Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আইনজীবী ছাড়াই বিচার চলেছে খাসকামরায়

করোনায় হাইকোর্টে সতর্কতা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ মার্চ, ২০২০, ১২:১০ এএম

কোনো আইনজীবীর উপস্থিতি ছাড়াই বিচার কার্যক্রম পরিচালনা করলেন হাইকোর্ট। খাসকামরায় বসে আদালত আদেশ দেন। এ সময় সরকার কিংবা বাদীপক্ষীয় কোনো আইনজীবী উপস্থিত ছিলেন না।
গতকাল মঙ্গলবার বিচারপতি মো. আশরাফুল কামাল ও বিচারপতি সরদার মো. রাশেদ জাহাঙ্গীরের ডিভিশন বেঞ্চ এবং বিচারপতি মো. বদরুদ্দোজার একক বেঞ্চ এভাবেই বিচার কার্যক্রম পরিচালনা করেন। তবে অপর তিনটি অবকাশকালীন বেঞ্চ যথারীতি আইনজীবীদের উপস্থিতিতেই শুনানি গ্রহণ করেছেন।

হাইকোর্টের একাধিক বেঞ্চে খোঁজ নিয়ে জানা যায়, বিচারপতি মো. রেজাউল হক এবং বিচারপতি মোহাম্মদ আলীর ডিভিশন বেঞ্চ, বিচারপতি জাহাঙ্গীর হোসেন সেলিম এবং বিচারপতি মো. রিয়াজ উদ্দিন খানের ডিভিশন বেঞ্চ এবং বিচাপরতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মহি উদ্দিন শামীমের ডিভিশন বেঞ্চ এজলাসে বসে আইনজীবীদের উপস্থিতিতে শুনানি নেন।

প্রসঙ্গত, করোনার প্রকোটে গত ২২ মার্চ সুপ্রিম কোর্ট থেকে বিচারিক আদালতে জামিন ও জরুরি বিষয় ছাড়া মামলার বিচার কাজ মুলতবি রাখার সিদ্ধান্ত জানানো হয়। এরও আগে গত ১৯ জানুয়ারি প্রধান বিচারপতি প্রিজন ভ্যান বা অন্য কোনোভাবে কারাবন্দি আসামিকে কারাগার থেকে আদালতে হাজির না করতে দেশের সকল অধস্তন আদালতের প্রতি নির্দেশ দেন। একইসঙ্গে আসামিদের কারাগারে রেখেই জামিন শুনানি করার নির্দেশ দেয়া হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইসরাস

২৫ মার্চ, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ