Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

করোনা প্রতিরোধে সচেতনতা কার্যক্রম

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ মার্চ, ২০২০, ১২:০২ এএম

বিশ্বব্যাপী আতঙ্কের নাম করোনাভাইরাস। এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে বিশ্বে ২২ হাজারের অধিক মানুষ মারা গেছে। এই মৃত্যু মিছিলে যুক্ত হয়েছেন বাংলাদেশের ৫ জন। প্রতিদিনই নতুন নতুন আক্রান্তের খবর শোনা যাচ্ছে। করোনাভাইরাস প্রতিরোধে আমাদের সংবাদদাতাদের পাঠানো প্রতিবেদন-
কেশবপুর (যশোর) উপজেলা সংবাদদাতা জানান, গতকাল শুক্রবারও করোনা সংক্রমরোধে সরকারি আদেশ বাস্তবায়নে স্থানীয় প্রশাসনের সাথে সেনাবাহিনীর সহযোগিতায় কেশবপুর পৌর শহরসহ উপজেলার ১১টি ইউনিয়নে চলছে কতৃপক্ষের ব্যাপক নজরদারি।
শুক্রবার সকাল ১০টার কেশবপুর উপজেলা পরিষদ হলরুমে স্থানীয় প্রশাসনের সাথে সেনাবাহিনীর এক জরুরি সভা অনষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার নুসরাত জাহানের সভাপতিত্বে এসময় বক্তব্য রাখেন, লেঃ কর্ণেল নেয়ামুল হাসান, যশোরের জেলা সিভিল সার্জন সেখ আবু শাহিন, কেশবপুর পৌর সভার মেয়র রফিকুল ইসলাম মোড়ল, উপজেলা চেয়ারম্যান কাজি রফিকুল ইসলাম, উপজেলা সহকারী কমিশনার ইরুফা সুলতানা, কেশবপুর উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা শেখ আলমগীর হোসেন, কেশবপুর থানান ওসি শেখ জসিম উদ্দিন, বনিক সমিতির নেতা গাজি নাসির উদ্দিন প্রমুখ।
মতবিনিময় সভা শেষে লেঃ কর্ণেল নেয়ামুলের নেতৃত্বে যৌথ টিম শহরের মাছ বাজার, তরিতরকারীর বাজার ও কেশবপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স পরিদর্শন করেন।
এ সময় লে. কর্ণেল নেয়ামুল বলেন, সরকারি দায়িত্ব হিসাবে প্রত্যেক জনগনের যাতে স্বাস্থ্য সেবা নিশ্চিত হয় সেটা জনপ্রতিনিধিদের নিশ্চিত করতে হবে।
জেলা সিভিল সার্জন শেখ আবু শাহিন জানান, যশোর জেলায় এ পর্যন্ত ২০৭ জনের হোম করেনটাইন শেষ হয়েছে। বাকিদের হোম করনটাইন নিশ্চিতে স্থানীয় প্রশাসনের সহয়াতায় কাজ চলছে। গতকাল শুক্রবার পর্যন্ত যশোর জেলায় কোন করোনা ভাইরাস রোগীর সন্ধান পাওয়া যায়নি।
এসময় কেশবপুর পৌর মেয়র রফিকুল ইসলাম ও উপজেলা চেয়ারম্যান কাজি রফিকুল ইসলাম যৌথ ভাবে কেশবপুর হাসপাতালের চত্বরে ১০শয্যা বেডের তৈরির প্রতিশ্রুতি দেন।
সৈয়দপুর (নীলফামারী) উপজেলা সংবাদদাতা জানান, করোনাভাইরাস প্রতিরোধে সৈয়দপুর পৌরসভার উদ্যোগে শহরে বিভিন্ন সড়কে জীবাণুনাশক পানি দিয়ে পরিস্কার পরিচ্ছন্নতার কার্যক্রম শুরু হয়েছে। সেই সঙ্গে শহরের মানুষের মধ্যে করোনাভাইরাস সম্পর্কে সচেতনতা সৃষ্টিতে মাইকিং করা হয়। গতকাল দুপুরে শহরের শহীদ ডা. জিকরুল হক সড়কে ওই পরিস্কার পরিচ্ছন্নতা কাজ শুরু করা হয়। সৈয়দপুর পৌর মেয়র (ভারপ্রাপ্ত) উপস্থিত থেকে পরিস্কার পরিচ্ছন্নতা কার্যক্রমের শুরু করেন। এ সময় উপস্থিত ছিলেন, সৈয়দপুর প্যানেল মেয়র মো. শাহীন আকতার শাহিন, পৌর কাউন্সিলর মো. জোবায়দুল ইসলাম মিন্টু, আল মামুন সরকার, মো. এরশাদ হোসেন পাপ্পু, আজগার আলী, গোলাম মোস্তফা প্রমুখ।
এ ব্যাপারে মেয়র (ভারপ্রাপ্ত) মো. জিয়াউল হক জিয়া জানান, মেয়র আমজাদ হোসেন সরকারের দিক-নির্দেশনায় পরিচ্ছন্নতা কার্যক্রম শুরু করেছি। ভ্যাকুট্যাগ গাড়িতে পানি সঙ্গে স্যাভলন ও জীবাণুনাশক মিশিয়ে শহরের প্রধান প্রধান সড়কের পরিস্কার পরিচ্ছন্নতা কাজ চলছে। এছাড়াও পৌরসভার ১৫টি ওয়ার্র্ডে কাউন্সিলররা ব্লিচিং পাউডার ছিটানো কার্যক্রম পরিচালনা করছেন। তিনি আরও জানান, শহরের বিভিন্ন মোড়ে মোড়ে হ্যান্ড স্যানিটাইজার বিতরণ, পৌরসভার প্রধান ফটকে হাত ধোয়ার জন্য বেসিন স্থাপন করা হয়েছে।
মির্জাপুর (টাঙ্গাইল) উপজেলা সংবাদদাতা জানান, টাঙ্গাইলের মির্জাপুর পৌরসভার বিভিন্ন সড়কে জীবানুনাশক মিশ্রিত পানি ছিটানো হয়েছে। গত বৃহস্পতিবার দুপুরে সড়ক ও জনপথ বিভাগ মির্জাপুর অফিসের উদ্যোগে খোলা ট্রাকে ট্যাংকি ওঠিয়ে পানি ভর্তি করে তা ছিটানো হয়। বিøচিং মিশ্রিত এই পানি শহরের পুরাতন বাসস্ট্যান্ড, মেইন রোড, মসজিদ রোড, কালীবাড়ি রোড, কলেজ রোড, জহোরবাড়ি মোডসহ বিভিন্ন সড়কে ছিটানো হয়।
এ সময় উপস্থিত ছিলেন সড়ক ও জনপথ বিভাগ মির্জাপুরের উপ-বিভাগীয় প্রকৌশলী ইমরান ফারহান সুমেল, উপ-প্রকৌশলী এনামুল কবির রিপন প্রমুখ।
পৌর এলাকার গুরুত্বপূর্ণ সড়কে প্রতিদিন সকাল-বিকেল জীবানুনাশক মিশ্রিত ৪ হাজার লিটার পানি ছিটানো হবে বলে উপ-প্রকৌশলী এনামুল কবির জানিয়েছেন।
ফুলবাড়ী (দিনাজপুর) উপজেলা সংবাদদাতা জানান, জনসচেতনতা ও জরুরি সামগ্রী বিতরণের মাধ্যমে ফুলবাড়ীতে জনসাধারনের পাশে দাঁড়িয়েছেন জেলা স্বেচ্ছাসেবকলীগের সাধারণ সম্পাদক জাকারিয়া জাকির।
গত বৃহস্পতিবার পৌর শহরের জনগুরুত্বপূর্ণ স্থান বাসস্টান্ড, কাজিহাল ইউনিয়নের পুকুরী মোড়, এলুয়াড়ী ইউনিয়নের জলপাইতলী এলাকায় হাত ধোয়ার বেসিন ও গতকাল শুক্রবার উপজেলার বিভিন্ন এলাকায় অসহায় মানুষকে মাস্ক বিতরণ করেন এই নেতা।
জাকারিয়া জাকির বলেন, মানুষ করোনা আতঙ্কে। জরুরি প্রয়োজন ছাড়া ঘর থেকে বের হতেই ভয় পাচ্ছেন, ঠিক তখন নিজের দ্বায়িত্ববোধ ও দেশের মানুষের কথা চিন্তা করে শেখ হাসিনার এক ক্ষুদ্রকর্মী হিসেবে, সীমিত সংখ্যক নেতাকর্মী নিয়ে করোনা ভাইরাসে আতঙ্কিত না হয়ে করণীয় সম্পর্কিত সচেতনতামূলক লিফলেট বিতরণসহ, মাস্ক ও হাত পরিষ্কারের জন্য জনগুরুত্বপূর্ণ স্থানে বেসিন বসিয়ে সকল জনসাধারণকে সচেতন করার প্রচেষ্ঠা চালিয়ে যাচ্ছি। তিনি আরও বলেন, করোনায় আতঙ্কিত না হয়ে সচেতন হতে হবে, সকল ধরণের জনসমাগম এড়িয়ে নিরাপদে থাকতে হবে। এসময় তিনি সমাজের বিত্তবানদের গরীব ও খেটে খাওয়া মানুষের পাশে দাড়ার আহবান জানান।
এদিকে সরকারি কলেজের উদ্যোগে এবং রসায়ন বিভাগের শিক্ষক-শিক্ষাথীদের সহায়তায় হ্যান্ড স্যানিটাইজার তৈরি ও বিতরণ করা হয়েছে। কলেজ সূত্রে জানা যায়, সারাদেশে করোনাভাইরাসের সংক্রমণের কারণে হ্যান্ড স্যানিটাইজারের চাহিদা বৃদ্ধি পেয়েছে। এজন্য হ্যান্ড স্যানিটাইজারের সংকট তৈরি হয়েছে, দামও তুলনামূলক বেড়েছে। সে কারনে ফুলবাড়ী সরকারি কলেজের শিক্ষক-শিক্ষার্থীরা এগিয়ে এসেছেন দেশের মানুষের নিরাপত্তায় সরকারকে সহযোগিতা করতে।
সারা দেশের শিক্ষা ক্যাডারদের উদ্যোগে বিভিন্ন সরকারি কলেজের রসায়ন বিভাগের ল্যাবে হ্যান্ড স্যানিটাইজার তৈরি করা হচ্ছে। এরই ধারাবাহিকতায় গত ২৬ মার্চ ফুলবাড়ী সরকারি কলেজের রসায়ন বিভাগের ৩০জন শিক্ষার্থী ও ৬জন শিক্ষকের সহায়তায় এবং অধ্যক্ষ প্রফেসর নজমুল হক-এর তত্বাবধায়নে দিনব্যাপি ৩শ’ ৫০ বোতল হ্যান্ড স্যানিটাইজার তৈরি করা হয়। ইতোমধ্যে তারা তিনশত পঞ্চাশ বোতল হ্যান্ড স্যানিটাইজার তৈরি করে, উপজেলা প্রশাসন, থানা পুলিশ, হাসপাতাল ও সাংবাদিক, রিকশা ভ্যান চালকসহ বিভিন্ন শ্রেনী পেশার মানুষের মাঝে বিতরণ করেছেন।
ফুলবাড়ী সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর নজমুল হক জানান, সরকারি কলেজের পক্ষ থেকে হ্যান্ড স্যানিটাইজার তৈরির প্রক্রিয়া অব্যাহত রয়েছে। এজন্য তিনি কলেজের শিক্ষার্থী, রসায়ন বিভাগের শিক্ষকদের প্রতি কৃতজ্ঞতা জানান। তিনি বলেন, সকল শিক্ষক-শিক্ষার্থীদের সহযোগিতায় হ্যান্ড স্যানিটাইজার তৈরি করা সম্ভব হয়েছে।
নাসিরনগর (ব্রাহ্মণবাড়িয়া) উপজেলা সংবাদদাতা জানান, ব্রাহ্মনবাড়িয়ার নাসিরনগর উপজেলার বিভিন্ন স্থানে করোনার প্রতিরোধে ঢাকাস্থ নাসিরনগর উপজেলা যুব এসোসিয়েশন কর্তৃক মাক্স ও সাবান বিতরণ কর্মসূচি পালন করা হয়েছে। গত বৃহস্পতিবার সংগঠনের সভাপতি সৈয়দ সাফায়েত মোর্শেদ শুভ ও সাধারণ সম্পাদক মো. আতিকুল ইসলাম মানিকের নির্দেশে করোনাভাইরাস প্রতিরোধে জনগণকে সচেতন করতে উপজেলা সদর, গোকর্ণ, ভলাকুট, চাতলপাড়, পূর্বভাগ, ফান্দাউক, চাপরতলা ইউনিয়নের জনগণের মাঝে মাক্স ও সাবান বিতরণ করা হয়।
এ সময় উপস্থিত ছিলেন সিনিয়র সহ-সভাপতি মো. আবুল হাসান চৌধুরী, যুগ্ন সাধারণ সম্পাদক মো. ফায়েজুল হক, সাংগঠনিক সম্পাদক মো. জিয়াউল করিম সোহেল, দপ্তর সম্পাদক মো. নিজাম পাঠান, ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক মো. আমজাদ হোসেন, বশির আহমেদসহ আরো অনেকেই। সংগঠনের সদস্যরা নিজস্ব অর্থায়নে উল্লিখিত ইউনিয়নের বিভিন্ন পাড়া মহল্লা ও রাস্তা ঘাটে বিভিন্ন শ্রেণি পেশার মানুষের মাঝে এ সমস্ত দ্রব্য বিতরণ করেন।
বুড়িচং (কুমিল্লা) উপজেলা সংবাদদাতা জানান, বিশ্বব্যাপী মহাঘাতক করোনাভাইরাস প্রতিরোধে বুড়িচং উপজেলা প্রশাসন ও থানা পুলিশের উদ্যোগে সচেতনতামূলক লিফলেট বিতরণ ও প্রবাসীদের হোম কোয়ারেন্টাইনে যথাযথ পরিদর্শন কার্যক্রমের পাশাপাশি গতকাল শুক্রবার উপজেলার গুরুত্বপূর্ণস্থান সমূহে বিভিন্ন তদারকি নজরধারী কার্যক্রম পরিচালনা করা হয়। এতে সরকারের নির্দেশের বাইরে কোনো দোকানপাট যাতে খোলা না থাকতে পারে সে দিকে বিশেষ দৃষ্টি রাখা হয়। বুড়িচং উপজেলা নির্বাহী অফিসার মো. ইমরুল হাসান থানার অফিসার ইনচার্জ মো. মোজাম্মেল হক (পিপিএম) এর সার্বিক তত্ত্বাবধানে উক্ত তদারকি কার্যক্রম পরিচালনা করা হয়। এ সময় উপস্থিত ছিলেন, থানার অফিসার ইনচার্জ (তদন্ত) মোহাম্মদ মাসুদ খাঁন, সেকেন্ড অফিসার এসআই সুজয় মজুমদার, এসআই বিনোদ দস্তগীর, এএসআই আল-মামুন, আরিফ, মো. জসিম উদ্দিনসহ অন্যান্য পুলিশ সদস্যগণ।
কালকিনি (মাদারীপুর) উপজেলা সংবাদদাতা জানান, কেন্দ্রীয় আ.লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক ও মাদারীপুর-৩ আসনের সাবেক সংসদ সদস্য কৃষিবিদ আ ফ ম বাহাউদ্দিন নাছিম প্রতিষ্ঠিত ‘বাহাউদ্দিন নাছিম ফাউন্ডেশনের’ উদ্যোগে কালকিনি উপজেলায় হ্যান্ড স্যানিটাইজার ও মাস্ক বিতরণ করা হয়েছে। গতকাল শুক্রবার সকালে কালকিনি পুরান বাজার থেকে কালকিনিতে উক্ত কর্মসূচির উদ্বোধন করা হয়। এ সময় উপস্থিত ছিলেন, উপজেলা আ.লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক সরদার লোকমান হোসেন, উপজেলা কৃষকলীগের সাধারণ সম্পাদক এমদাদুল হক সরদার, উপজেলা স্বেচ্ছাসেবকলীগের সভাপতি মো. ফরিদ সরদারসহ স্থানীয় নেতৃকৃন্দ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা

২২ ফেব্রুয়ারি, ২০২৩
১৮ ফেব্রুয়ারি, ২০২৩
১৬ ফেব্রুয়ারি, ২০২৩
১৫ ফেব্রুয়ারি, ২০২৩
১৪ ফেব্রুয়ারি, ২০২৩
১১ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ