Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

হজযাত্রী নিবন্ধনে সাড়া মিলছে না

করোনাভাইরাস প্রাদুর্ভাব

শামসুল ইসলাম | প্রকাশের সময় : ২৪ মার্চ, ২০২০, ১২:৩৭ এএম

করোনাভাইরাস প্রাদুর্ভাবে হজযাত্রীদের নিবন্ধনে সাড়া মিলছে না। হজযাত্রী নিবন্ধনের সময়সীমা আর মাত্র দু’দিন বাকি। গতকাল সোমবার পর্যন্ত সরকারি ও বেসরকারি মিলে ২৭ হাজার ৭৪৫ জন হজযাত্রী নিবন্ধন কার্যক্রম সম্পন্ন করেছেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৩ হাজার ১০৮ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় ২৪ হাজার ৬৩৭ জন নিবন্ধন সম্পন্ন করেছেন। করোনাভাইরাসের আতঙ্কে অনেকেই হজে যাওয়ার জন্য প্রাক-নিবন্ধন করলেও চূড়ান্ত নিবন্ধন কার্যক্রম সম্মন্ন করছেন না। এছাড়া পাসপোর্টের অভাবেও হাজার হাজার হজযাত্রী হজের নিবন্ধন কার্যক্রম সম্পন্ন করতে পারছেন না। সংশ্লিষ্ট অফিসগুলোতে মাসের পর মাস ধরণা দিয়েও হজযাত্রীরা পাসপোর্ট পাচ্ছে না।
চাঁদ দেখা সাপেক্ষে আগামী ৩০ জুলাই পবিত্র হজ অনুষ্ঠিত হবার কথা। করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে সউদী সরকার গত ২৭ ফেব্রুয়ারি থেকে ওমরা কার্যক্রম বন্ধ রেখেছে। করোনাভাইরাসের কারণে সউদী সরকার দেশটির স্কুল কলেজসহ সরকারি অফিস আদালত শপিংমল বন্ধ ঘোষণা করেছে। পবিত্র বায়তুল্লাহ ও মসজিদে নববীতেও মুসল্লিদের যাতায়াত বন্ধ রাখা হয়েছে। আগামী হজে কি অবস্থা হয় এ ব্যাপারে এখনো কেউ কিছু বলতে পারছে না।
সউদী বাংলাদেশ দ্বি পাক্ষিক হজ চুক্তি অনুযায়ী চলতি বছর বাংলাদেশ থেকে ১ লাখ ৩৭ হাজার ১৯৮ জন হজযাত্রী হজে যাওয়ার কথা। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১৭ হাজার ১৯৮জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ২০ হাজার গাইডসহ হজযাত্রী হজে যাওয়ার কথা।
নতুন করে সাধারণ মানুষের জন্য পাসপোর্ট ইস্যু কার্যক্রম স্থগিত রেখেছে পাসপোর্ট ও ইমিগ্রেশন অধিদফতর। গতকাল সোমবার সকাল থেকে নতুন পাসপোর্টের জন্য আবেদন নেয়া বন্ধ করা হয়েছে। তবে হজযাত্রীদের পাসপোর্ট প্রসেসিং এবং জরুরি প্রয়োজনে পাসপোর্ট প্রদান কার্যক্রম সীমিত আকারে চলবে। পাসপোর্ট ও ইমিগ্রেশন অধিদফতরের মহাপরিচালক মেজর জেনারেল সাকিল আহমেদ সাংবাদিকদের এই তথ্য নিশ্চিত করেছেন। এই কর্মকর্তা জানান, একই মেশিনে একাধিক ব্যক্তির ফিঙ্গারপ্রিন্ট নেয়ার কারণে স্বাস্থ্যঝুঁকি রয়েছে বলে নতুন পাসপোর্ট ইস্যু করার প্রক্রিয়া বন্ধ থাকবে।

আগে যারা পাসপোর্ট করতে দিয়েছেন, তারা পাসপোর্ট পাবেন। তাদের নির্ধারিত সময়েই পাসপোর্ট সংগ্রহ করতে বলা হয়েছে।
হাবের সাবেক শীর্ষ নেতা ফরিদ আহমদ মজুমদার বলেন, পাসপোর্ট সঙ্কট এবং করোনাভাইরাসের আতঙ্কে অনেকেই হজের নিবন্ধনের টাকা জমা দিচ্ছে না। তিনি হজযাত্রীদের পাসপোর্ট দ্রুত সরবরাহের ওপরগুরুত্বারোপ করেন। আল বারাকা ট্যুরস এন্ড ট্রাভেলসের স্বত্বাধিকারী অধ্যাপক কামাল উদ্দিন ইনকিলাবকে বলেন, করোনাভাইরাসের আতঙ্কে অনেক হজযাত্রীই হজের টাকা জমা দিচ্ছে না। এছাড়া আল বারাকা হজ গ্রুপের শতাধিক হজযাত্রী বিগত তিন মাস যাবত নতুন পাসপোর্ট পাচ্ছে না। যথা সময়ে পাসপোর্ট না পাওয়ায় হজযাত্রীরা নিবন্ধন কার্যক্রম সম্পন্ন করতে পারছেন না। তিনি ৪৮ ঘন্টার মধ্যে হজযাত্রীদের পাসপোর্ট সরবরাহ করার জন্য কার্যকরী উদ্যোগ নেয়ার জন্য প্রধানমন্ত্রীর আশু হস্তক্ষেপ কামনা করেন।
মুসাফির ট্রাভেলসের স্বত্বাধিকারী ও হাবের ইসি সদস্য আতাউর রহমান রাতে ইনকিলাবকে বলেন, হজযাত্রীদের পাসপোর্ট নিয়ে বিড়ম্বনার মধ্যে রয়েছি। অনেক হজযাত্রী ৩/৪ মাসের পাসপোর্ট পাচ্ছে না। রাজশাহী ট্রাভেলসের স্বত্বাধিকারী মুফতী মোস্তাফিজুর রহমান জানান, বেশ কিছু হজযাত্রী করোনাভাইরাসের আতঙ্কে নিবন্ধন কার্যক্রম সম্পন্ন করতে হজে টাকা জমা দিচ্ছে না। এছাড়া অনেকেই পাসপোর্ট যথাসময়ে না পাওয়ায় নিবন্ধন করা সম্ভব হচ্ছে না।
পুরানা পল্টনের একটি হজ গ্রুপের চেয়ারম্যান জানান, তার ১৬শ’৮০ জন হজযাত্রীর মধ্যে গতকাল পর্যন্ত ৭০জন হজযাত্রী নিবন্ধনের পুরো টাকা জমা দিয়েছে। বাকিরা দেই দিচ্ছি করে আসছে না। কুমিল্লার হজযাত্রী মোকজল আহমেদ ২০১৯ সালের ৭ নভেম্বর পাসপোর্ট হাতে পাওয়ার কথা থাকলেও গতকাল পর্যন্ত তা’ পায়নি। নোয়াখালির হজযাত্রী কাজী মো. ইব্রাহীম গত ৯ জানুয়ারি পাসপোর্ট পাওয়ার কথা থাকলেও অদ্যাবধি তা পায়নি। ফেনীর হজযাত্রী মো. মহসীন ও নোয়াখালির জেহাদুল ইসলাম গত তিন মাসেও পাসপোর্ট হাতে পায়নি। ফলে তারা নিবন্ধনের কার্যক্রম সম্পন্ন করতে পারছেন না।
মারিয়া এয়ার ইন্টারন্যাশনাল ট্রাভেলস এন্ড ট্যুরস (১০০২) এর প্রতিনিধি জানান, ১২৫ জন হজযাত্রীর মধ্যে বেশ কিছু হজযাত্রী এখনো পাসপোর্ট পায়নি। হজযাত্রীদের পাসপোর্ট দ্রুত সরবরাহের জন্য তিনি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের আশু হস্তক্ষেপ কামান করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ