Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

করোনা সচেতনতায় সারাদেশে সেনাবাহিনীর মহড়া

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ২৮ মার্চ, ২০২০, ১২:০২ এএম

বিদেশ ফেরত ব্যক্তিদের হোম কোয়ারেন্টাইন নিশ্চিত করতে ও সাধারণ মানুষকে ঘরে রাখতে সারাদেশে সচেতনতামূলক রোবাস্ট পেট্রোল করেছে সেনাবাহিনীর সদস্যরা। এসময় মাইকে সাধারণ মানুষকে ঘরে থাকতে আহবান করা হচ্ছে। মাইকে- ঘরে থাকুন করোনাভাইরাসের প্রাদুর্ভাব কমান, নিজে বাচুন অন্যকে বাঁচতে সাহায্য করুন, বিদেশ থেকে এলে হোম কোয়ারান্টাইনে থাকুন ইত্যাদি সচেতনতামূলক কথা বলা হয়।একই সাথে নিত্য পণ্যের বাজার দর নিয়ন্ত্রণ ও সরকারের নির্দেশ অমান্য করে ব্যবসা পরিচালনা বন্ধে কাজ করছে সেনাবাহিনীর সদস্যরা। দেশের উপকূলীয় ৬টি জেলার ১৯টি উপজেলায় সক্রিয় রয়েছে নৌবাহিনীর সদস্যরা। সেনাবাহিনীর পাশাপাশি রাজধানীসহ সারাদেশে একই ধরনের কাজ করছে পুলিশ ও র‌্যাব। গতকাল রাজধানীর বিভিন্ন এলাকায় সেনাবাহিনীর সদস্যরা টহলের পাশাপাশি বাইরে বের হওয়া মানুষদের ঘরে থাকা এবং নিয়মতান্ত্রিকভাবে চেলাফেরার পরামর্শ দিতে দেখা গেছে।
আমাদের চট্টগ্রাম ব্যুরো জানায়, করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে বিদেশ ফেরতদের হোম কোয়ারেন্টাইন নিশ্চিত, নিত্য পণ্যের বাজার দর নিয়ন্ত্রণ ও সরকারের নির্দেশ অমান্য করে ব্যবসা পরিচালনা বন্ধে সেনাবাহিনীর সহযোগীতায় গতকাল শুক্রবারও অভিযান পরিচালনা করে জেলা প্রশাসন। পাঁচজন নির্বাহী ম্যাজিস্টেটের নেতৃত্বে নগরীর বিভিন্ন এলাকা এ অভিযানে কয়েকজন যাত্রী ও ব্যবসায়ীকে জরিমানা করা হয়।
আমাদের রাজশাহী ব্যুরো জানান, গতকালও নগরীর বিভিন্ন পয়েন্টে সেনাবাহিনীর তৎপরতা দেখা যায়। নগরীর সাহেব বাজার জিরো পয়েন্টে দাড়িয়ে রাস্তায় চলাচলরত রিক্সা অটোরিক্সা থামিয়ে মুখে মাক্স পরার আহবান জানান। পরিচ্ছন্ন কর্মীদের রিক্সা অটোরিক্সায় জীবানুনাশক স্প্রে করতে দেখা যায়। অযথা ঘরের বাইরে না আসার এবং সামাজিক দুরত্ব বজায় রাখার অনুরোধ জানান। পুলিশ কোন কারন ছাড়ায় রাস্তায় ঘোরা ফেরার জন্য বেশ কজন যুবককে কান ধরে উঠ বস করে ছেড়ে দেয়।
আমাদের আড়াইহাজার (নারায়ণগঞ্জ) উপজেলা সংবাদদাতা জানান, নারায়ণগঞ্জের আড়াইহাজারে করোনাভাইরাস থেকে বেঁচে থাকার জন্য সচেতন মূলক কর্মকান্ডে সেনাবাহিনী টহল শুরু করেছে।
আমাদের ঝিনাইদহ জেলা সংবাদদাতা জানান, সামাজিক দূরত্ব নিশ্চিত করতে ও মানুষকে ঘরে থাকা নিশ্চিত করতে ঝিনাইদহে টহল অব্যাহত রেখেছে সেনাবাহিনী। শুক্রবার সকাল থেকে তারা শহরে টহল শুরু করে। শহরের পায়রা চত্বর, আরাপপুর, হামদহ, বাস টার্মিনাল এলাকায় মাইকিং করে জনগণকে ঘরে থাকাসহ করোনা প্রতিরোধে নানা পরামর্শ প্রদাণ করে। এছাড়াও জনসমাগম বন্ধসহ সামাজিক দূরত্ব বজায় রাখা নিশ্চিত করতে প্রচারণা চালাতে দেখা গেছে। শহরের দোকান পাট বন্ধ থাকা আর যানবাহন চলাচল সীমিত হওয়ার কারণে বদলে গেছে শহরগুলোর চিরচেনা চিত্র।
আমাদের নীলফামারী সংবাদদাতা জানান, জেলার ৬ উপজেলা ডোমার, ডিমলা, জলঢাকা, কিশোরগঞ্জ ও সৈয়দপুর এবং সদর উপজেলায় নিরলস দায়িত্ব পালন করে যাচ্ছে সেনাবাহিনী, পুলিশ ও জেলা,উপজেলা প্রশাসন।
আমাদের স্টাফ রিপোর্টার, সাভার থেকে জানান, সাভারেও করোনা ভাইরাসের সংক্রমণ রোধে সামাজিক দূরত্ব নিশ্চিত করতে সেনাবাহিনী কাজ শুরু করেছে। একই সাথে সেনা সদস্যরা বিদেশ ফেরত প্রবাসীদের নজরদারীতে রেখেছেন, তারা যথা নিয়ম মেনে হোমকোয়ারেন্টাইন পালন করছে কিনা।
আমাদের টাঙ্গাইল জেলা সংবাদদাতা জানান, টাঙ্গাইল শহরের ঘুরে দেখা যায়, গুরুত্বপূর্ণ জায়গাগুলোতে সেনাবাহিনী ও পুলিশ মোতায়েন রয়েছে। জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট, পুলিশ ও সেনাবাহিনীর সদস্যরা সকাল থেকেই শহরের বিভিন্ন নিত্য প্রয়োজনীয় পণ্যের বাজারে দূরত্ব বজায় রাখতে কাজ করে যাচ্ছেন স্থানীয় প্রশাসন ও সেনাবাহিনীর সদস্যরা। বাজার থেকে শুরু করে সব জায়গায় যাতে একের অধিক মানুষ একসঙ্গে থাকতে না পারে সে বিষয়ে কঠোর নজরদারি করছেন সেনাবাহিনী।
আমাদের দাউদকান্দি উপজেলা সংবাদদাতা জানান, গতকাল শুক্রবার দাউদকান্দি উপজেলার বিভিন্ন পয়েন্টে জনসচেতনতার লক্ষ্যে সেনাবহিনীর চৌকসদল দাউদকান্দি বাজার পরিদর্শন করেন। জরুরী কাজ ছাড়া যেন ঘর থেকে বের না হওয়ার জন্য জনগনকে মাইকিং করে সতর্ক করে দেন। অন্যথায় কোন জরুরী কাজ ছাড়া বাজারে অথবা বাড়ীর বাহিরে ঘুরাফেরা করতে দেখলে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে বলে জানানো হয়।



 

Show all comments
  • md.azizur rahman ২৮ মার্চ, ২০২০, ১২:২৫ পিএম says : 0
    সরকার ও প্রশাসন কে ধন্যবাদ
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা

২২ ফেব্রুয়ারি, ২০২৩
১৮ ফেব্রুয়ারি, ২০২৩
১৬ ফেব্রুয়ারি, ২০২৩
১৫ ফেব্রুয়ারি, ২০২৩
১৪ ফেব্রুয়ারি, ২০২৩
১১ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ