Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

করোনার নেতিবাচক প্রচারণায় রাজধানীতে আটক ৬

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ মার্চ, ২০২০, ১২:০১ এএম

রাজধানীতে করোনাভাইরাস নিয়ে নেতিবাচক প্রচারণা করার দায়ে ৬ জনকে আটক করেছে পুলিশ। এ সময় লিফলেট ও তাদের বহনকারী একটি পিক-আপ ভ্যান জব্দ করা হয়েছে। গত শনিবার রাতে রাজধানীর বিভিন্ন এলাকা থেকে তাদের আটক করা হয়।

আটকরা হলেন- মো. আওকাত হোসাইন (৫৩), মো. ফেরদাউস হাসান টিটু (২৫), মো. তাওহিদুল ইসলাম (২৫), মো. মুসলিম উদ্দিন (২৩), মো. মফিজুল ইসলাম (২০) ও মো. ফরিদ হোসেন (২০)।
পুলিশ জনায়, তারা ৩২ টি পিকআপ ভ্যানে করে ঢাকা শহরে লিফলেট বিতরণ করছিল। পরে শনিবার সন্ধ্যায় গোপন সংবাদের ভিত্তিতে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের সামনে থেকে মো. আওকাত হোসাইনকে আটক করা হয়। পরে তার দেয়া তথ্যমতে রাজধানীর মৌচাক এলাকা থেকে বাকিদের আটক করা হয়।

ডিএমপির রমনা জোনের এসি এসএম শামীম জানান, জীবন বিপন্নকারী মারাত্মক রোগের সংক্রমণ ছড়াতে পারে এমন বিদ্বেষমূলক কাজের জন্য এবং জন উপদ্রব সৃষ্টির অভিযোগে তাদের বিরুদ্ধে শাহবাগ ও রমনা থানায় দুটো মামলা দায়ের করা হয়েছে। ওই মামলার পরিপ্রেক্ষিতে গতকাল আদালতের মাধ্যমে তাদের কারাগারে পাঠানো হয়।
তিনি বলেন, তাদের কাছ থেকে বিপুল পরিমান লিফলেট উদ্ধার করা হয়েছে। এতে করোনাভাইরাস নিয়ে যেসব বানী লিপিবদ্ধ আছে; যা জনমনে নেতিবাচক প্রভাব ফেলতে পারে ও ছোঁয়াচে রোগ বিস্তারের পক্ষে সহায়ক। লিফলেটের এক স্থানে বলা হয়েছে, ‘করোনা ভাইরাস হলো দ্বীন ইসলাম ও মুসলিম বিদ্বেষীদের জন্য এক কঠিন গযব।

তিনি আরো বলেন, এক পাতার লিফলেটে আরো বলা হয়েছে, ‘ছোঁয়াচে রোগ বা সংক্রামক রোগ বলতে কিছু নেই। ছোঁয়াচে রোগ বিশ্বাস করা হারাম, কাট্টা কুফরী ও শিরকীর অন্তভূক্ত।’
তবে কাদের ইন্ধনে এমন প্রচারণা করা হচ্ছে এমন প্রশ্নের জবাবে পুলিশের ওই কর্মকর্তা বলেন, আটকরা জানান ‘রাজারবাগী হুজুর’ নামের এক ব্যক্তির প্ররোচনায় তারা এমন প্রচারনায় সামিল হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ