Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

দরিদ্র মানুষকে সরাসরি অর্থ সহায়তার আহ্বান সুজনের

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ এপ্রিল, ২০২০, ১১:৫০ পিএম

করোনাভাইরাসের কারণে সৃষ্ট দুর্যোগ মোকাবেলায় দরিদ্র মানুষকে খাদ্য সহায়তার পরিবর্তে নগদ অর্থ সহায়তার পরামর্শ দিয়েছে সুশাসনের জন্য নাগরিক (সুজন)। সংগঠনটির পক্ষ থেকে আরও বলা হয়েছে, করোনাভাইরাসের থাবায় বেকার হওয়া ব্যক্তি ও তাদের পরিবারের খাদ্য নিরাপত্তাহীনতা দূর করতে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের সমন্বিত ও জোরালো উদ্যোগ নিতে হবে।
গতকাল শনিবার সুজনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই আহ্বান জানানো হয়। সুজন সভাপতি এম হাফিজউদ্দিন খান এবং সম্পাদক ড. বদিউল আলম মজুমদার স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, করোনাভাইরাসের সংক্রামণ সারা বিশ্বে মহামারী আকার ধারণ করেছে। বাংলাদেশেও এর দ্রুত বিস্তার ঘটছে। এর সংক্রামণ কমিউনিটি বা স্থানীয় পর্যায় পর্যন্ত পৌঁছে গিয়েছে। জনগণ আসলে ভাল নেই। করোনাভাইরাসের কারণে অসংখ্য মানুষের শুধু জীবনের ঝুঁকিই সৃষ্টি হচ্ছে না, বেসরকারি খাতে বেকারত্বও ব্যাপকভাবে বেড়েছে। এ বেকারত্বের বিরাট অংশেরই উৎস অপ্রতিষ্ঠানিক খাত। এদের অধিকাংশই ক্ষুদ্র ব্যবসায়ী, দিনমজুর, যারা মূলত দিন আনে, দিনে খায় এবং এদের সঞ্চয় বলতে নেই বললেই চলে। এদের বেকারত্ব ভয়াবহ খাদ্য নিরাপত্তাহীনতা সৃষ্টি করেছে। এমনি পরিস্থিতিতে দরিদ্র মানুষের জন্য খাবারের ব্যবস্থা করে তাদেরকে বাঁচিয়ে রাখা এখন সবচেয়ে জরুরি। কারণ করোনাভাইরাসে না মরলেও অনাহারে তারা এবং তাদের পরিবার মৃত্যুবরণ করতে পারে। কিন্তু দেশের অপ্রতূল, দুর্নীতিগ্রস্ত ও অদক্ষভাবে পরিচালিত সামাজিক নিরাপত্তা কর্মসূচি হঠাৎ বেকার হয়ে যাওয়া বিরাট জনগোষ্ঠীর খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে পারবে না। ১০ টাকা দামে প্রদত্ত চাল খাদ্য নিরাপত্তা নিশ্চিত করার জন্য যথেষ্ট নয়।
নারায়ণগঞ্জের ফতুল্লায় ত্রাণের দাবিতে একদল মানুষ চেয়ারম্যানের বাড়ি ঘেরাও করেন। লকডাউন অব্যাহত থাকলে এবং খাদ্য নিরাপত্তাহীনতা দ্রুত দূর করা না গেলে এ ধরনের প্রতিবাদ-প্রতিরোধ ব্যাপক আকার ধারন করতে পারে বিবৃতিতে উল্লেখ করা হয়।
বিবৃতিতে আরও বলা হয়, এটি নীতি নির্ধারকদের জন্য একটি বড় বাঁধ হয়ে দাঁড়িয়েছে যে, দ্রুত লকডাউনের অবসান করোনাভাইরাসের সংক্রামণের বিস্তারে মৃত্যুর হার বাড়বে। আবার সামাজিক বিচ্ছিন্নতা নিশ্চিত করার জন্য লকডাউন বেশিদিন অব্যাহত রাখলে দরিদ্র্য মানুষ খাদ্য নিরাপত্তাহীনতার কারণে মারা যেতে পারে এবং এ থেকে সমাজে হানাহনি সৃষ্টি হতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ