Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

‘শাটডাউন’ হতে পারে দেশের সব বিমানবন্দর

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ মার্চ, ২০২০, ১২:০০ এএম

করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে সারাবিশ্ব থেকে দেশকে বিচ্ছিন্ন করার সিদ্ধান্ত আসতে পারে। যেকোনো সময় দেশের বিমানবন্দরগুলো শাটডাউনের ঘোষণা আসতে পারে।

নিষেধাজ্ঞা আসতে পারে আন্তর্জাতিক ফ্লাইটের ওঠানামায়। এই সিদ্ধান্ত নিতে গত দুইদিন ধরে কঠোর মনিটরিং করছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)। বেবিচকের সিদ্ধান্ত অনুযায়ী আজ সোমবার ১০ দেশের সঙ্গে বিমান যোগাযোগ বন্ধ হয়ে যাবে। বর্তমানে শুধুমাত্র থাইল্যান্ড, চীন, যুক্তরাজ্য ও হংকংয়ের সঙ্গে বিমান চলাচল রয়েছে বাংলাদেশের। তবে এই চার দেশের ফ্লাইট চলাচলেও নিষেধাজ্ঞার ইঙ্গিত দিয়েছে বেবিচক। গত শনিবার বেবিচক চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মফিদুর রহমান জানিয়েছিলেন, এই দেশগুলো অপেক্ষাকৃত কম ঝুঁকিপূর্ণ। তাই এ রুটে যাত্রী আশা-যাওয়া চালু রাখা হয়েছে।

যুক্তরাষ্ট্রভিত্তিক জরিপ সংস্থা ওয়ার্ল্ডওমিটার বলছে, চীনে গত রোববার নতুন করে ৪৬ জন, থাইল্যান্ডে ১৮৮ জন কোভিড-১৯ আক্রান্ত রোগী পাওয়া গেছে। এদিন চীনে ৬ ও থাইল্যান্ডে ১ জন মারা গেছেন। হংকংয়ে নতুন কেউ আক্রান্ত না হলেও দেশটিতে চারজনের মৃত্যু হয়েছে, আরও চারজন গুরুতর অবস্থায় চিকিৎসাধীন। যুক্তরাজ্যে মারা গেছেন ২৩৩ জন।

বেবিচক স‚ত্র জানায়, বিভিন্ন দেশের এসব পরিসংখ্যান পর্যবেক্ষণ করা হচ্ছে। এছাড়াও সেই দেশগুলো থেকে আসা যাত্রীদের বিমানবন্দরে স্ক্রিনিং করা চিকিৎসকদের মতামত নেয়া হচ্ছে। তারা নেতিবাচক মতামত দিলে লকডাউনের সিদ্ধান্ত আসতে পারে।

জানতে চাইলে বেবিচক চেয়ারম্যান সাংবাদিকদের বলেন, আমরা পরিস্থিতি পর্যবেক্ষণ করছি। যদি কোনো ফ্লাইটে ঝুঁকি মনে হয় তাহলে আমরা সে ফ্লাইটও বন্ধের সিদ্ধান্ত নেব। আমরা সোমবার পর্যন্ত পরিস্থিতি দেখব।

শাহজালাল পরিচালক গ্রুপ ক্যাপ্টেন এএইচএম তৌহিদ-উল-আহসান বলেন, এ পর্যন্ত আগত যাত্রীদের স্বাস্থ্য পরীক্ষা নিয়মিতভাবে করা হচ্ছে। যাত্রীরা দেশে ফেরার পর থেকে স্বাস্থ্য অধিদফতর যদি মনে করে তাদের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে থাকার দরকার সেক্ষেত্রে তারা সেসব যাত্রীকে হজক্যাম্পে সেনাবাহিনীর কাছে হস্তান্তর করবে। আমাদের এই সিস্টেমটা ডেভেলপ করা আছে তবে এখন পর্যন্ত কাউকে বিমানবন্দর থেকে সরাসরি হজ ক্যাম্পে হস্তান্তরের প্রয়োজন হয়নি।

উল্লেখ বাংলাদেশে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয় গত ৮ মার্চ। এরপর দিনে দিনে এ ভাইরাসে সংক্রমণের সংখ্যা বেড়েছে। আইইডিসিআর বাংলাদেশে সংক্রমণের যে তথ্য দিচ্ছে তাতে দেখা যাচ্ছে, প্রবাসফেরত বা তাদের সংস্পর্শে থাকা ব্যক্তিরা ভাইরাসটিতে আক্রান্ত হচ্ছেন। ##



 

Show all comments
  • Engr Mohi Uddin ২৩ মার্চ, ২০২০, ১:১৪ এএম says : 0
    মাননীয় প্রধানমন্ত্রীর নিকট অনুরোধ: এইভাবে অল্প অল্প লকডাউন না করে পুরো বাংলাদেশকে জরুরী ভিত্তিতে 20 দিনের জন্য লকডাউন করুন। যদি কেউ করোনা আক্রান্ত হয় এবং এর সংস্পর্শে আসে তাদেরকে সেনাবাহিনীর অধীনে কোয়ারেন্টিনের ব্যবস্থা করুন।
    Total Reply(0) Reply
  • Md Rofikul Islam Mintu ২৩ মার্চ, ২০২০, ১:১৪ এএম says : 0
    সরকারিভাবে জনগণের ১ মাস জীবনযাত্রার ব্যয়ভার নির্বাহের ঘোষণা চাই। যেহেতু আমরা সারা বিশ্বে উন্নয়নের রোল মডেল ইউরোপ আমেরিকা থেকে এগিয়ে সুতরাং ঘোষণায় বিলম্ব কেন
    Total Reply(0) Reply
  • Masum Parbez Rubel ২৩ মার্চ, ২০২০, ১:১৫ এএম says : 0
    আপনি ভাবছেন মহামারী (করোনা ভাইরাস) ছড়িয়ে পড়েছে আপনি মারা যাবেন,বাসা থেকে বের হওয়া বন্ধ করে দিচ্ছেন অথচ- পবিত্র কুরআনে আল্লাহ পাক বলছেনঃ- কুল্লু নাফসিন জাইকাতুল মউত, অর্থাৎ, প্রত্যেক প্রাণীকেই মৃত্যুর স্বাদ গ্রহণ করতে হবে। -মৃত্যু থেকে বাঁচার সকল রাস্তা বন্ধ আপনি ভাবছেন করোনা ভাইরাস সংক্রমণের জন্য শহর ছেড়ে পালাবেন কিন্তু- হাদীসে বলা হয়েছেঃ- যখন মহামারী ছড়িয়ে পড়বে,আর তুমি সেখানেই রয়েছো,তখন সেখানেই অবস্থান করবে।মহামারী এলাকা থেকে পলায়ন করা জিহাদের ময়দান হতে পলায়ন করার মতোই অপরাধ। (মিশকাতুল মাসাবীহ-৬১)। আপনি বলছেন মহামারীতে(করোনা ভাইরাসে) আক্রান্ত হয়ে মারা গেলে আপনি জানাযা পাবেন না আর- রাসুলুল্লাহ সাঃ বলেছেনঃ- মহামারীতে মারা যাওয়া প্রত্যেক ব্যাক্তিই শহীদ। (মিশকাতুল মাসাবীহ-১৫৪৬) আপনি খাদ্য সংগ্রহ করছেন করোনা ভাইরাসের ভয়ে, যেন পরিস্থিতি অস্বাভাবিক হয়ে গেলে আপনাকে খাদ্যের অভাবে মারা যেতে না হয় কিন্তু- কুরআনে পাকে বলা হয়েছেঃ- "যমীনের উপর বিচরণশীল এমন কোনো জাতি নেই,যার রিযিক আল্লাহ পাক নির্ধারণ করেন নি।" (সূরাঃহূদ-৬) আপনার ঘর ভর্তি খাবার মজুদ আছে অথচ- সেদিন মৃত্যুর ফেরেশতা(মালাকুল মউত) এসে হাজির হয়ে বলবেঃ- ওহে আমি পুরো পৃথিবী সন্ধান করে আপনার জন্য এক ফোটা পানির ব্যবস্থা করতে পারি নি,এক টুকরো রুটি পর্যন্ত সংগ্রহ করতে আমি ব্যর্থ হয়েছি,সুতরাং আমাকে এখন আপনার জান কবজ করতেই হবে। অতঃপর- ধৈর্য্য ধারণ করুন। মৃত্যু যেমনই হোক প্রস্তুত থাকুন ঈমানের সাথে,পবিত্রতার সাথে আল্লাহ পাকের ডাকে সাড়া দেওয়ার জন্য। (আমিন)
    Total Reply(0) Reply
  • Fardush Alom ২৩ মার্চ, ২০২০, ১:১৫ এএম says : 0
    ভোট শেষ এখন হতে পারে
    Total Reply(0) Reply
  • Md Masud Hawlader ২৩ মার্চ, ২০২০, ১:১৫ এএম says : 0
    এটা তো আগেই করা উচিৎ ছিল এখন তো করোনা ঢুকেই গেলো
    Total Reply(0) Reply
  • মোঃ আইয়ুব ২৩ মার্চ, ২০২০, ১:১৫ এএম says : 0
    এখন হয়ে আর লাভ কি? যা হওয়ার তো হয়েই গেছে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ