Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ইউরো অঞ্চল ও ইইউতে শিল্পোৎপাদন কমেছে

প্রকাশের সময় : ১৬ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

কর্পোরেট ডেস্ক : ইউরো অঞ্চলে শিল্পোৎপাদন কমেছে। পরিসংখ্যান দফতর ইউরোস্ট্যাটের প্রকাশিত তথ্যে দেখা গেছে, মৌসুমভিত্তিক হিসাবে পূর্ববর্তী মাসের তুলনায় মে মাসে ইউরো অঞ্চলে শিল্পোৎপাদন ১ দশমিক ২ শতাংশ কমেছে। এছাড়া মাসিক ভিত্তিতে বৃহত্তর ইউরোপীয় ইউনিয়নে (ইইউ) শিল্পোৎপাদন ১ দশমিক ১ শতাংশ কমেছে। ইউরোস্ট্যাটের পক্ষ থেকে আরো জানানো হয়েছে, এপ্রিলে ইউরো অঞ্চলে শিল্পোৎপাদন ১ দশমিক ৪ শতাংশ ও ইইউতে ১ দশমিক ৫ শতাংশ বেড়েছিল। অবশ্য বার্ষিক হিসাবে মে মাসে ইউরো অঞ্চল ও ইইউতে শিল্পোৎপাদন যথাক্রমে দশমিক ৫ এবং ১ দশমিক ১ শতাংশ করে বেড়েছে। এদিকে ইউরো অঞ্চলে মাস ভিত্তিতে শিল্পোৎপাদন কমে যাওয়ার পেছনে জ্বালানি উৎপাদন ৪ দশমিক ৩ শতাংশ ও মূলধনি পণ্য উৎপাদন ৩ দশমিক ৩ শতাংশ কমে যাওয়াকেই দায়ী করা হচ্ছে। অন্যদিকে ইইউতে জ্বালানি উৎপাদন ৩ দশমিক ৩ ও মূলধনি পণ্য উৎপাদন ২ শতাংশ কমে গেছে। সদস্য দেশগুলোর মধ্যে নেদারল্যান্ডসের শিল্পোৎপাদন সবচেয়ে কমেছে (৭ দশমিক ৮ শতাংশ)। এছাড়া জার্মানি ও ফ্রান্সের শিল্পোৎপাদনও যথাক্রমে ১ দশমিক ৩ ও দশমিক ৫ শতাংশ কমেছে। ক্যাপিটাল ইকোনমিকসের ইউরোপ শাখার অর্থনীতিবিদ স্টিফেন ব্রাউন এ প্রসঙ্গে জানান, মে মাসে শিল্পোৎপাদনে এ পতন এপ্রিলের পরিস্থিতির পুরো বিপরীত। শিল্পোৎপাদন কমে যাওয়ায় দ্বিতীয় প্রান্তিকে অর্জিত অর্থনৈতিক প্রবৃদ্ধির প্রভাব অনেকটাই স্তিমিত হয়ে পড়েছে। অন্যান্য জরিপে দেখা গেছে, ইউরো অঞ্চলের শিল্প কারখানাগুলো রীতিমতো যুদ্ধ করে যাচ্ছে। বিশেষ করে সম্প্রতি কমোডিটি পণ্যের বর্ধনশীল দাম তারা ক্রেতাদের মাধ্যমে পুষিয়ে নিতে পারছে না। কারণ ক্রেতা চাহিদা এখনো তেমন বাড়েনি।
ইইউ ছেড়ে দেয়ার পক্ষে ব্রিটেনবাসী ভোট দেয়ার পর যে অনিশ্চয়তার পরিবেশ সৃষ্টি হয়েছে, তা ভোক্তা আস্থায় নেতিবাচক প্রভাব ফেলেছে। এতে করে ধারণা করা হচ্ছে, ইউরো অঞ্চলের অর্থনীতিতে শ্লথ ধারা অব্যাহত থাকবে। এ অবস্থায় ইউরোপিয়ান সেন্ট্রাল ব্যাংকের (ইসিবি) ওপর মুদ্রানীতি আরো শিথিলের চাপ আসতে পারে। প্যানথিওন ম্যাক্রো ইকোনমিকসের ইউরো অঞ্চল শাখার প্রধান অর্থনীতিবিদ ক্লাউস ভিসতেসেন বলেন, শীর্ষস্থানীয় সব অর্থনীতির দেশেই দুর্বলতা লক্ষ্য করা যাচ্ছে। অপেক্ষাকৃত ছোট দেশগুলোও এক্ষেত্রে পিছিয়ে নেই। মোটামুটি সব খাতেই পতন লক্ষ্য করা গেছে, তবে জ্বালানি ও মূলধনি পণ্য উৎপাদন সামগ্রিক শিল্পোৎপাদনে শ্লথগতির জন্য দায়ী। খবর সিনহুয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউরো অঞ্চল ও ইইউতে শিল্পোৎপাদন কমেছে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ