Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

করোনা মোকাবিলায় রবের তিন প্রস্তাব

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ এপ্রিল, ২০২০, ১১:৫০ পিএম

করোনার ভয়াবহ সংকট মোকাবিলায় শুধু রাজনৈতিক দলের ঐক্য নয়, সমাজশক্তির সমন্বয়ে কার্যকর জাতীয় ঐক্য গড়ে তোলার আহ্বান জানিয়েছেন জেএসডি সভাপতি আ স ম আবদুর রব। গতকাল রোববার এক বিবৃতিতে তিনি এ আহ্বান জানিয়ে ৩টি প্রস্তাব দেন।
আ স ম আবদুর রব বলেন, বিদ্যমান এই ভয়াবহ সংকট থেকে উত্তীর্ণ হওয়ার জন্য বিভিন্ন রাজনৈতিক দলের পক্ষ থেকে জাতীয় ঐক্যের প্রয়োজনীয়তার কথা উচ্চারিত হচ্ছে। কিন্তু গতানুগতিক রাজনৈতিক ঐক্যের মাধ্যমে এই দুর্যোগ পাড়ি দেয়া সম্ভব নয়। এর জন্য প্রয়োজন ভিন্ন দ্যোতনার এবং কার্যকর ঐক্য গড়ে তোলা।
রবের প্রস্তাবগুলো হলো, ১. জাতীয় দুর্যোগ ঘোষণা করে সব রাজনৈতিক দলের সঙ্গে চিকিৎসক, এপিডেমিওলজিস্ট, গবেষক, নার্স, স্বাস্থ্য কর্মী, ওষুধ প্রস্তুতকারী, বিক্রেতা, পরিবেশক, হাসপাতাল মালিক, ব্যবস্থাপক, সংবাদপত্রসহ সংশ্লিষ্ট সবাইকে নীতি প্রণয়ন ও সিদ্ধান্ত গ্রহণে সম্পৃক্ত করতে হবে।
২.এই যুদ্ধের সম্মুখ ভাগে রয়েছেন নিত্যপ্রয়োজনীয় পণ্য উৎপাদন ও পরিবহনে নিয়োজিত ব্যক্তিবর্গ। কৃষি পোলট্রি ডেইরিসহ সংশ্লিষ্ট সবাই এই সঙ্কটে অগ্রণী ভুমিকা পালন করছেন। ইন্টারনেট প্রকৌশলী, হাসপাতাল নির্মাণ ও জনস্বাস্থ্য প্রকৌশলী, স্থানীয় সরকার কর্তৃক নিয়োজিত পাড়া মহল্লা ভিত্তিক পরিচ্ছন্ন কর্মীরা ঝুঁকি নিয়ে কাজ করছেন এ সময়ে। অগ্রণী ভূমিকায় আছেন প্রশাসন ও পুলিশসহ আইনশৃঙ্খলা ব্যবস্থাপনার কাজে নিমগ্ন অগনিত কর্মী। এদের নিয়ে প্রতিনিধিত্বশীল সমন্বয় কমিটি গঠন করত হবে।
৩.বিপুল জনশক্তিকেও শুধু নির্দেশ বাস্তবায়নে ব্যাপৃত রাখাটা যথাযথ নয়। নীতি প্রণয়ন, ও সিদ্ধান্ত গ্রহণেরও প্রতিটি ধাপে এদের সবার অংশগ্রহণ জরুরি। সমাজের সব শক্তি অবস্থানগতভাবে লকডাউনে থেকেও চিন্তা, প্রেরণা আর কর্মের মাধ্যমে জাতীয় উদ্যোগে কী ভ‚মিকা রাখতে পারে তার উপায় উদ্ভাবন করতে হবে। ##

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ