Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আতঙ্কিত না হয়ে বাসায় থাকুন

হোম কোয়ারেন্টাইন অমান্যে জরিমানা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ মার্চ, ২০২০, ১২:১০ এএম

প্রশাসনের কঠোর নজরদারিতে হোম কোয়ারেন্টাইনের সংখ্যা বাড়ছে। গত ২৪ ঘণ্টায় দেশের বিভিন্ন স্থানে হোম কোয়ারেন্টাইনে থাকা কিছু প্রবাসীর মধ্যে করোনাভাইরাসের উপসর্গ থাকায় তাদের আইসোলেশন ওয়ার্ডে রাখা হয়েছে। সবাইকে আতঙ্কিত না হয়ে প্রয়োজন ব্যতীত বাসার বাহিরে না আসার জন্য স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে বলা হয়েছে। আমাদের ব্যুরো, জেলা ও উপজেলা সংবাদদাতাদের পাঠানো তথ্যে এ প্রতিবেদন :

যশোর : যশোর জেলায় হোম কোয়ারন্টাইনে থাকা ব্যক্তির সংখ্যা দাঁড়িয়েছে গতকাল পর্যন্ত ১হাজার ৩শ’ ৫৮ জনে। দু’জনকে রাখা হয়েছে হাসপাতালে প্রাতিষ্ঠানিক কায়ারেন্টাইনে। যশোরের সিভিল সার্জন ডা. শেখ আবু শাহীন জানান, গত ১৫দিনে বিভিন্ন দেশ থেকে ফেরত আসা প্রায় ১০হাজার ব্যক্তির মধ্যে ৬শতাধিক ব্যক্তির সন্ধান পাওয়া গেছে। বাকিদের খোঁজে মাঠে রয়েছে প্রশাসন।

এদিকে, সর্বাত্মক প্রস্ততি ও সতর্কতা গ্রহণ করার দাবি জানিয়ে যশোরের জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি দিয়েছেন বাম গণতান্ত্রিক জোট ও বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি (মার্কসবাদী) যশোরের নেতৃবৃন্দ। করোনা সম্পর্কে সচেতনতায় যশোর সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আনোয়ার হোসেন বিপুল বাড়ি বাড়ি দিনভর নিজের ব্যবস্থাপনায় তৈরী হ্যান্ড স্যানেটাইজার, মাস্ক ও লিফলেট বিতরণ করে দারুণ প্রশংসিত হয়েছেন।

নোয়াখালী : করোনাভাইরাস প্রতিরোধে নোয়াখালীর বিভিন্ন উপজেলায় বিদেশ ফেরত ৭২৮ জন প্রবাসীকে হোমকোয়ারেন্টাইনে রাখা হয়েছে। এদিকে সরকারি নিষেধ অমান্য করে হোমকোয়ারেন্টাইন মেনে না চলায় সুবর্ণচর উপজেলায় দুই প্রবাসীকে ১০ হাজার টাকা অর্থদন্ড করেছে ভ্রাম্যমাণ আদালত। দুপুরে ৭২৮ প্রবাসী হোমকোয়ারেন্টাইনে থাকার বিষয়টি নিশ্চিত করেছেন বিভিল সার্জন ডা. মো মোমিনুর রহমান।

বরিশাল : বরিশাল শের এ বাংলা মেডিকেল কলেজ হাসপাতাল-এর আইসোলেশন ওয়ার্ডে করোনা সন্দেহে দু জনকে ভর্তি করা হয়েছে। এনিয়ে দক্ষিণাঞ্চলে মোট ২ হাজার ২৩৪ জন কোয়ারেন্টাইনে রয়েছে বলে জানিয়েছেন বরিশাল বিভাগীয় স্বাস্থ্য পরিচালক। এর মধ্যে গত ২৪ ঘন্টায় ২৩৬ জনকে হোম কোরেন্টাইনে নেয়া হয়েছে। এর আগে বরিশাল ও বরগুনা হাসপাতালে ৩জনকে আইসোলেশন ওয়ার্ডে রাখা হলেও রক্ত পরিক্ষার তাদের দেহে করোনা ভাইরাস-এর উপস্থিতি না পাওয়ায় ছেড়ে দেয়া হয়েছে।

এদিকে দক্ষিণাঞ্চলের সাথে রাজধানী ঢাকা সহ সারা দেশের সড়ক, নৌ ও আকাশ যোগাযোগ বন্ধ করে দেয়ায় সাধারন মানুষ বিপাকে পড়েছেন। দুপুরের আগেই বরিশাল নৌ টার্মিনাল খালি করে দেয়া হয়েছে। বরিশালের দুটি বাস টার্মিনালও ফাঁকা। আকাশ পথে বরিশালের সাথে আগে থেকেই যোগাযোগ সীমিত ছিল।
কুড়িগ্রাম : গত ২৪ ঘণ্টায় ২৩ জনসহ ১৭৬ জন বিদেশ থেকে আগত বাংলাদেশীকে করোনা ভাইরাস সংক্রমণ রোধে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। জেলা সিভিল সার্জন অফিস জানায়, গত ২৪ঘন্টায় ১৪দিন হোমকোয়ারেন্টাইনে থেকে ১৫ জনকে রিলিজ দেয়া হয়েছে।

মানিকগঞ্জ : গত ২৪ ঘণ্টায়, মানিকগঞ্জে আরো ৪৫ জন বিদেশ ফেরত ব্যক্তিকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। বর্তমানে জেলায় ৫১৪ জন হোম কোয়ারেন্টাইনে আছে বলে জানান মানিকগঞ্জের সিভিল সার্জন ডা. আনোয়ারুল আমিন আখন্দ। এদিকে, হোম কোয়ারেন্টাইনের নির্দেশনা অমান্য করে বাড়ির বাইরে ঘোরা-ফেরা করার কারণে জেলার ১২ বিদেশ ফেরত ব্যক্তিকে জরিমানা করেছে ভ্রাম্যমান আদালত।

নওগাঁ : নওগাঁ’র সিভিল সার্জন ডা. আ. ম. আখতারুজ্জামান জানিয়েছেন শুরু থেকে এ পর্যন্ত নওগাঁ জেলার মোট ১ হাজার ২শ ৭৪ জনকে হোম কোয়ারেন্টাইনে পাঠানো হয়েছিল। এ পর্যন্ত ১৪ দিনের মেয়াদ উত্তীর্ণ হওয়ায় ২৯৯ জনকে হোম কোয়ারেনটিন থেকে মুক্ত করে দেয়া হয়েছে।
নীলফামারী : নীলফামারীতে নতুন করে বিদেশ ফেরত ১৮ জন হোম কোয়ারেন্টাইনে যুক্ত হয়েছেন এ নিয়ে জেলায় হোম কোয়ারেন্টাইনের সংখ্যা ২০৩ জনে দাঁড়িয়েছে। এর মধ্যে হোম কোয়ারেন্টাইন শেষ হয়েছে ৬০ জনের। তারা সকলে সুস্থ্য আছেন।

চাঁদপুর : চাঁদপুরে গত ২৪ ঘন্টায় নতুন করে তিন জনসহ হোমকোয়ারেন্টাইনে রয়েছে ৭২৩জন। হোম কোয়ারেন্টাইন শেষে বাসায় ফিরেছেন ৯৩ জন। এছাড়া জেলায় আইসলেশনে রয়েছেন ২ জন। এদিকে করোনাভাইরাসের সংক্রমণ রোধে গতকাল মঙ্গলবার দুপুর ১২ টায় চাঁদপুর থেকে সকল নৌ-রুটে যাত্রীবাহী লঞ্চ চলাচল বন্ধ থাকবে।

ঝালকাঠি : সরকারি হিসেবে জেলায় এপর্যন্ত বিদেশফেরত মানুষের সংখ্যা এক হাজার ২৩ জন হলেও হোম কোয়ারেন্টাইন দেওয়া হয়েছে মাত্র ১৭১ জনকে। যার মধ্যে ৪৭ জনের ১৪ দিনের হোমকোয়ারেন্টিন শেষ হওয়ায় অব্যহতি দেওয়া হয়েছে। বর্তমানে কোয়ারেন্টাইনে রয়েছে ১৩৪ জন।
সাতক্ষীরা : সাতক্ষীরায় নতুন করে ১৯৭ জন হোম কোয়ারেন্টাইনে। এনিয়ে বিকাল চারটা পর্যন্ত হোম কোয়ারেন্টাইনের সংখ্যা দাঁড়ালো ১১৬০ জনে। এরা সবাই ভারত, ইটালি, মালয়েশিয়া, সিঙ্গাপুর, কুয়েত, সৌদি আরবসহ বিভিন্ন দেশ থেকে ফিরে এসেছেন বলে সিভিল সার্জন কার্যালয় থেকে জানা গেছে।
ল²ীপুর : ল²ীপুরে হোম কোয়ারেন্টাইনে থাকা এক প্রবাসীর বাড়িতে লাল পতাকা ঝুলানো হয়েছে। সদর উপজেলার চররুহিতা ইউনিয়নের ৬ নম্বর ওয়ার্ডের ডেঙ্গু হাজী বাড়িতে ইতালি ফেরত ব্যক্তির বাসার সামনে দুপুরে সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শফিকুর রিদোয়ান আরমান শাকিলের নির্দেশে পতাকাটি ঝুলানো হয়।
আখাউড়া (ব্রাহ্মণবাড়িয়া) : ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া আন্তর্জাতিক ইমিগ্রেশন চেকপোস্টে যাত্রীদের স্বাস্থ্য পরীক্ষায় নিয়োজিত থাকা এক চিকিৎসককে করোনা ভাইরাসে আক্রান্ত সন্দেহে ঢাকায় পাঠানো হয়েছে। দুইদিন ধরে জ্বর-সর্দি ও গলা ব্যথায় ভোগার পর গতকাল মঙ্গলবার সকালে তাকে ঢাকায় পাঠানো হয়।
কোম্পানীগঞ্জ (নোয়াখালী) : কোভিট-১৯ সন্দেহ ও সাম্প্রতি বিদেশ থেকে দেশে ফিরে হোম কোয়ারেন্টিন না মেনে চলায় নোয়াখালীর কোম্পানীগঞ্জ উপজেলার বসুরহাট পৌরসভা মেয় আবদুল কাদের মির্জার উদ্যোগে ৩৩ জন প্রবাসীকে পৌরভবনের হল রুমে কোয়ারেন্টিনে রাখা হয়েছে। এদের মধ্যে ৩জন প্রবাসী সুস্থ থাকায় বাড়িতে ফিরে গেছেন।

কটিয়াদী (কিশোরগঞ্জ) : করোনাভাইরাস প্রতিরোধে কিশোরগঞ্জে নতুন করে ৭৯ জনকে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। ৪১ জন তাদের কোয়ারেন্টাইন সমাপ্ত করেছেন। এ নিয়ে কিশোরগঞ্জ জেলায় মোট কোয়ারেন্টাইনের সংখ্যা দাঁড়িয়েছে ৫৮৭ জনে। তাদের মধ্যে মোট ২১৬ জন তাদের কোয়ারেন্টাইন সমাপ্ত করেছেন। বর্তমানে জেলায় মোট ৩৭১ জন কোয়ারেন্টাইনে রয়েছেন।
পীরগঞ্জ (ঠাকুরগাঁও) : ২৩ প্রবাসী হোম কোয়ারেন্টাইনে রয়েছে। করোনা ভাইরাস প্রতিরোধে ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জ উপজেলায় প্রশাসনের নজরদারীতে রয়েছে।

সীতাকুন্ড (চট্টগ্রাম) : এপর্যন্ত মোট ৬০ জন প্রবাসীকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে বলে জানা গেছে। অন্যদিকে প্রবাসীর বৃদ্ধ এক পিতা জ্বর ও সর্দি নিয়ে হাসপাতালে ভর্তি হতে আসলে দুইজনের নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য প্রেরণ করেছে বিআইটিআইডিতে। তারমধ্যে কোন করোনা ভাইরাসের সংক্রমন ঘটেছে কিনা নিশ্চিত না হলেও তাকে আপাতত বাড়িতে থেকে চিকিৎসা নেবার পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইসরাস

২৫ মার্চ, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ