Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

করোনা মোকাবেলায় সামাজিক দূরত্বের পাশাপাশি জাতীয় ঐক্যের প্রয়োজন- জোনায়েদ সাকি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ এপ্রিল, ২০২০, ১১:৫০ পিএম

গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি বলেছেন, করোনার এই দুর্যোগের সময়ে সামাজিক দূরত্বে থাকতে হবে। এর পাশাপাশি সবার মানসিক ঐক্য এখন সবচেয়ে বড় প্রয়োজন। ব্যাপক মানসিক এবং জাতীয় ঐক্যের মাধ্যমে এই মহামারি মোকাবেলা করতে হবে। গতকাল এক প্রতিক্রিয়ায় তিনি এ কথা বলেন।
জোনায়েদ সাকি বলেন, আজকে আমরা দেখতে পাচ্ছি করোনায় যারা আক্রান্ত তাদের প্রতি অন্যদের একটি বিদ্বেষী মনোভাব। তাদের চিকিৎসা থেকে শুরু করে কবর দেওয়া নিয়ে একটি অমানবিক এবং নিষ্ঠুর পরিস্থিতি তৈরি হচ্ছে। আমাদের সকলের মনে রাখা প্রয়োজন যে আমরা যে কেউ যে কোন সময় করোনায় আক্রান্ত হতে পারি। কাজেই আমাদের দরকার ব্যাপক সহানভুতি, সহমর্মিতা এবং একটি প্রবল মানসিক ঐক্য। যাতে করে সামাজিক দূরত্ব বজায় রেখেও মানসিক ঐক্যের মাধ্যমে করোনা কমিয়ে আনা সম্ভব হয়।
লকডাউনে কীভাবে সময় কাটছে? এ বিষয়ে জোনায়েদ সাকি বলেন, এই লকডাউনের মধ্যে সংগঠনের তরুণ কর্মীরা সেচ্ছাসেবক হিসেবে মাস্ক, হ্যান্ড সেনিটাইজার তৈরি করে বিতরণ করছেন। শ্রমজীবী-নিন্ম আয়ের মানুষের মাঝে খাদ্য বিতরণ করছেন। তারা বিভিন্ন স্থানে সচেতনতামূলক সামাজিক দূরত্বের গোল বৃত্ত অঙ্কন করছেন। রাস্তা ঘাটে পাড়া মহল্লায় জীবানু নাশক ছিটাচ্ছেন।
তিনি বলেন, ঢাকাসহ দেশের বিভিন্ন জেলায় আমরা এই কার্যক্রমগুলো চালাচ্ছি জনগনের কাছ থেকে গণতহবিল গঠন করে। এসকল কাজ প্রতি মুহুর্তে পরিচালনা করতে হচ্ছে। ফলে বাসায় বসে থেকেই মোবাইল এবং অনলাইনসহ অন্যান্য তথ্য প্রযুক্তির মাধ্যমে এই যোগাযোগগুলো তৈরি করছি। বৈঠক করতে হচ্ছে। কর্মকান্ডর সমন্বয় করতে হচ্ছে। বেশিরভাগ সময় কাটছে আসলে এই ধরনের কাজগুলি সমন্বয় করতে। বাকী সময় এ বিষয়ে পড়াশুনার চেষ্টা করি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ