Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ফেনীর লালপোলে বেদে পল্লীর ৭০ পরিবারের মানবেতর জীবন যাপন, দেখার কেউ নেই

ফেনী জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১২ এপ্রিল, ২০২০, ৯:৪৬ পিএম

চলমান করোনা পরিস্থিতিতে ফেনীতে কর্মহীন হয়ে পড়া গরীব অসহায় বেদে পল্লীর মানুষরা না খেয়ে অর্ধাহারে অনাহারে দিন কাটাচ্ছেন। চলমান দূর্যোগে তাদেরকে দেখার কেউ নেই।
সরেজমিনে গিয়ে দেখা যায়, ঢাকা-চট্রগ্রাম মহাসড়কের পাশে লালপোল এলাকায় ৬নং কালিদহ ইউনিয়নের ৭নং ওয়ার্ডে এই বেদে পল্লী অবস্থিত। এখানে ৭০ পরিবারের প্রায় সাড়ে ৫শ লোক বসবাস করে। তারা বিগত ২০ বছর আগ থেকে এখানে বসবাস করছেন। তাদের এখানে পুরুষ মহিলা সবাই যে যার মত কর্ম করে জীবিকা নির্বাহ করেন। কেউ সাপের নাচ দেখিয়ে সংসার চালান, কেউ সাপ ধরে সংসার চালান, কেউ বাড়ি বাড়ি গিয়ে সিংঙ্গা দিয়ে রোগের চিকিৎসা করেন, আবার কেউ দোকান করেন, কেউ মেতরের কাজ করে উপার্জন করে থাকেন। তাদের সকলের প্রতিদিন যা আয় হবে তা দিয়ে কোন মতে সংসার চালান। আজ দুপুরে বেদে পল্লীর পাশ দিয়ে যাচ্ছিলাম। উক্ত প্রতিবেদককে দেখে বেদে পল্লীর বৃদ্ধ নারী-পুরুষ ছোট ছোট শিশু সবাই দোঁড়ে এসে আমাকে গিরে ধরে দু’হাত পেতে বলেন ভাইয়া আমাদের খাদ্য দেন আমরা এখানে ৭০ পরিবার আছি। তাদের এই অসহায়ত্ব,অভাব অনটনের আত্বচিৎকার দেখে আমার চোখের পানি ধরে রাখতে পারলাম না। আমি সকলকে শান্ত হতে বললাম। পরে বৃদ্ধ মুক্তিযোদ্ধা রুস্তম আলী ও বেদে সর্দার মো: শহিদ উল্লাহ আমার হাত ধরে একটি দোকানে নিয়ে বসান। তারা প্রথমে আমার পরিচয় জানতে চাইলো। আমার পরিচয় দিয়ে তাদের দু:খের কথা জানতে চাইলাম। বৃদ্ধ মুক্তিযোদ্ধা রুস্তম আলী বলেন আমি দীর্ঘদিন অসুস্থ টাকার অভাবে চিকিৎসা করতে পারছি না। কেউ সাহায্য সহযোগিতা করছে না। আজ বেশ কয়েকদিন আমরা না খেয়ে মরতে বসেছি। আমাদের বেদে পল্লীতে ৫শ লোক বাস করে। এখন আমরা সবাই বেকার কোন কর্ম নেই। এ পর্যন্ত কোন এমপি, জেলা প্রশাসক, চেয়ারম্যান ,মেম্বার কেউ খবর নেয়নি, সহযোগিতা ও করছেনা। ১২ দিন আগে এক ম্যাডাম এসে কিছু চাল ও ডাল দিয়ে গেছে। এর পর আর কেউ খবর রাখেনি। আমরা রুজি করতে পারলে খাই না করতে পারলে খাইনা। মাননীয় প্রধানমন্ত্রীর কাছে আমাদের আবেদন আমাদেরকে কিছু সাহায্য করুন না হয় আমরা মরার পথে আছি।
কান্নাজনিত কন্ঠে রাবেয়া বেগম , শিরিনা আক্তার, সকিনা ও রোকেয়া আত্তার বলেন আজ ৫ দিন ধরে আমরা ভাত রান্না করি নাই। আমাদের ছেলে মেয়েরা না খেয়ে মরতে বসেছে। আমরা এখানে ২৩৫ জন ভোটার রয়েছি। আমরা গ্রাম করে খাই, আমাদের জায়গা জমি ঘর বাড়ি কিছুই নেই। আমরা কি করে খাব। এখন কাজ কর্ম নেই। সবাই বেকার এই দুর্দিনে কেউতো আমাদের খবর নিতে আসছে না া। আমরা কি মানুষ না, আমরা কেন সহযোগিতা পাব না। আমরা প্রধানমন্ত্রী শেখ হাসিনা, এমপি নিজাম উদ্দিন হাজারী,জেলা প্রশাসন ও চেয়ারম্যান,মেম্বারের কাছে আবেদন জানাচ্ছি আমাদেরকে বাঁচান, আমরা না খেয়ে আছি। আমাদেরকে খাবার দিন।

এ ব্যাপারে কালিদহ ইউনিয়ন চেয়ারম্যান দিদারুল ইসলাম দিদার বলেন, লালপোল বেদে পল্লীতে কিছুদিন আগে এমপির ত্রাণ তহবিল থেকে প্রথম ধাপের খাদ্য সহায়তা ফেনীর স্বেচ্ছাসেবী সংগঠন ‘সহায়’র মাধ্যমে তারা পেয়েছেন। পর্যায়ক্রমে তারা আবার পাবেন। ইউনিয়ন পর্যায়ে কোন ত্রাণ সহায়তা তাদের জন্য আসেনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ