Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

সউদীতে প্রবাসীদের আহাজারি

৮ দিনেও ত্রাণ বিতরণ শুরু হয়নি রাষ্ট্রদূত-সিজি’র একগুঁয়েমি চরমে

শামসুল ইসলাম | প্রকাশের সময় : ১২ এপ্রিল, ২০২০, ১১:৫০ পিএম

করোনাভাইরাস সংক্রামণ অব্যাহত থাকায় সউদী আরবে অবরুদ্ধ বিশ লক্ষাধিক প্রবাসী কর্মী চরম হতাশায় দিন কাটাচ্ছে। হাজার হাজার অসহায় প্রবাসী কর্মী ত্রাণের জন্য রিয়াদস্থ বাংলাদেশ দূতাবাস ও জেদ্দাস্থ বাংলাদেশ কনস্যুলেট অফিসে ই-মেইলের মাধ্যমে আবেদন করে আহাজারি করে দিন কাটাচ্ছে। প্রতিদিন অসহায় প্রবাসী কর্মীরা জেদ্দাস্থ কনস্যুলেট ও রিয়াদ দূতাবাসে ত্রাণের জন্য ফোন করেও কোনো সাড়া পাচ্ছেন না।
অথচ প্রধানমন্ত্রীর নির্দেশে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় গত ৫ এপ্রিল সউদীর অসহায় প্রবাসী কর্মীদের মাঝে জরুরিভিত্তিতে ত্রাণ সহায়তা দেয়ার জন্য রিয়াদ দূতাবাস ও জেদ্দাস্থ বাংলাদেশ কনস্যুলেট অফিসে ৪০ লাখ টাকা করে ৮০ লাখ টাকা পাঠিয়েছে। যদিও সউদী প্রবাসী রেমিট্যান্স যোদ্ধাদের ত্রাণের জন্য উল্লেখিত অর্থ খুবই কম।
জেদ্দাস্থ বাংলাদেশ কনস্যুলেট অফিস ও রিয়াদ দূতাবাস প্রবাসীদের জমাকৃত ত্রাণ পাওয়ার আবেদন যাচাই বাছাইয়ের নামে অহেতুক কালক্ষেপণ করছে। এতে অসহায় গৃহবন্দি প্রবাসী কর্মীদের দুর্ভোগ চরমে পৌঁছেছে।
নাম প্রকাশ না করার শর্তে সউদী থেকে একাধিক সূত্র জানায়, জেদ্দাস্থ কনস্যুলেটের সিজি ফয়সাল আহমদের নির্দেশে ত্রাণ প্রাপ্তির আবেদনে প্রবাসী কর্মীর পাসপোর্ট, ইকামার ফটোকপিসহ নানা বিষয় চাওয়া হয়েছেসেক্ষেত্রে ইকামার ফটোকপিসহ অন্যান্য তথ্যাদি যোগাতে গৃহবন্দি কর্মীদের হিমসিম খেতে হচ্ছে।
প্রাণঘাতী এই ভাইরাসের বিস্তার ঠেকাতে দেশটিতে গত ১৫ মার্চ থেকে শপিং মল, সরকারি-আধা সরকারি ও বেসরকারি অফিস-আদালত বন্ধ রয়েছে। সউদী আরবের বেশিরভাগ শহরে অনির্দিষ্টকালের জন্য ২৪ ঘণ্টা কারফিউ থাকায় দেশজুড়ে জনজীবন স্থবির হয়ে পড়েছে।
ত্রাণ বিতরণে কেন অহেতুক বিলম্ব হচ্ছে এবং বরাদ্দকৃত ৪০ লাখ টাকা ব্যাংক থেকে ছাড় করতে সমস্যা হচ্ছে কি না এমন প্রশ্নের জবাবে জেদ্দাস্থ কনস্যুলেট জেনারেল অফিসের শ্রম সচিব আমিনুল ইসলাম বলেন, বরাদ্দকৃত অর্থ হাতে পেতে সমস্যা হবে না। ত্রাণ বিতরণের জন্য সউদী কর্তৃপক্ষের কাছ থেকে দু’টি গাড়ি যাতায়াতের অনুমতি নেয়া হয়েছে। প্রত্যেক প্রবাসী কর্মীকে ৫৯ রিয়ালের মূল্যের ত্রাণসামগ্রী দেয়া হবে। গতকাল রোববার পর্যন্ত সউদীতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ১০ জন প্রবাসী কর্মী মারা গেছে বলেও তিনি উল্লেখ করেন।
ত্রাণ বিতরণে যাচাই বাছাইয়ের নামে আমলাতান্ত্রিক জটিলতা সৃষ্টি করা হচ্ছে এমন প্রশ্নের জবাবে জেদ্দাস্থ কনস্যুলেটের সিজি ফয়সাল আহমদ গতকাল ইনকিলাবকে বলেন, ত্রাণের জন্য যেসব আবেদন পাওয়া গেছে তা’ এখন আর যাচাই বাছাই করব না। বরাদ্দকৃত অর্থ সম্পর্কে তিনি বলেন, এ বিষয়ে আমি জানি না শ্রম সচিব আমিনুল ইসলাম জানেন। আগামী মঙ্গলবার নাগাদ জেদ্দায় প্রবাসীদের মাঝে ত্রাণসামগ্রী বিতরণ শুরু হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ