Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আরও তিন মৃত্যু, নতুন শনাক্ত ৫৮

করোনাভাইরাস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ এপ্রিল, ২০২০, ১১:৫০ পিএম

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় দেশে আরও তিন জন মারা গেছেন। এ নিয়ে মৃতের সংখ্যা ৩০। এ ছাড়া, নতুন শনাক্ত হয়েছেন ৫৮ জন। মোট আক্রান্তের সংখ্যা বেড়ে ৪৮২ জনে দাঁড়িয়েছে। এ পর্যন্ত ৩৬ জন সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন। চিকিৎসাধীন আছেন ৪১৬ জন।

গতকাল করোনা পরিস্থিতি নিয়ে অনলাইনে স্বাস্থ্য অধিদপ্তরের দৈনন্দিন স্বাস্থ্য বুলেটিনে এ তথ্য জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। এদের মধ্যে নারায়ণগঞ্জ, মিরপুর ও বাসাবোতে আক্রান্তের সংখ্যা বেশি বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী ডা. জাহিদ মালেক। তিনি বলেছেন, গত ২৪ ঘণ্টায় পরীক্ষা করা হয়েছে ৯৫৪ জনের। তাদের মধ্যে ৫৮ জনের মধ্যে করোনার সংক্রমণ পাওয়া গেছে। মৃত্যুবরণ করেছেন আরও তিন জন। এ নিয়ে মোট মারা গেছেন ৩০ জন। এ পর্যন্ত দেশে ৮ হাজার ৩১৩ জনের পরীক্ষা করা হয়েছে। স্বাস্থ্যমন্ত্রী বলেন, করোনা পরিস্থিতির কারণে স্বাভাবিক জীবন থমকে দাঁড়িয়েছে। আগামী কয়েকটা দিন কষ্ট করুন। সময়ের এক ফোঁড় অসময়ের দশ ফোঁড়। আগামী ২৫ এপ্রিল পর্যন্ত লকডাউন কার্যকর করতে জনগণকে ঘরে থেকে সুস্থ থাকতে অনুরোধও জানান তিনি।

এ সময় স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক প্রফেসর ডা. আবুল কালাম আজাদ, রোগতত্ত¡, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) প্রফেসর ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা উপস্থিত ছিলেন। ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেন, গত ২৪ ঘণ্টায় ৯৫৪টি পরীক্ষার পর আমরা নতুন ৫৮ জনের মধ্যে সংক্রমণ পেয়েছি। সর্বমোট সংক্রমণের সংখ্যা ৪৮২। আমরা আরও তিন জনকে হারিয়েছে। এই তিন জন মিলে সর্বমোট মৃত্যুর সংখ্যা ৩০।

তিনি জানান, আরও তিন জন সুস্থ হয়েছেন। তাদের মধ্যে দুই জন পুরুষ ও একজন নারী। তাদের বয়স যথাক্রমে ২৬, ৫৭ ও ৫৫ বছর। এ নিয়ে মোট ৩৬ জন সুস্থ হয়েছেন। যে তিন জন মারা গেছেন, তাদের মধ্যে দুই জন ঢাকার বাইরে ও একজন ঢাকা শহরের। তাদের বয়স যথাক্রমে ৩৮, ৫৫ ও ৭৪ বছর। গত ২৪ ঘণ্টায় শনাক্ত হওয়া ৫৮ জনের মধ্যে সর্বোচ্চ ৩১-৪০ বছর বয়সের মধ্যে রয়েছেন ১৭ জন এবং ৪১-৫০ বছর বয়সের মধ্যে ১৫ জন। এদের মধ্যে ৪৮ জন পুরুষ ও ১০ জন নারী। এ ছাড়া, তাদের মধ্যে ১৪ জন ঢাকার এবং নারায়ণগঞ্জের আট জন।

ডা. সেব্রিনা ফ্লোরা জানান, সর্বমোট ৪৮২ জনের মধ্যে ৩১-৪০ বছর বয়সের মধ্যে রয়েছেন সর্বোচ্চ সংখ্যক শতকরা ২২ ভাগ। এরপরে ২১-৩০ বছর বয়সের মধ্যে শতকরা ১৯ ভাগ এবং ৪১-৫০ বছর বয়সের মধ্যেও রয়েছেন শতকরা ১৯ ভাগ। তাদের মধ্যে ৭০ ভাগ পুরুষ ও ৩০ ভাগ নারী। ৪৮২ জনের মধ্যে ৫২ ভাগই ঢাকা শহরের। ঢাকা শহর বাদ দিয়ে ঢাকা বিভাগের অন্যান্য জেলায় রয়েছেন শতকরা ৩৫ ভাগ। আর বাকিরা অন্য বিভাগগুলোতে।

উল্লেখ্য, দেশে করোনাভাইরাসে সংক্রমিত প্রথম রোগী শনাক্ত হয় গত ৮ মার্চ। ১৮ মার্চ করোনাভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়। গত শুক্রবার করোনা শনাক্ত হয়েছিল ৯৪ জনের, মৃত্যু হয়েছিল ৬ জনের।#



 

Show all comments
  • Omi Chowdhury ১২ এপ্রিল, ২০২০, ১২:৩৪ এএম says : 0
    গ্রামে পুরাই ঈদ মুড অন হয়ে গেছে। গ্রামের বাজারে সকাল ছয়টা থেকে রাত পর্যন্ত ঈদের আনন্দ চলে। চায়ের দোকানে আড্ডা, বাসায় দাওয়াত খাওয়া পুরাই ব্যারাছ্যারা অবস্থা। পুলিশ দৌড়ানি দিলে আনন্দ বাঁধভাঙা উল্লাসে পরিনত হচ্ছে। ফোনে পুলিশের গতিবিধি জেনে পাঁচ মিনিটের মধ্যে আবার চা দোকান জমে উঠছে। সে এ রূপকথারই দেশ, ফূর্তি যেথা হয় না কভু শেষ!
    Total Reply(0) Reply
  • Faruk Hossen ১২ এপ্রিল, ২০২০, ১২:৩৪ এএম says : 0
    টংগি বিসিক এলাকায় সুমি এপ্যারেল্স নামে একটা গার্মেন্টস একনো চালু আছে আমি বুঝি না মসজিদে নামাজ পরলে করোনা চরাবে আর গার্মেন্টসে কি ভাইরাস ডুকতে পারবে না যদি আপনারা এই খবর টি সংগ্রহ করতে চান তাহলে আগামীকাল সকালে চলে আসেন দয়া করে আমার পরিচয় টি গুপন রাখবেন ধন্যবাদ
    Total Reply(0) Reply
  • Rahman Aminur ১২ এপ্রিল, ২০২০, ১২:৩৫ এএম says : 0
    করোনা ভাইরাসের কারণে ইটালিতে বন্দী জীবন যাপন করছি। সবার কাছে দোয়া চাচ্ছি, আল্লাহ তা'আলা যেন আমাদের এই কঠিন বিপদ থেকে রক্ষা করেন।
    Total Reply(0) Reply
  • Osman Gony Nc ১২ এপ্রিল, ২০২০, ১২:৩৫ এএম says : 0
    আগামী কাল থেকে কাঁচা মাল মুদির দোকান সকাল ৭টা থেকে দুপুর দুই টা পর্যন্ত দোকান খোলা রাখার কথা বলা হয়েছে। এখন আমার কথা হচ্ছে যারা দিন আনে দিন খায়, এরা সারা দিন দিন মজুরী কাজ করে সন্ধায় বেতন নিয়ে বাজারে গিয়ে বাজার নিয়ে এসে রাত্রে স পরিবারে খায়।এদের অবস্থা কি হবে।জানিনা সামনের দিন গুলি কি ভাবে যায়। হে আল্লাহ গরিব দের প্রতি সহায় হউন।আমিন।
    Total Reply(0) Reply
  • Abu Syed ১২ এপ্রিল, ২০২০, ১২:৩৫ এএম says : 0
    আল্লাহর দেয়া করোনা আল্লাহই পারে এ থেকে মুক্তি দিতে, সুতরাং আল্লাহর কাছে ক্ষমা চাই আসুন।
    Total Reply(0) Reply
  • Slima Munia ১২ এপ্রিল, ২০২০, ১২:৩৭ এএম says : 0
    পৃথিবীর ইতিহাসে ইসলামই মানবতার এক জীবন্ত ধর্ম, যে ইসলামের অনুসারীরা যুগে যুগে দুঃস্থ মানবতার সেবায় কৃতিত্ব ও গৌরবের স্বাক্ষর রেখেছে। তাই প্রাণঘাতী মহামারি করোনাভাইরাসের এ বৈশ্বিক সংকটের সময় কুরআন-সুন্নাহর আমল নিজেদের মধ্যে বাস্তবায়ন করে দুঃস্থ ও অসহায়দের সহযোগিতায় এগিয়ে আসা ঈমানদার মুসলমানদের একান্ত করণীয় কাজ।
    Total Reply(0) Reply
  • Azim Uddin ১২ এপ্রিল, ২০২০, ১২:৩৮ এএম says : 0
    যে যার সামর্থ্য অনুযায়ী প্রতিবেশীদের সাহায্য করুন। কেউ যদি অভুক্ত থাকে সেটা শুধু সরকারের উপর চাপিয়ে দিবেন না, নিজেদের উপরও চাপান। আর সরকারি ত্রাণ যারা চুরি করছে তাদের মুখোশ খুলে দিন।
    Total Reply(0) Reply
  • Abdur Rahim ১২ এপ্রিল, ২০২০, ১২:৩৯ এএম says : 0
    বাংলাদেশের মানুষ আমরা এখনো সচেতন হইনি। সময় থাকতে সঠিক সিদ্ধান্ত নিতে হবে,,, 'বাঁচতে চাইলে ঘরে থাকুন' নিজ,পরিবার, সমাজ ও দেশের ভালোর জন্যই হোম কোয়ারান্টাইনের বিকল্প নাই
    Total Reply(0) Reply
  • মোঃ ইসরাইল হোসেন ১২ এপ্রিল, ২০২০, ১২:৩৯ এএম says : 0
    করোনা আমাদের দেশে ব্যাপকভাবে ছড়ানোর সম্ভাবণা নাই! কারন করোনাও খুব চিন্তায় আছে চুরি হয়ে যাওয়ার ভয়ে! প্লিজ বিষয়টি অন্যভাবে নেবেন না। সবাই নিরাপদে থাকুন, ঘরে থাকুন। সুদিন ফিরবেই ইনশাআল্লাহ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ