Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

২৫-৩১ মার্চ দেশের সব সুপার মার্কেট বন্ধ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ মার্চ, ২০২০, ১২:০০ এএম

করোনাভাইরাসের সংক্রমণ রোধে আগামী ২৫ মার্চ থেকে ৩১ মার্চ পর্যন্ত দেশের সব সুপার মার্কেট ও কাপড়ের দোকান বন্ধ থাকবে। গতকাল এক জরুরি সভায় এই সিদ্ধান্ত গ্রহণ করেছে কেন্দ্রীয় দোকান মালিক সমিতি। সমিতির মহাসচিব মো. জহিরুল হক ভ‚ঁইয়ার সই করা এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। তবে ওষুধ ও নিত্যপণ্যের দোকান, কাঁচা বাজার এসব যথারিতি খোলা থাকবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বাংলাদেশ দোকান মালিক সমিতির কার্যনির্বাহী কমিটির সিদ্ধান্ত অনুযায়ী সমিতির সভাপতি মো. হেলালউদ্দিন, মহাসচিব মো. জহিরুল হক ভূইয়া ও সিনিয়র সহসভাপতি তৌফিক এহেসান এক যুক্ত বিবৃতিতে জানিয়েছেন, করোনাভাইরাসের কারণে মার্কেট ক্রেতাশুন্য হয়ে পড়েছে। তাছাড়া শ্রমিক-কর্মচারী ও মালিকদের করোনাভাইরাসের সংক্রমণ এড়াতে আগামী ২৫ মার্চ থেকে ৩১ মার্চ পর্যন্ত সুপার মার্কেট ও মার্কেট বন্ধ থাকবে। কাঁচাবাজার, মুদি দোকান, ওষুধের দোকান ও নিত্য প্রয়োজনীয় পণ্যের দোকান খোলা থাকবে।

এ বিষয়ে জানতে চাইলে বাংলাদেশ দোকান মালিক সমিতির সভাপতি মো. হেলালউদ্দিন বলেন, করোনা পরিস্থিতিতে আগামী ২৫ মার্চ থেকে ৩১ মার্চ পর্যন্ত সব ধরনের শপিং মল বন্ধ থাকবে। গাউছিয়া, বসুন্ধরা শপিং কমপ্লেক্স, যমুনা ফিউচার পার্ক, নিউ মার্কেট, মৌচাক মার্কেট, আনারকলির মতো বড় বড় সব মার্কেট বন্ধ থাকবে।

সুপার শপ বা অন্য দোকানগুলো বন্ধ থাকবে কি না, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, শপিং মল বাদে বাকি সব দোকানই খোলা থাকবে। স্বপ্ন, আগোরা বা মীনা বাজারের মতো সুপার শপগুলোও খোলা থাকবে। বিবৃতিতে সুপার শপ বন্ধ রাখার বিষয়টি ভুলভাবে এসেছে। এছাড়া ওষুধের দোকান, কাঁচাবাজার ও নিত্যপ্রয়োজনীয় পণ্যের দোকান তো খোলা থাকবেই।

হেলালউদ্দিন আরও বলেন, অনেকদিন ধরেই মার্কেটগুলোতে ক্রেতারা আসছিলেন না। বিক্রয়কর্মীরাও ঠিকভাবে আসতে চাচ্ছিলেন না। অনেক মার্কেট বন্ধও রাখা হচ্ছিল। এখন সম্মিলিতভাবে আমরা সিদ্ধান্ত নিয়েছি, ২৫ মার্চ থেকে সব শপিং মল ৩১ মার্চ পর্যন্ত বন্ধ থাকবে। ১ এপ্রিল থেকে শপিং মলগুলো খোলা থাকবে কি না, সে বিষয়ে পরে সিদ্ধান্ত নেওয়া হবে।

করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা প্রতিদিনই বাড়ছে। দেশব্যাপী করোনা ছড়িয়ে পড়ায় অনেক এলাকা লকডাউন করা হচ্ছে। জরুরি প্রয়োজন ছাড়া বাইরে না যাওয়ার পরামর্শ দেয়া হয়েছে। এর মধ্যে এবার সারাদেশের মার্কেট বন্ধের ঘোষণা দিল দোকান মালিক সমিতি।

এদিকে লকডাউন করা হয়েছে গাইবান্ধার সাদুল্লাপুর উপজেলা। এ ছাড়া যশোর পৌর এলাকার সকল দোকানপাট বন্ধেরও ঘোষণা দেওয়া হয়েছে। এর আগে গত বৃহস্পতিবার মাদারিপুর জেলার শিবচর উপজেলা লকডাউন ঘোষণা করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ