁদপুর সদর উপজেলার বহরিয়া এলাকার (৪০। সদর উপজেলায় এই আক্রান্ত রোগীও নারায়নঞ্জ থেকে এসেছেন।
গোবিন্দগঞ্জ (গাইবান্ধা) উপজেলা সংবাদদাতা জানান, গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলায় প্রথম করোনা আক্রান্ত শনাক্ত হয়েছে। আক্রান্ত ব্যক্তি উপজেলার শালমারা ইউনিয়নের মিরাপাড়া গ্রামের বাসিন্দা। গত শনিবার রংপুর মেডিকেল কলেজে স্থাপিত করোনা পরীক্ষা কেন্দ্রে পরীক্ষার মাধ্যমে তার করোনা পজেটিভ নিশ্চিত হওয়া গেছে। ে
ঈশ্বরগঞ্জ (ময়মনসিংহ) উপজেলা সংবাদদাতা জানান, ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে এক গার্মেন্স নারী কর্মী (২২) করোনায় আক্রান্ত হয়েছে। জানা যায় ওই নারী নারায়নগঞ্জে একটি গার্মেন্সে চাকরি করতেন। গত ৭ এপ্রিল তার গ্রামের বাড়ি উপজেলার আঠারবাড়ী ইউনিয়নের উত্তর বনগাঁও গ্রামে আসে। শনিবার তার করোনার পরীক্ষার জন্য উপজেলা স্বাস্থ্য বিভাগ সেম্পল সংগ্রহ করে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করে। রোববার ওই ব্যক্তির দেহে করনোভাইরাস সনাক্ত হওয়ায় উপজেলার আঠারবাড়ী ইউনিয়ন লকডাউন করেন উপজেলা নির্বাহী অফিসার জাকির হোসেন।
কিশোরগঞ্জ জেলা সংবাদদাতা জানান, একজন চিকিৎসকের শরীরে করোনা ভাইরাসের উপসর্গ দেখা দেয়ায় কিশোরগঞ্জের করিমগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ১৪ চিকিৎসকের সকলকে কোয়ারেন্টিনে পাঠানো হয়েছে। জেলার সিভিল সার্জন ডা. মো. মুজিবুর রহমান জানান, করিমগঞ্জ উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. রিয়াদ শাহেদ রনিসহ এই চিকিৎসকেরা স্বাস্থ্য কমপ্লেক্স সংলগ্ন তাদের নিজ নিজ বাসভবনেই কোয়ারেন্টাইনে থাকবেন। তাদের শূন্যতা পূরণের জন্য নতুন চিকিৎসক নিয়োগ দেয়ার প্রক্রিয়া চলছে।
লক্ষ্মীপুর জেলা সংবাদদাতা জানান, করোনাভাইরাস থেকে জেলাকে ঝুঁকি মুক্ত রাখতে অনির্দিষ্টকালের জন্য লক্ষ্মীপুরকে লকডাউন ঘোষণা করেছে জেলা প্রশাসন। আজ সকাল ৬টা থেকে এই লকডাউন কার্যকর হবে।

মুন্সীগঞ্জ জেলা সংবাদদাতা জানান, মুন্সীগঞ্জে নতুন করে আরো ২ জন করোনা রোগী সনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় মোট করোনা রুগির সংখ্যা দড়ালো ১২জনে। নতুন আক্রান্তের মধ্যে ১জন টংগিবাড়ির এবং ১জন গজারিয়ায়।আক্রান্ত ২জন নারায়নগঞ্জ থেকে মুন্সীগঞ্জে এসেছে।

নীলফামারী সংবাদদাতা জানান, করোনাভাইরাস সংক্রামন রোধে লকডাউন নীলফামারীতে আরো এক ছাত্রকে (১৭) আইসোলেশনে নেয়া হয়েছে। শনিবার সন্ধ্যায় ওই ব্যক্তির করোনা পজেটিভের রির্পোট হাতে পায় স্বাস্থ্য বিভাগ। এ নিয়ে জেলাতে কোভিট-১৯ করোনা রোগীর সংখ্যা তিনজনে দাঁড়ালো।
স্টাফ রিপোর্টার, রাঙামাটি জানান, রাঙামাটিতে ৫৫ বছর বয়সী অসুস্থ এক ব্যক্তির শরীরে করোনা ভাইরাস সংক্রামনের প্রাথমিক লক্ষণ পরিলক্ষিত হলে তাকে হাসপাতালের আইসুলেশন ওয়ার্ডে রাখা হয়েছে বলে জানিয়েছে জেলার স্বাস্থ্য বিভাগ কর্তৃপক্ষ। আক্রান্ত ব্যক্তি শহরের রূপনগর এলাকার বাসিন্দা বলে জানাগেছে। এনিয়ে রাঙামাটিতে দুই ব্যক্তিকে হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে রেখে চিকিৎসা সেবা দিচ্ছে স্বাস্থ্য বিভাগ।
ঠাকুরগাঁও জেলা সংবাদদাতা জানান, একই দিনে তিনজন করোনাভাইরাস শনাক্তের পরই ঠাকুরগাঁও জেলা প্রশাসকের এক বিজ্ঞপ্তিতে জানানো হয় গত শনিবার রাত ৯টা থেকে পুরো জেলাকে লকডাউন ঘোষণা করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ