Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

করোনায় ক্ষতির মুখে কুমিল্লার খাদি ব্যবসা

সাদিক মামুন, কুমিল্লা থেকে : | প্রকাশের সময় : ১০ এপ্রিল, ২০২০, ১১:৫০ পিএম

বাংলা নববর্ষকে সামনে রেখে প্রতিবছরই কুমিল্লার নগরীর দুই শতাধিক খাদি পণ্যের দোকানে বৈশাখী পোশাক বেচাকেনায় চলে রমরমা বাণিজ্য। কিন্তু করোনাভাইরাসের থাবায় এবার চৈত্রে থমকে গেছে বেচাবিক্রিসহ সব আয়োজন। কোটি কেটি টাকা পুঁজি খাটিয়ে দোকানপাট, কারখানা বন্ধ রেখে আর্থিক ক্ষতির মুখে পড়ে করোনায় মাথায় হাত উঠেছে এসব খাদি ব্যবসায়ীদের।

শপিংমল, মার্কেট থেকে শুরু করে ছোটবড় সব দোকানই বন্ধ। পহেলা বৈশাখ ঘিরে কুমিল্লায় এবারে নেই পোশাকের জমজমাট ব্যবসা। এবছর নববর্ষ উপলক্ষে ব্যবসা করার সুযোগ নেই। করোনার আঘাত সরাসরি পড়েছে কুমিল্লার খাদি শিল্পের বৈশাখী বাণিজ্যে। মার্চ মাসের মাঝামাঝিতেও ব্যবসায়িরা বুঝে উঠতে পারেননি করোনাভাইরাস এমন আঘাত হানবে। কুমিল্লা খাদি ব্যবসায়ীদের অনেকেই জানুয়ারি মাস থেকেই বৈশাখী পোশাক তৈরির কাজে হাত দেন। তাঁতিদের সাথে চুক্তি করে কাপড়ের জন্য অগ্রিম দেয়াসহ গ্রাফিক্সের কাজ, রং, কারিগর সবকিছু ঠিকঠাক করে অনেক উদ্যোক্তা পাঞ্জাবি, ফতুয়া, সালোয়ার-কামিজ, শাড়ি তৈরি শুরু করেন। বিভিন্ন স্থান থেকে অর্ডার নিয়ে কেউ কেউ মার্চের মাঝমাঝিতে পণ্য তৈরির কাজ শেষও করেছেন।
এছাড়াও কুমিল্লার খাদি ব্যবসায়ীদের অনেকেই নিজেরা পণ্য উৎপাদন না করলেও ঢাকা থেকে মার্চের দ্বিতীয় সপ্তাহেই লাখ লাখ টাকার পোশাক কিনে আনেন। এতো ইনভেস্ট করার পরেও সব বিলীন হয়ে যাচ্ছে তাদের। এছাড়া কুমিল্লার চান্দিনা উপজেলার বেলাশ্বর, আসাদনগর, ভানী, ভোমরকান্দি, দেবিদ্বার উপজেলার বরকামতা, চাইমূড়া, নবাবপুরসহ বেশকটি গ্রামে তাঁতিদের চরকায় সূতা বোনা আর হাতে কাপড় বোনার মেশিনের ঠকাঠক শব্দ। তাঁতিরা জানান, কুমিল্লা ও অন্যান্য জেলার খাদি ব্যবসায়ীরা পুরানো অর্ডারের পণ্য না নেয়ায় তারা বিপর্যয়ের মুখে পড়েছেন।
বাংলাদেশ দোকান মালিক ফেডারেশনের সহ-সভাপতি ও কুমিল্লা দোকান মালিক সমিতির সাধারণ সম্পাদক আতিক উল্লাহ খোকন বলেন, আশাকরি মে মাসের প্রথম সপ্তাহে দোকানপাট, মার্কেট খোলার ব্যাপারে ফেডারেশনের সিদ্ধান্ত আসতে পারে। তবে করোনা পরিস্থিতি দীর্ঘায়িত হলে এ সিদ্ধান্ত কার্যকর নাও হতে পারে। এতে করে পহেলা বৈশাখের পর ঈদ বাণিজ্যেও বিপর্যয়ের মুখে পড়বেন কুমিল্লার খাদি শিল্পের উদ্যোক্তাসহ তৈরি পোশাক বিক্রেতারা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ