Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

প্রবাসীদের বাড়িতে লাল পতাকা

হোম কোয়ারেন্টাইন : নির্দেশনা না মানায় জরিমানা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ মার্চ, ২০২০, ১২:৩৭ এএম

দেশে হোম কোয়ারেন্টাইনে থাকা প্রবাসীর বাড়ির সামনে লাল পতাকা ও স্টিকার লাগিয়ে দেওয়া হয়েছে। করোনা ভাইরাসের ঝুঁকি এড়াতে ও স্থানীয়দের সচেতন করতে এমন উদ্যোগ নেয়া হয়েছে বলে জানান স্থানীয় প্রশাসন। এদিকে, প্রশাসনের কঠোর নজরদারিতে বাড়ছে হোম কোয়ারেন্টাইনের সংখ্যা।

চট্টগ্রাম : নগরীর একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন এক রোগীর মৃত্যুর পর ঝুঁকি এড়াতে কোয়ারেন্টাইনে গেছেন চিকিৎসক। ওই রোগীর পরিবারের সদস্যরাও গৃহে অবস্থান করছেন। বৃহস্পতিবার নগরীর ও আর নিজাম রোডের রয়েল হাসপাতালে মারা যান ৩৬ বছর বয়সের এক নারী। তার পরিবারের সদস্য ও চিকিৎসকরা জানান, তিনি দীর্ঘদিন ধরে নিউমোনিয়ায় আক্রান্ত ছিলেন। তার অবস্থা সঙ্কটাপন্ন হওয়ায় হাসপাতালে নেয়া হয় এবং কয়েক ঘণ্টা পর তিনি মারা যান।
যশোর : যশোরে ২৪ঘন্টায় ৫৫৮জনবে হোম কোয়ারন্টাইনে রাখা হয়েছে। গতকাল দুপুর পর্যন্ত মোট ১১০৮জনকে হোম কোয়ারেন্টাইনে রাখা হলো। করোনাভাইরাসের সন্দেভাজনদের সংখ্যা বেড়েই চলেছে।
যশোরের সিভিল সার্জন ডা. শেখ আবু শাহীন জানান, গত ১৫দিনে বিভিন্ন দেশ থেকে ফেরত আসা প্রায় ১০ হাজার ব্যক্তির মধ্যে ইতোমধ্যে ৫শতাধিক ব্যক্তির সন্ধান পাওয়া গেছে। যশোর জেলা প্রশাসক মোহাম্মদ শফিউল আরিফ জানান, ইমিগ্রেশন থেকে পাওয়া তালিকা নিয়ে জেলা, উপজেলা ও ইউনিয়ন পরিষদের সংশ্লিষ্ট কর্মকর্তাদের মাধ্যমে তাদের সন্ধান কাজ চলছে জোরেশোরে।
রাজশাহী : বিভাগীয় শহর রাজশাহীতে গত ২৪ ঘণ্টায় হোম কোয়ারেন্টিনে পাঠানো হয়েছে আরও ৮৩ জনকে। এ নিয়ে বর্তমানে ২১০ জন কোয়ারেন্টিনে রয়েছেন। গতকাল দুপুরে রাজশাহী জেলা সিভিল সার্জন ডা. মো. এনামুল হক এ তথ্য জানিয়েছেন।
সিলেট : সিলেট বিভাগের ৪ জেলায় এ পর্যন্ত ১৯৫২ জন হোম কোয়ারেন্টাইনে অবস্থান নিয়েছেন। নতুন করে ঢুকেছেন ৩৩৬ জন। বিষয়টি নিশ্চিত করেছেন স্বাস্থ্য অধিদপ্তরের সিলেট বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক ডা. আনিছুর রহমান।
ঝিনাইদহ : ঝিনাইদহে করোনায় আক্রান্তের লক্ষন থাকায় এক যুবককে আইসোলেশনে রাখা হয়েছে
কুড়িগ্রাম : কুড়িগ্রামে করোনাভাইরাস সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে গত ২৪ ঘণ্টায় ১৭ জনসহ মোট ১৬৮ জন বিদেশ ফেরত নাগরিককে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। কুড়িগ্রাম সিভিল সার্জন ডা. হাবিবুর রহমান জানান, হোম কোয়ারেন্টাইনে থাকাদের শারীরিক অবস্থা ভাল রয়েছে।
সাতক্ষীরা : সাতক্ষীরায় বিদেশ ফেরত আরো ২৭৩ জনকে হোম কোয়ারেন্টাইনের আওতায় নিয়ে এসেছে প্রশাসন। এনিয়ে এক সপ্তাহে কোয়ারেন্টাইনে থাকার সংখ্যা দাঁড়ালো ৯৬২ জনে। এছাড়া, বিদেশ ফেরতদেও বাড়ির সামনে প্রশাসনের পক্ষ থেকে লাল পতাকা টানিয়ে দেওয়া ও হাতে বিশেষ কালি দিয়ে সিল মেরে দেওয়া হচ্ছে। সব ধরণের সতর্কতার কথা বলা হচ্ছে জনসাধারণকে।
কুষ্টিয়া : কুষ্টিয়া জেলার ছয় উপজেলায় গত ১ মার্চ থেকে ১১৩৯ জন প্রবাসী তাদের গ্রামের বাড়িতে এসেছেন। এদের মধ্যে ৭ মার্চ থেকে ১৯ মার্চ পর্যন্ত বিদেশ থেকে আসা ৭১৩ জনকে শনাক্ত করে হোম কোয়ারেন্টাইনে রেখেছে পুলিশ। পুলিশ বলছে, বিদেশফেরৎ এসব ব্যক্তিকে শনাক্ত করে ওই সব বাড়ির সামনে লাল নিশানা টাঙিয়ে দিচ্ছে। বাড়ির ফটকের সামনে প্রবাসীর দেশে আসার তারিখ লিখে স্টিকার সেটে দেওয়া হচ্ছে, সেইসঙ্গে প্রবাসীর হাতে সিল লাগিয়ে দেয়া হয়েছে।
মেহেরপুর : মেহেরপুরে ২৫৯ জন বিদেশ ফেরত হোম কোয়রেন্টাইনে রয়েছে। এদের মধ্যে গাংনী উপজেলাতে ১৫৪ জন, সদর উপজেলায় ৫৩ জন ও মুজিবনগর উজেলায় ৫২ জন। মেহেরপুর সিভিল সার্জন ডা. নাসির উদ্দীন এ তথ্য নিশ্চিত করেছেন।
নওগাঁ : ২৪ ঘণ্টায় জেলার ১১টি উপজেলায় মোট ১৪৭ জনকে হোম কোয়রেন্টাইনে প্রেরন করা হয়েছে। এ নিয়ে জেলায় হোম কোয়রেন্টাইনে প্রেরিত ব্যক্তির সংখা দাঁড়ালো মোট ১ হাজার ২শ ৭৪ জন।

নড়াইল : নড়াইলে হোম কোয়ারেন্টাইনের সংখ্যা ২৪৪। গতকাল বিকেল পর্যন্ত এ তথ্য পাওয়া গেছে।
নারায়ণগঞ্জ : নারায়ণগঞ্জে কোয়ারেন্টাইনে রয়েছেন ১৬২ জন। যার মধ্যে হোম কোয়ারেন্টাইনে আছেন ১৫৯ জন এবং প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে আছেন ৩ জন। এছাড়া কোয়ারেন্টাইন থেকে বাদ পড়েছেন ২৬ জন। জেলা সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইমতিয়াজ এ তথ্য জানান।
এদিকে, প্রশিক্ষণ শেষে বিদেশ থেকে দেশে ফিরে হোম কোয়ারেন্টাইনে আছেন নারায়ণগঞ্জের চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ফারহানা ফেরদৌস। তিনি গত ১৫ মার্চ অস্ট্রেলিয়া থেকে দেশে ফেরেন। সেই থেকে কোয়ারেন্টাইনে আছেন।
টাঙ্গাইল : টাঙ্গাইলের সখীপুরে হোম কোয়ারেন্টাইন না মেনে শ্বশুরবাড়ি যাওয়ার পথে জাপানফেরত এক প্রবাসীকে ২০ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। গতকাল দুপুরে পৌরসভার জেলখানা মোড় এলাকায় নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী কর্মকর্তা আসমাউল হুসনা লিজা এ জরিমানা করেন।
পঞ্চগড় : পঞ্চগড়ে করোনাভাইরাসের উপসর্গ থাকায় এক যুবককে আইসোলেশন ইউনিটে ভর্তি করা হয়েছে। গত রোববার গভীররাতে বুকে ব্যথা উপসর্গ নিয়ে তাকে আধুনিক সদর হাসপাতালে ভর্তি করা হয়। তার মধ্যে করোনাভাইরাস আক্রান্তের সব উপসর্গ রয়েছে বলে জানায় স্বাস্থ্য বিভাগ।
বাগেরহাট : প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণ রোধে বাগেরহাটে তিন হাজার ৩০০ জন প্রবাসীর বাড়িতে লাল পতাকা ওড়ানো হয়েছে। বিভিন্ন দেশ থেকে বাগেরহাটে আসা তিন হাজার ৩০০ জনের মধ্যে দুই হাজার ২৭৪ জন প্রবাসী হোম কোয়ারেন্টাইন না করে ঘুরে বেড়ানোয় জেলাব্যাপী ভীতিকর পরিস্থিতির সৃষ্টি হয়েছে।
বদলগাছী(নওগাঁ) : নওগাঁর বদলগাছীতে হোম কোয়ারেন্টাইন না মানায় রুহি নামের ১ জনকে জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। সহকারী কমিশনার (ভূমি) মো. নাহারুল ইসলাম হোম কোয়ারেন্টাইনে থাকা ব্যক্তিদের বাড়ি পরিদর্শনকালে হোম কোয়ারেন্টাইন না মানায় তাকে ২ হাজার টাকা জরিমানা করে।
বদরগঞ্জ(রংপুর) : থানা পুলিশ সুত্রে জানা গেছে,বিদেশ ফেরৎ প্রবাসির সংখ্যা ৫৪জন, প্রবাসির সংখ্যা আরও বাড়তে পারে। এর মধ্যে মাত্র ১৭জনকে হোম কোয়ারেন্টাইনে রাখতে তারা সক্ষম হয়েছেন। বাকি ৩৭ জনকে তারা খুঁজে পাচ্ছেন না।
বোচাগঞ্জ (দিনাজপুর) : দিনাজপুরের বোচাগঞ্জ উপজেলার বিভিন্ন ইউনিয়নে বিদেশ হতে আসা ১ শত ২০ জনের মধ্যে ১৭ জন কে হোম কোয়ারেন্টাইনে পাঠিয়েছে বোচাগঞ্জ উপজেলা প্রশাসন।
ঈশ্বরগঞ্জ (ময়মনসিংহ) : ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে আমেরিকা ফেরত এক প্রবাসীকে হোম কোয়ারেন্টাইন না মানায় জরিমানা করেছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. জাকির হোসেন।
পুঠিয়া (রাজশাহী) : পুঠিয়ায় হোম কোয়ারেন্টাইন না মানায় আইএফআইসি ব্যাংক কর্মকর্তা শামসুল আলমকে জরিমানা করেছে ভ্রাম্যমান আদালত।
সৈয়দপুর (নীলফামারী) : নীলফামারীর সৈয়দপুরে হোম কোয়ারেন্টিনের নির্দেশনা অমান্য করায় এক ব্যক্তির পাঁচ হাজার টাকা জরিমানা করা হয়েছে। ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্্েরট ও সৈয়দপুর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মো. নাসিম আহমেদ ওই জরিমানা করেন।
শৈলকুপা (ঝিনাইদহ) : ঝিনাইদহের শৈলকুপায় করোনা ভাইরাসে আক্রান্ত সন্দেহে তানভীর হোসেন (২০) নামের এক শিক্ষার্থীকে শৈলকুপা স্বাস্থ্য কমপ্লেক্সের আইসোলেশন ইউনিটে কোয়ান্টাইনে রাখা হয়।
আরিচা : উথলী ইউনিয়নের কাতরাসিন গ্রামের সুকুমার শিকদারের ছেলে বিশ্বনাথ শিকদার ভারত থেকে এসে হোম কোয়ারেন্টাইন ভঙ্গ করায় ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।



 

Show all comments
  • Anwar Hossain ২৪ মার্চ, ২০২০, ১:৪৪ এএম says : 0
    সবচেয়ে ভালো ডিসিশন, এলাকা বাসি, গ্রাম বাসি, অতি সহজেই জানতে পারবে লাল পতাকা দেখে, যে এখানে কুরুনা ভাইরাসে আক্রান্ত লোক আছে , নিজেকে নিজেই সাবধান করে নিবে।
    Total Reply(0) Reply
  • Md Tokon Parvez ২৪ মার্চ, ২০২০, ১:৪৪ এএম says : 0
    Very good
    Total Reply(0) Reply
  • Proloy Das ২৪ মার্চ, ২০২০, ১:৪৫ এএম says : 0
    প্রত্যেক বিদেশ ফেরতের শরীরেও যদি এমন কোনো ট্যাটু করা যেতো, যাতে মানুষজন দেখলেই চিনতে পারে...
    Total Reply(0) Reply
  • Shamsul Haque ২৪ মার্চ, ২০২০, ১:৪৬ এএম says : 0
    দৃষ্টান্তমূলক কাজ, ধন্যবাদ প্রশাসরকে
    Total Reply(0) Reply
  • Fareed Uddin ২৪ মার্চ, ২০২০, ১:৪৬ এএম says : 0
    সরকার কেন বিদেশ ফেরৎ লোকজন কে কোরারেন্টাইনে রাখতে পারলো না, কারণ সরকার কোনো সুব্যবস্হা গ্রহণ করেনি। সব দোষ সরকারের, সরকার সব ক্ষেত্রে ব্যর্থ,দ্রব্য মুল্য নিয়ন্ত্রণ করতে পারে না। পৃথিবীর কোনো দেশে এমনটা হয়না। সরকারের কথা আর কাজে কোন মিল নাই। দেশে বিচার নাই বলেই এমন অবস্থা।
    Total Reply(0) Reply
  • Kaisar Abdulla ২৪ মার্চ, ২০২০, ১:৪৬ এএম says : 0
    এটা থামানোর জন্য যা যা প্রয়োজন তা প্রয়োগ করুন। কোনো কিছুই এখানে হাস্যকর নয়। Be positive and help government from your place.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ