Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

হে আল্লাহ! হেফাজত করুন করোনাভাইরাস থেকে

বায়তুল মোকাররমসহ সারাদেশে সীমিত আকারে জুমা আদায়

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ এপ্রিল, ২০২০, ১১:৫০ পিএম

হে আল্লাহ! দয়াময় মাবুদ বাংলাদেশসহ বিশ্ববাসীকে করোনাভাইরাস থেকে হেফাজত করুন। করোনা মহামারী থেকে মুসলিম উম্মাহকে হেফাজত করুন। এ মহামারী দিয়ে আমাদের শেষ করে দিও না। মক্কা মদিনাসহ গোটা দুনিয়ার মসজিদগুলোর দরজা খুলে দাও। মুসলমানদের ইবাদতের জায়গাগুলোকে মুক্ত করে দাও। ইবাদতের জায়গাগুলো বন্ধ থাকার বিষয় ঈমানদাররা সইতে পারছে না।

গতকাল শুক্রবার বায়তুল মোকাররম জাতীয় মসজিদসহ সারাদেশের মসজিদগুলোতে সীমিত আকারে জুমার নামাজ শেষে মোনাজাতে ইমাম সাহেবরা এসব কথা বলেন। বায়তুল মোকাররম জাতীয় মসজিদে সংক্ষিপ্ত আকারে জুমার নামাজে ইমামতি করেন মসজিদের পেশ ইমাম মাওলানা মুহিবুল্লাহ হিল বাকি। নামাজের আগ থেকেই মসজিদের গেইট বন্ধ রাখা হয়। স্বল্প সংখ্যক মুসল্লি নিয়েই জুমার নামাজ আদায় করা হয়।

নামাজ শেষে ইমাম মুহিবুল্লাহ হিল বাকি মোনাজাতে বলেন, হে আল্লাহ! করোনাভাইরাস মহামারী থেকে আমাদের বাংলাদেশসহ বিশ্ববাসীকে হেফাজত করুন। হে আল্লাহ! আমাদের গুনাহের জন্য আমাদের দিক থেকে আপনার রহমতের দৃষ্টি ফিরিয়ে নিবেন না। হে আল্লাহ! মক্কা মদিনাসহ গোটা বিশ্বের মসজিদের দরজাগুলো খুলে দাও। হে দয়াময় আল্লাহ মসজিদ বন্ধের ঘটনা মুসল্লিরা সইতে পারছেন না। তুমি তো দয়ার সাগর। তুমি তো গোটা বিশ্বের মালিক। তোমার রহমতের দৃষ্টি থেকে আমাদেরকে বঞ্চিত করো না।

করোনাভাইরাস সংক্রমণরোধে সরকার প্রতি ওয়াক্তের নামাজে ইমাম ও মুয়াজ্জিনসহ ৫ জন ও জুমার দিনে সর্বোচ্চ ১০ জনের বেশি নামাজে অংশ নিতে পারবে না বলে নির্দেশনা প্রদানের ফলে মসজিদে মুসল্লিদের আগমন বন্ধ রয়েছে। সারাদেশের মসজিদগুলোর মাইক থেকে মুয়াজ্জিনরা সকাল থেকেই দফায় দফায় ঘোষণা দিয়েছেন, জুমার নামাজে মসজিদে না এসে নিজ নিজ বাসায় যোহরের নামাজ আদায় করুন। ফলে হাতে গোনা দুই একটি ছাড়া অধিকাংশ মসজিদেই ছিল মুসল্লিশূন্য। বিভিন্ন মসজিদ থেকে ইমাম সাহেবরা করোনাভাইরাস সংক্রান্ত সতর্কতামূলক ব্যবস্থাগুলো মেনে চলার ওপর গুরুত্বারোপ করেন।



 

Show all comments
  • Hreed Azman ১১ এপ্রিল, ২০২০, ১:২২ এএম says : 0
    ইয়া আল্লাহ রাহমানুর রাহীম, পুরো মানবজাতিকে করোনা ভাইরাস- কোভিড ১৯ থেকে রক্ষা করো!
    Total Reply(0) Reply
  • Bakul Hossain ১১ এপ্রিল, ২০২০, ১:২২ এএম says : 0
    আ‌মিন
    Total Reply(0) Reply
  • Kamal Pasha Jafree ১১ এপ্রিল, ২০২০, ১:২২ এএম says : 0
    গার্মেন্টস খোলা রেখেছে কোন আইনে?
    Total Reply(0) Reply
  • মুহাম্মাদ ফজলে রাব্বী . ১১ এপ্রিল, ২০২০, ১:২২ এএম says : 0
    বায়তুল মোকাররমে মুসল্লির চেয়ে সাংবাদিক বেশি ছিল
    Total Reply(0) Reply
  • একজন আইনস্টাইন ১১ এপ্রিল, ২০২০, ১:২২ এএম says : 0
    গোটা দেশে কারফিউ জারি করা হোক
    Total Reply(0) Reply
  • আসাদুল্লাহ আসাদ ১১ এপ্রিল, ২০২০, ১:২৩ এএম says : 0
    যতদিন মসজিদের দরজা খোলা ছিলো গুরুত্ব বুঝিনি। আজ বন্ধ ঐ দরোজা, আজ চোখের পানি ঝরলেও লাভ নেই! কখন খুলবে? এই প্রশ্ন সবার হৃদয়ে বার বার ভেজে উঠে। আবারো পৃথিবীতে জীবনের কলকাকলি শুরু হবে, তখনই প্রবেশ করব মসজিদের দরজা দিয়ে ইনশা-আল্লাহ। আমাদের একদিন তওবার দরজাও বন্ধ হয়ে যাবে। মালাকুল মওতকে দেখার পর তওবা কোনো কাজে আসবেনা। শেষরাতে রহমতের দরজা এখনো খোলা হয়। কিন্তু একদিন বন্ধ হয়ে যাবে। এই সময়ে তওবা করি,আল্লাহর রহমতের জন্য সিজদায় নিমগগ্ন হই।চোখের পানিতে সিক্ত করি জায়নামাজকে। এসো রাত্রির ব্যাকরণ ভেঙ্গে ফেলি নিদ্রার অরণ্যকে একটি উত্থাল সমুদ্র বানিয়ে দিই! বদলে যাক দুনিয়ার গতিধারা। অবসান হোক দুঃখসময়ের। এমন এক দুঃসময়, যখন রোদন করছে মসজিদ, কা'বা, স্তব্ধ হয়ে আছে বিশ্বমানব। আমাদের প্রেম ও তাওবার রোদন বিপর্যয়ের রোদনকে থামিয়ে দিক। আমিন। সবার জন্য দোয়া ও ভালোবাসা।
    Total Reply(0) Reply
  • Manzur Kabir ১১ এপ্রিল, ২০২০, ১:২৪ এএম says : 0
    এই অবস্থাকে রোগমুক্তির জন্য সহজ ভাবে মেনে নিতে হবে। এ ব্যবস্থাটি মানব কল্যানের জন্য, এটা সবায়কে বুঝতে হবে। আমরা সকলে ধর্য্য ধারন করি এ বিপদের দিনে।
    Total Reply(0) Reply
  • Pramanik Jalal Uddin ১১ এপ্রিল, ২০২০, ১:২৪ এএম says : 0
    ধীরে ধীরে মানুষ সচেতন হচ্ছে। ঈদে সচেতনতা সৃষ্টিতে আলেম সমাজের যে ভূমিকা রাখা উচিত তা তারা বিভিন্ন চাপের কারণে তা করতে পারছেন না। দেরিতে হলেও মানুষ করোনা ভাইরাস এর ভয়াবহতা বুঝতে পেরেছে এটা ভালো লক্ষণ।
    Total Reply(0) Reply
  • দর্শন ই ইসলাম ১১ এপ্রিল, ২০২০, ১:২৫ এএম says : 0
    এটা কোনো আনন্দের সংবাদ নয়। এটা অত্যন্ত আফসোসের,,,হে মাবুদ তোমার ঘর থেকে আমাদেরকে মাহরুম কইরেননা।পবিত্র রমজানের রহমত,বরকত,নাযাত আমরা চাই।আপনার নিকট কল্যাণ চাই এবং জাহান্নাম থেকে বাঁচতে চাই-আমিন।
    Total Reply(0) Reply
  • Mohammad Khairul Bashar ১১ এপ্রিল, ২০২০, ১:২৫ এএম says : 0
    হাট-বাজার দৈনিক এক ঘন্টা খোলা থাকতে দিলে মসজিদ খোলা রাখা উচিত। দৈনিক পাঁচ ওয়াক্ত ফরজ নামাজ জামাতে পড়তে এক ঘণ্টা সময় লাগে না। তাছাড়া হাট-বাজারে লেনদেন, ছোঁয়া, নোংরা পরিবেশ মসজিদ থেকে অনেক বেশি ঝুঁকিপূর্ণ।
    Total Reply(0) Reply
  • Faijulla Karim ১১ এপ্রিল, ২০২০, ১:২৫ এএম says : 0
    মাসজিদের মুসল্লি নিয়ন্ত্রণের সফল বাংলা দেশ কিন্তু অন্য জায়গায় মানুষের জড়ো হওয়া কোন নিয়ন্ত্রণ নেই ৷ চালচুরি থেকে নিয়ে মারামারি ধর্ষন সবই চলতেছে ৷
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ