Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রাসিক দুর্যোগ সাড়াদান সমন্বয় গ্রুপের সভা

রাজশাহী ব্যুরো : | প্রকাশের সময় : ২৫ মার্চ, ২০২০, ১২:১০ এএম

করোনা ভাইরাস বিস্তাররোধে রাজশাহী সিটি কর্পোরেশন দুর্যোগ সাড়াদান সমন্বয় গ্রুপের সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার দুপুরে নগরভবনের সরিৎ দত্ত গুপ্ত নগরসভা কক্ষে আয়োজিত সভায় সভাপতিত্ব করেন রাজশাহী সিটি মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন। সভাপতির বক্তব্যে মেয়র বলেন, করোনাভাইরাস বিস্তাররোধে সবাইকে সমন্বিতভাবে কাজ করতে হবে। প্রত্যেককে নিজ নিজ জায়গা থেকে এগিয়ে আসতে হবে।
মেয়র আরো বলেন, করোনাভাইরাস প্রতিরোধে রাজশাহী সিটি কর্পোরেশন বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। জনসচেতনতা সৃষ্টিতে লিফলেট বিতরণ, মাইকিং, ডিস ক্যাবল লাইনে প্রচার, ওয়ার্ড পর্যায়ে কমিটি গঠন, মাস্ক ও স্যানিটাইজার প্রস্তুতকরণ করা হচ্ছে, চিকিৎসক ও নার্সদের সুরক্ষায় চীন থেকে পারসোনাল প্রটেকটিভ ইকুইপমেন্ট (পিপিই) আনা হচ্ছে, করোনাভাইরাস সংক্রমণরোধে রাজশাহী থেকে সারাদেশের বাস চলাচল বন্ধ, বিনোদনকেন্দ্র বন্ধ ও বিভিন্ন মোড়ে দোকানে আড্ডা বন্ধ, মহানগরীর ২৬টি গুরুত্বপূর্ণ মোড়ে হ্যান্ড স্যানিটাইজার কর্মসূচির জন্য বুথ স্থাপন, মহানগরীর বিভিন্ন বাজার ও জনসমাগম এলাকায় জীবাণুনাশক স্প্রে এবং নিম্ন আয়ের মানুষদের বিনামূল্যে চাল-ডাল বিতরণের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এসবের মধ্যে কিছু কার্যক্রম চলমান আছে এবং অন্যান্য কার্যক্রম শিগগিরই বাস্তবায়িত হবে।

সভায় প্রধান অতিথি ছিলেন রাজশাহী-২ (সদর) আসনের এমপি ফজলে হোসেন বাদশা। তিনি বলেন, সব কাজ স্টেপ বাই স্টেপ ভাগ করে করতে হবে। করোনা রোগী শনাক্তকরণে পিসিআর ইনস্টল এবং আইসিইউ বেড বৃদ্ধির উদ্যোগ নিতে হবে। করোনা আক্রান্তের আগে ও পরের সকল প্রস্তুতি সম্পন্ন করা দরকার। আপদকালিন মুহুূর্তে চিকিৎসকসহ সংশ্লিষ্ট সকলকে নিজ নিজ জায়গা থেকে দায়িত্ব পালন করতে হবে।
এমপি বাদশা আরো বলেন, সিটি কর্পোরেশনের দায়িত্ব আছে, তারা লিড দেবে। আমরা সবাই সিটি কর্পোরেশনকে সহযোগিতা করবো। সভায় খাদ্য নিরাপত্তা, পরিষ্কার-পরিচ্ছন্নতা, ¯া^স্থ্য নিরাপত্তা বিষয়ে করণীয় সম্পর্কে অংশগ্রহণকারিরা মতামত ব্যক্ত করেন।

সভায় উপস্থিত ছিলেন, রাজশাহী ক্যান্টনমেন্ট স্টেশন স্টাফ অফিসার মেজর এএসএম আতাউর রহমান, স্থানীয় সরকার বিভাগ, রাজশাহীর উপ-পরিচালক পারভেজ রায়হান, রাজশাহীর সিভিল সার্জন ডা. এনামুল হক, ফায়ার সার্ভিস সিভিল ডিফেন্সের সহকারি পরিচালক আব্দুর রশিদ, জেলা ত্রান ও পুনর্বাসন কর্মকর্তা আমিনুল হক, সিনিয়র সহকারি কমিশনার সৈকত ইসলাম, আরএমপি ডিসি বোয়ালিয়া সাজিদ হোসেন, শিক্ষা প্রকৌশল রাজশাহীর নির্বাহী প্রকৌশলী রেজাউল ইসলাম, গণপূর্তের তত্ত¡াবধায়ক প্রকৌশলী মিছবাহ উদ্দিন, রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষের সহকারি প্রকৌশলী শেখ কামরুজ্জামান, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর রাজশাহীর নির্বাহী প্রকৌশলী রোকনুজ্জামান।

বিকেলে রেডক্রিসেন্ট সদস্যদের নিয়ে আলাদভাবে বৈঠক করেন মেয়র। দূর্যোগকালিন রেডক্রিসেন্ট যুব সদস্যদের করনীয় নিয়ে আলোচনা হয়। রেডক্রিসেন্ট কর্মীরা সিটি কর্পোরেশনের বিভিন্ন কর্মসূচিতে অংশ নেবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইসরাস

২৫ মার্চ, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ