Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

ফ্রান্সে জরুরী অবস্থার মধ্যেই আবার হামলা, নিহত ৮৪ : বিশ্বনেতাদের নিন্দা

প্রকাশের সময় : ১৫ জুলাই, ২০১৬, ১২:০০ এএম | আপডেট : ১:৩৫ পিএম, ১৫ জুলাই, ২০১৬

ইনকিলাব ডেস্ক : ফ্রান্সের দক্ষিণাঞ্চলীয় নিস শহরে বাস্তিল দিবসের উৎসবে জড়ো হওয়া জনতার ওপর দ্রুত গতিতে ট্রাক চালিয়ে দেওয়ার ঘটনায় শিশুসহ অন্তত ৮৪ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও প্রায় অর্ধশত মানুষ। এ ঘটনাকে সন্ত্রাসী হামলা বলছে ফরাসি কর্তৃপক্ষ। গত বৃহস্পতিবার রাতের এ ঘটনায় পুলিশ চালককে গুলি করে হত্যা করে ট্রাক থামায়। বাস্তিল দিবস উদযাপন করতে বহু লোক ওই সময় শহরের ভূমধ্যসাগর তীরবর্তী বিখ্যাত প্রমেনেদ দেজাঙ্গলে চত্বরে জড়ো হয়েছিলেন। আতশবাজির প্রদর্শনী শেষ হওয়ার পরপরই সেই ভিড়ের মধ্যে দিয়ে ২৫ টনি ওই ট্রাক একশ’ মিটারের বেশি চওড়া রাস্তা ধরে এগিয়ে যাওয়ার সময় পুলিশ গুলি চালানোর আগে ওই ট্রাক চালকই গুলি করে। ওই ট্রাকে অস্ত্র ও গ্রেনেডও পাওয়া গেছে। প্যারিসে ইসলামী স্টেট জঙ্গিদের হামলায় ১৩০ জন নিহত হওয়ার আট মাসের মাথায় ফ্রান্সজুড়ে জরুরি অবস্থার মধ্যেই এমন ভয়ংকর ঘটনা ঘটলো।
একজন মাত্র হামলাকারী নিসের ঘটনা ঘটিয়েছে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে। কোনো জঙ্গি গোষ্ঠী প্রাথমিকভাবে হামলার দায় স্বীকার না করলেও ফরাসি প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদে একে সন্ত্রাসী হামলা বলে অভিহিত করেছেন। ফ্রান্স এখন ইসলামী সন্ত্রাসবাদের হুমকির মুখে মন্তব্য করে তিনি বলেন, এর বিরুদ্ধে লড়তে সম্ভাব্য সব কিছুই আমাদের করতে হবে।
ফ্রান্সের জাতীয় দিবস ‘বাস্তিল ডে’ উপলক্ষে গত বৃহস্পতিবারের এই ভয়াবহ হত্যাকাণ্ডের ঘটনায় নিন্দা জানিয়েছেন বিশ্বনেতারা। ডেইলি মেইল জানায়, নিস হামলার ঘটনায় নিন্দা জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা। হোয়াইট হাউসের এক বিবৃতিতে ওবামা বলেন, মার্কিন জনগণের পক্ষ থেকে নিস শহরে বাস্তিল ডে উদযাপনে হামলার ঘটনার তীব্র নিন্দা জানাই। হামলায় নিহতদের পরিবারের প্রতি যুক্তরাষ্ট্রের জনগণের সহমর্মিতা থাকবে। তিনি বলেন, হামলার ঘটনার তদন্ত এবং হামলার জন্য দায়ী ব্যক্তিদের বিচারের আওতায় আনতে সব ধরনের সহযোগিতা করবে যুক্তরাষ্ট্র।
অপর এক খবরে জানা যায়, গত বছর প্যারিসে সন্ত্রাসী হামলার ঘটনায় ফ্রান্সে জারি করা জরুরি অবস্থা আরো তিন মাস বৃদ্ধি করা হয়েছে। গত বৃহস্পতিবার রাতে ফ্রান্সের দক্ষিণাঞ্চলীয় নিস শহরে জনতার ওপর দ্রুতগতির ট্রাক-হামলায় ৮৪ জন নিহত হওয়ার ঘটনায় জরুরি অবস্থার এ সময় বৃদ্ধি করা হয়েছে। ঘটনাটিকে সন্ত্রাসী হামলা আখ্যা দিয়ে প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদের জাতির উদ্দেশে দেওয়া ভাষণে জরুরি অবস্থা আরও তিন মাস বাড়ানোর ঘোষণা দেন। ববিসি, রয়টার্স



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ