Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

নতুন ৩টি করোনা আইসোলেশন সেন্টার হচ্ছে - স্বাস্থ্যমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ এপ্রিল, ২০২০, ৭:০৮ পিএম

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, করোনা মোকাবেলায় রাজধানীতে আরো তিনটি করোনা আইসোলেশন সেন্টার করার উদ্যোগ নেয়া হয়েছে। এর মাধ্যমে ঢাকায় আরো সাড়ে ৪ হাজার করোনা আইসোলেশন বেড বৃদ্ধি পাবে।

শনিবার (১১ এপ্রিল) মহাখালীস্থ ইনফরমেশন ম্যানেজমেন্ট সিস্টেম (এমআইএস) বিভাগের মিলনায়তনে করোনাভাইরাস সংক্রান্ত অনলাইন ব্রিফিংয়ে মন্ত্রী এ কথা বলেন।

করোনা আইসোলেশন সেন্টার ও শয্যাসংখ্যা বৃদ্ধি করা প্রসঙ্গে স্বাস্থ্যমন্ত্রী তিনটি প্রতিষ্ঠানের নাম ও শয্যাসংখ্যা উল্লেখ করে আরো বলেন, বর্তমানে সরকার নতুন আরো ৩ টি প্রতিষ্ঠানকে করোনা চিকিৎসা কেন্দ্র হিসেবে সুসজ্জিত করার উদ্যোগ নিয়েছে। যাদের মধ্যে বসুন্ধরা কনভেনশন সেন্টারে ২০০০ বেড, ঢাকা উত্তর সিটি কর্পোরেশন কনভেনশন সেন্টারে ১৩০০ বেড ও উত্তরার দিয়াবাড়ি ৪টি বহুতল ভবনে ১২০০ বেড সহ মোট সাড়ে ৪ হাজার করোনা আইসোলেশন বেড দ্রুতই প্রস্তুত করা হচ্ছে। এগুলোর পাশাপাশি ঢাকার সরকারি মুগদা হাসপাতাল, নিটোর হাসপাতালসহ আরো বেশকিছু হাসপাতাল করোনা মোকাবেলায় প্রস্তুত করা হবে। অন্যদিকে দেশের প্রাইভেট মেডিকেল কলেজ এসোসিয়েশনের পক্ষ থেকেও পিপিই সরবরাহসহ নানাভাবে সরকারকে সহায়তায় এগিয়ে এসেছে। সকলের সম্মিলিত প্রচেষ্টাতেই এই ভাইরাসকে মোকাবেলায় সরকার প্রস্তুত রয়েছে।

উল্লেখ্য, করোনা ভাইরাস মোকাবেলায় এখন পর্যন্ত ঢাকা শহরে সরকারি ও প্রাইভেট হাসপাতালে মোট ১৫৫০ বেড প্রস্তুত রাখা হয়েছে। এর মধ্যে ১৪০০ বেড সরকারি ও ১৫০ বেড ব্যক্তিমালিকানাধীন হাসপাতালের। এছাড়া দেশের ৮টি বিভাগীয় শহরের মধ্যে ঢাকা বিভাগে ৬৭৭ টি,চট্রগ্রাম বিভাগে ৮৪৮টি, ময়মনসিংহ বিভাগে ৮৫০টি, বরিশাল বিভাগে ৪৮৩ টি, সিলেট বিভাগে ১১৮টি, রাজশাহী বিভাগে ১২০০টি, খুলনা বিভাগে ১৮০টি ও বরিশাল বিভাগে ৭৮৭টি শয্যাসহ সারাদেশে মোট ৬ হাজার ৬৯৩ টি শয্যা শুধুমাত্র করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তিদের জন্যই আলাদাভাবে প্রস্তুত রাখা হয়েছে।

স্বাস্থ্যমন্ত্রী তার ব্রিফিংকালে করোনায় সম্প্রতি দেশের চিকিৎসক, নার্স, মেডিকেল টেকনোলজিস্ট, পুলিশ, সেনাসদস্য, গনমাধ্যমকর্মীসহ অনেক পেশাজীবি ব্যক্তিবর্গ তাদের কাজে নিয়োজিত অবস্থায় আক্রান্ত হচ্ছেন জানিয়ে তাদের প্রতি সহানুভূতি ও শ্রদ্ধা জানান।

ব্রিফিংকালে অনলাইনে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর আবুল কালাম আজাদ ও আইইডিসিআর এর পরিচালক মীরজাদি সেব্রিনা ফ্লোরাও উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ