Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

প্রাথমিকের ক্লাস সংসদ টিভি ও ডিজিটাল কন্টেন্টে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩১ মার্চ, ২০২০, ১২:০৩ এএম

করোনাভাইরাসের সংক্রমন ছড়িয়ে পড়া ঠেকাতে ৯ মার্চ পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে। ছুটির এই সময়ে শিক্ষা কার্যক্রম যাতে স্থবির হয়ে না পড়ে এজন্য ষষ্ঠ থেকে নবম শ্রেণির ক্লাস চলছে টেলিভিশনে। পাঠদানের ধারাবাহিকতা রক্ষার জন্য এবার মাধ্যমিকের পর প্রাথমিকের শিক্ষার্থীদেরও ক্লাস হবে টেলিভিশনে। প্রাথমিকেরও ক্লাস দেখানো হবে সংসদ টিভিতে। প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক মো. ফসিহউল্লাহ বলেন, ভিডিও ক্লাসের জন্য আমরা কাজ শুরু করেছে। চলতি সপ্তাহের মধ্যে টিভিতে ক্লাস দেখানো শুরু করা সম্ভব হবে বলে আশা করছি। আমরা প্রতিদিনিই এনিয়ে (ক্লাস রেকর্ডিং) কাজ করছি। এখন শিক্ষকদের একসঙ্গে করার সুযোগ না থাকায় বিষয়ভিত্তিক গ্রæপ করে দিয়ে তাদের নির্দেশনা দিয়েছি। জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি), জাতীয় প্রাথমিক শিক্ষা একাডেমি (নেপ), কারিকুলাম বিশেষজ্ঞ এবং ভিডিও কনটেন্ট তৈরিতে অভিজ্ঞ শিক্ষকদের ওইসব গ্রুপে রাখা হয়েছে, তারা প্রতিদিনই কাজ করছেন।

ফসিহউল্লাহ বলেন, আমরা আশা করছি আজ-কালকের (সোম-মঙ্গলবার) কিছু কনটেন্ট হাতে পাব। এরপর সেগুলো একটু পরীক্ষা করা হবে ঠিকঠাক আছে কিনা। কবে থেকে এসব ক্লাস প্রচার করা হবে তা দুই-তিনদিন পর জানিয়ে দেব।
অধিদফতর সূত্রে জানা গেছে, শিক্ষার্থীদের ভিডিও পৌঁছানো এবং সবার দেখার ব্যবস্থা করা সম্ভব নয়। তাই সীমাবদ্ধতার কথা চিন্তা করে ভিডিও ক্লাস প্রস্তুত করা হচ্ছে। কিন্তু নানা সীমাবদ্ধতা ও পরিস্থিতি বিবেচনায় শ্রেণি কার্যক্রমের ভিডিও প্রচারের জন্য সংসদ টেলিভিশনের জন্য উদ্যোগ নেওয়া হয়েছে। যেহেতু মাধ্যমিক পর্যায়ের ষষ্ঠ থেকে দশম শ্রেণির শ্রেণি কার্যক্রম সংসদ টেলিভিশনে প্রচার করা হচ্ছে। সে কারণে কবে থেকে এটি সংসদ টেলিভিশনে প্রচার করা যাবে তা নিয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা করা হচ্ছে। মহাপরিচালক জানান, প্রথম ও দ্বিতীয় শ্রেণির জন্য ২০ মিনিটের একটি করে এবং তৃতীয় থেকে পঞ্চম শ্রেণির জন্য একটি করে ক্লাস সংসদ টিভিতে প্রচারের জন্য উদ্যোগ নেওয়া হয়েছে।
প্রাথমিক শিক্ষার্থীদের লেখাপড়ার সার্বিক উন্নয়নে জরুরি ও গুরুত্ব বিষয়গুলোর শ্রেণি কার্যক্রমের ভিডিও অনলাইনে আপলোড করার উদ্যোগ নিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদফতর। পাশাপাশি অনলাইন পোর্টালে আপ করা হবে। শিশুদের জন্য আকর্ষণীয় হয় এমন একটি নাম দিয়ে পোর্টাল তৈরি করে আপলোড করে এসব ভিডিও ইউটিউবেও সংরক্ষণ করা হবে। যাতে শিক্ষার্থীরা যখন প্রয়োজন মনে করবে তখনই ভিডিও ক্লাস থেকে তারা বিষয়ভিত্তিক পাঠ নিতে পারবে।
বাসায় বসে শিক্ষকরা কীভাবে এসব ভিডিও কনটেন্ট তৈরি করবেন সেই নির্দেশনা দেওয়া হয়েছে জানিয়ে প্রাথমিক শিক্ষার মহাপরিচালক বলেন, ব্যাকগ্রাউন্ড কেমন হবে সে বিষয়েও বলে দিয়েছি। শিশুদের পাঠ তাদের মত করেই তৈরি করা হচ্ছে। শিক্ষকদের তৈরি ভিডিওতে কিছু অ্যানিমেশন যুক্ত করা হবে।
ফসিহউল্লাহ বলেন, এখনকার কারিকুলাম ও টেক্সটের সঙ্গে মিল আছে সেসব কনটেন্টও প্রচারের জন্য বিবেচনায় আনা হবে। প্রাথমিকের শিক্ষার্থীদের অভিভাবকদের মোবাইল নম্বর আমাদের কাছে আছে। আমরা তাদের নম্বরে ম্যাসেজ দিয়েছি। শিক্ষকদের বলা আছে, অফিসারদের বলা আছে, শিক্ষকদের মাধ্যমে তারা যেন অভিভাবকদের সঙ্গে যোগাযোগ রাখেন, শিশুদের লেখাপড়াটা যেন একটু হলেও চালু থাকে সে বিষয়ে ম্যাসেজ দেন। বিদ্যালয় বন্ধ থাকার সময় ভিডিও কনফারেন্স সিস্টেম যেমন, গুগল ক্লাসরুম, জুম, হ্যাংআউট, স্কাইপের মত প্রযুক্তি ব্যবহার করে লাইভ ক্লাসরুমের মাধ্যমে পাঠদান পরিচালনা করতে প্রাথমিকের শিক্ষা কর্মকর্তাদের স¤প্রতি এক চিঠিতে নির্দেশনা দিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।#



 

Show all comments
  • মো.মাসুদ রানা ৩১ মার্চ, ২০২০, ৫:৪৫ পিএম says : 0
    খুবই ভালো লাগলো।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ