Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সপ্তাহে ১০ হাজার কিট তৈরি করেতে পারব

সরকারের কেউ এখনো যোগাযোগ করেনি গণমাধ্যমকে জাফরুল্লাহ চৌধুরী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ মার্চ, ২০২০, ১২:৩৭ এএম

বিশ্বব্যাপী মহামারি আকারে ছড়িয়ে পড়া নতুন করোনাভাইরাস কোভিড-১৯ পরীক্ষার সহজ ও স্বল্পমূল্যের পদ্ধতি উদ্ভাবন করেছে গণস্বাস্থ্য কেন্দ্রগণস্বাস্থ্য কেন্দ্রের বিজ্ঞানী ড. বিজন কুমার শীলের নেতৃত্বে একদল বিজ্ঞানী এই পদ্ধতি উদ্ভাবন করেছেন। কিট উৎপাদনের কাঁচামাল ব্রিটেন থেকে আনার ব্যবস্থাও করা হচ্ছে। কিট উৎপাদনের সর্বশেষ প্রস্তুতি বিষয়ে গতকাল গণমাধ্যমের সাথে কথা বলেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরীকরোনা পরীক্ষার কিট তৈরির প্রস্তুতি কোন পর্যায়ে জানতে চাইলে তিনি বলেন, করোনা পরীক্ষার কিট তৈরির কাঁচামাল ব্রিটেন থেকে আমদানির প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। আশা করছি, আগামী বুধবারের মধ্যে তা চলে আসবে। দেশে আসার পর কাঁচামাল দ্রæত খালাস করতে হবে। সরকারি নীতি অনুযায়ী শুল্কমুক্ত সুবিধা পাবো। তবে, সেই সংক্রান্ত কোনো কাগজপত্র এখনো হাতে আসেনি। কাগজ সংক্রান্ত জটিলতায় কাঁচামাল খালাস করতে দেরি হলে কিট উৎপাদনেও দেরি হবে। এখন যত দ্রæত সম্ভব কাঁচামাল খালাসের ব্যবস্থা করে দিতে হবে।
কাঁচামাল পেলেই উৎপাদনে যেতে পারবেন কি না এ প্রশ্নের জবাবে তিনি বলেন, আমাদের কাছে কিট তৈরির যে যন্ত্রপাতি আছে তা দিয়ে এক সপ্তাহের মধ্যে ১০ হাজার কিট তৈরি করে দিতে পারব। তৈরি করেই আমরা স্বাস্থ্য অধিদপ্তর ও বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে দেবো। তারা পরীক্ষা করে দেখবে ঠিকমতো কাজ করে কি না।
স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক বলেছিলেন এ ধরনের কিট ভুল তথ্য দেয়। জাফরুল্লাহ এর জবাবে বলেন, তিনি অত্যন্ত দায়িত্বজ্ঞানহীন কথা বলেছেন। তার কথায় আমি অবাক হয়েছি। পরীক্ষা ছাড়া এমন কথা বলা মোটেই উচিত না। গবেষকরা গবেষণা করে উদ্ভাবন করলেন, আর আপনি পরীক্ষা না করেই বলে দিলেন ঠিকমতো কাজ করে না? দেশীয় গবেষকদের ওপর এত অনাস্থা কেন? ডা. বিজন কুমার শীল যে সার্স ভাইরাস শনাক্তের কিট উদ্ভাবন করেছিলেন, চীন সেটা কিনে নিয়ে সফলভাবে প্রয়োগ করেছে। এসব তথ্য তো সবার জানা থাকার কথা। কিট পরীক্ষায় উত্তীর্ণ হলেই কি উৎপাদনে যেতে পারবেন? জাফরুল্লাহ বলেন, আমাদের এখন যে যন্ত্রপাতি আছে তা দিয়ে আমরা মাসে ১০ হাজার কিট সরবরাহ করতে পারব। কিন্তু, আমরা মাসে পাঁচ লাখ বা তারও বেশি কিট তৈরি করার পরিকল্পনা করছি। প্ল্যান্ট বড় করার পরিকল্পনা করছি। এজন্যে আমাদের জরুরি ভিত্তিতে ২০ কোটি টাকা দরকার। আমাদের সম্পদ আছে, নগদ টাকা নেই। ব্যাংক থেকে লোন নেওয়ার চেষ্টা করছি। এখনও কোনো অগ্রগতি হয়নি। আমাদের সঙ্গে মালয়েশিয়া ও ইন্দোনেশিয়ান সরকার যোগাযোগ করছে। আমরা যত দিতে পারব, তারা তত পরিমাণই কিনে নিবে। দেশের চাহিদা মিটিয়ে আমরা কিট রপ্তানি করতে চাই।
যতদ‚র জানি, ইউএসএআইডি আপনাদের সহায়তা করতে চেয়েছে। তিনি বলেন, ইউএসএআইডি আমাদের সঙ্গে যোগাযোগ করেছে। তাদের সঙ্গে আলোচনা করেছি। তারা কী ধরনের সহায়তা করবে তা ঠিক হয়নি। তারা ডোনেট করতে পারে। আমাদের যন্ত্রপাতি কিনে দিতে পারে। অনুদান দিতে পারে। আইএফসির ৩ শতাংশ সুদে যে ঋণের ব্যবস্থা আছে, তা দিতে পারে। ২০ কোটি টাকার জন্যে ১০০ কোটি টাকার সম্পদ বন্ধক রাখতে পারি। ইউএসএআইডি সহায়তা করতে চাইলে, অবশ্যই নেব। শর্ত একটি, আমাদের গবেষণায় কোনো হস্তক্ষেপ করতে পারবে না।
সরকারের কাছে কি চেয়েছেন? মাত্র ২০ কোটি টাকা তো সরকারই দিতে পারে। জাফরুল্লাহ বলেন, কীভাবে চাইবো, কার কাছে চাইবো? সরকারের কারো সঙ্গে তো আমাদের আলোচনা হয়নি। আলোচনা হলে তো বুঝিয়ে বলতে পারতাম, টাকার কথা বলতে পারতাম। সরকার সার্ক তহবিলে ১৫ লাখ ডলার দিচ্ছে। এই পরিমাণ টাকা আমাদের দিলে তো বড়ভাবে উৎপাদনে চলে যেতে পারি। আমাদের কিট দিয়ে তো সার্কের সব দেশই উপকৃত হতে পারবে।
কিটের সংবাদ সামনে আসার পর সরকারের কারো সঙ্গে আপনাদের কোনো আলোচনা হয়নি? না, সরকারের কোনো পর্যায় থেকে কেউ কোনো যোগাযোগ করেনি। কিন্তু জানা যাচ্ছিল যে, কিট উদ্ভাবক গবেষক ড. বিজন কুমার শীলকে প্রধানমন্ত্রী গণভবনে দেখা করার জন্যে ডেকেছেন। না, আনুষ্ঠানিকভাবে এমন কোনো আমন্ত্রণ আমাদের গবেষক দল পায়নি। ড. বিজন কুমার শীলসহ আরও তিনজন গবেষক আছেন দলে। তারা হলেন, ড. নিহাদ আদনান, ড. মোহাম্মদ রাঈদ জমিরউদ্দিন ও ড. ফিরোজ আহমেদ। আমন্ত্রণ পেলে তো সবারই পাওয়ার কথা। ড. বিজন কুমার শীলসহ কেউই আনুষ্ঠানিক কোনো আমন্ত্রণ পাননি।



 

Show all comments
  • Mohammad Mosharouf Hossain ২৪ মার্চ, ২০২০, ১:২৭ এএম says : 0
    তারা সব জায়গায়, রাজনীতির গন্ধ খোজে!
    Total Reply(0) Reply
  • Md Rayhanul Islam ২৪ মার্চ, ২০২০, ১:২৮ এএম says : 0
    সরকার চাচ্ছে না যে জনগণ সুস্থ থাকুক,তাই সরকার সবকিছু এড়িয়ে যাচ্ছে।একটু আগে শুনলাম পিপিই নাকি এখন দরকার নেই।পিপিই না থাকলে ডাক্তাররা চিকিৎসা দিবে কামনে?সরকার আসলে জনগণের ভাল চায় না। এখন করোনা পরীক্ষার কিট উৎপাদনে যেখানে সরকারের সহযোগিতা কাম্য সেখানে আবার সরকার উদাসীনতা দেখাচ্ছে। সরকারের উচিত কাঁচামাল আসলে যত দ্রুত সম্ভব খালাস করে দেয়া এবং দ্রুত অর্থায়নের ব্যবস্থা করে দেয়া।
    Total Reply(0) Reply
  • Aktar Uz Zaman ২৪ মার্চ, ২০২০, ১:২৮ এএম says : 0
    We're living under a funny & charismatic govt. with crowd development talking without peace of general people. Support to Dr. Jaforullah(Founder, Gonosastha Kendro) is to reveal the weakness of govt.
    Total Reply(0) Reply
  • সাগর আহমেদ ২৪ মার্চ, ২০২০, ১:২৯ এএম says : 0
    স্যার, কোন সরকারের কথা বলছেন? ওরা তো গণস্বাস্থ্য কেন্দ্র ভেঙেছিল।
    Total Reply(0) Reply
  • ফয়সল সৈয়দ ২৪ মার্চ, ২০২০, ১:২৯ এএম says : 0
    Government think that they are strong more than corono and can solution everything, control everything but people in Bangladesh worried they don't how they do in this circumstance.
    Total Reply(0) Reply
  • Abu Taleb ২৪ মার্চ, ২০২০, ১:২৯ এএম says : 0
    আমরা জানি আপনি বিরোধীমতের কিন্তু এখন এসব না ভেবে আপনাকে সবার সহযোগিতা করা উচিত! শুভকামনা আপনাদের তরে!
    Total Reply(0) Reply
  • Mujibur Rahman ২৪ মার্চ, ২০২০, ১:৩০ এএম says : 0
    গণস্বাস্থ্য উদ্ভাবিত কিট যতই নির্ভরশীল হোক সস্তা দামের কারণে এই কিট উৎপাদনে সহায়তা পাবে বলে মনে হয়না। মিডিয়াতে তারকা মানের কিছু ল্যাবে ২৪/২৫হাজারে করোনা পরীক্ষা খরচ প্রকাশিত হয়েছে বিজন শীলের কিট ৩৫০টাকা সর্বোচ্চ খরচের ইঙ্গিত দিয়েছেন। ওষুধ প্রশাসন এর মধ্যেই এই কিট অকার্যকর ঘোষণা করেছে। এবার বুঝতে পারেন এই কিটের ভবিষ্যৎ কেমন হবে।
    Total Reply(0) Reply
  • S M Tarek Khan ২৪ মার্চ, ২০২০, ১:৩০ এএম says : 0
    বীরমুক্তিযোদ্ধা ভাই আপনি বঙ্গবন্ধুর আপনার প্রতি ভালবাসা ভুলে গেছেন??? তাই আপনি আপনার duty পালন করুন।
    Total Reply(0) Reply
  • Lion Nazrul Islam ২৪ মার্চ, ২০২০, ১:৩০ এএম says : 0
    সরকারের কেউ আপনাদের সাথে দেখা করলে ওনাদের ইজ্জত থাকে নাকি। বেশ কিছু দিন আগে ওনারা আপনাকে দৌড়ের ওপরে রাখছে না,আপনার প্রতিষ্টান ভাংচুর করছেনা,আপনার মন-মানসিকতা আর অন্যের মন-মানসিকতা এক নয়। আপনি একজন বীর মুক্তিযোদ্ধা।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ