Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বিদেশ ফেরত ১১ কর্মকর্তা অফিস করছেন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ মার্চ, ২০২০, ১২:০০ এএম

আমেরিকা থেকে ফিরলেও কোয়ারেন্টাইনে না থেকে দিব্যি অফিস করছেন খোদ স্বাস্থ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সিরাজুল ইসলাম। ভারত থেকে ফিরে বরিশালের বাবুগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) সুজিত হাওলাদার হোম কোয়ারেন্টিনে গেছেন। গত ৯ মার্চ শিক্ষা মন্ত্রণালয়ের ১১ সদস্যের একটি দলের সবাই দেশে ফিরলেও শুধুমাত্র শিক্ষা মন্ত্রণালয়ের সচিবের একান্ত সচিব কাজী শাহজাহান হোম কোয়ারেন্টাইনে গিয়েছেন। আর ১০ জন রীতিমতো অফিস করছেন।

জানা গেছে, বিশ্বব্যাপী ব্যাপকভাবে করোনা সক্রমণের মধ্যেই গত ১ মার্চ প্রশিক্ষণের জন্য আমেরিকায় যান স্বাস্থ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সিরাজুল ইসলাম। প্রশিক্ষণ শেষে ৯ মার্চ দেশে ফিরে ১০ মার্চ থেকে নিয়মিত অফিস করছেন খাদ্য ক্যাডার থেকে প্রশাসনে একীভূত এই কর্মকর্তা। অথচ তিনি ফেরার আগেই বিদেশ ফেরত প্রত্যেককে বাধ্যতামূলক ১৪ দিনের হোম কোয়ারেন্টাইনে থাকার কঠোর নির্দেশনা জারি করে সরকার। দেশের সর্বোচ্চ আদালতও ইতিমধ্যে বিদেশ ফেরতদের ১৪ দিনের কোয়ারেন্টাইন নিশ্চিত করার নির্দেশ দিয়েছে। এসবের পরেও খোদ স্বাস্থ্য মন্ত্রণালয়ের এই অতিরিক্ত সচিব কেন কোয়ারেন্টাইনে না থেকে অফিস করছেন? জানতে চাইলে তিনি বলেছেন, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের নির্দেশেই তিনি অফিস করছেন। খোদ স্বাস্থ্য মন্ত্রণালয়ের উচ্চপদস্থ কর্মকর্তারাই যদি এই মহামারি পরিস্থিতিতে স্বাস্থ্যবিধি না মানেন-তাহলে অন্যদের মানানো যাবে কি না? এমন প্রশ্নেরও কোনো জবাব দিতে পারেননি স্বাস্থ্য মন্ত্রণালয়ের বিদেশ ফেরত এই অতিরিক্ত সচিব। এ বিষয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলেও তাকে পাওয়া যায়নি। এ বিষয়ে বক্তব্য জানতে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সচিব মো. আসাদুল ইসলামের মোবাইল ফোনে বলেন আমি এখনো ািবষয়টি জানি না।

অন্যদিকে ভারত থেকে ফিরে বাবুগঞ্জ উপজেলার সরকারি বাসভবনে হোম কোয়ারেন্টিনে রয়েছেন তিনি। ভারতে প্রায় দুই মাসের চিকিৎসাজনিত ছুটি কাটিয়ে গত শনিবার সস্ত্রীক দেশে ফেরেন ইউএনও। তবে দেশে ফিরলেও ইউএনওর দায়িত্বে থাকা সহকারী কমিশনার (এসি ল্যান্ড) নুসরাত জাহান খানের কাছ থেকে গতকাল রোববার দায়িত্বভার বুঝে নেননি তিনি। বরং এসিল্যান্ডকে দায়িত্বে রেখেই আগামী ১৪ দিনের জন্য হোম কোয়ারেন্টিনে গেছেন ইউএনও সুজিত হাওলাদার। হোম কোয়ারেন্টিনে থাকার সত্যতা নিশ্চিত করে বাবুগঞ্জের ইউএনও সুজিত হাওলাদার বলেন, চিকিৎসাজনিত কারণে দুই মাসের ছুটি নিয়ে সপরিবারে ভারতে গিয়েছিলাম। তবে ওই ছুটি ১৫ দিন বাকি থাকতেই দেশের সার্বিক পরিস্থিতি বিবেচনা করে ফিরে আসি।

স¤প্রতি দেশের যেসব শিক্ষক ও কর্মকর্তারা প্রশিক্ষণ কিংবা ব্যক্তিগত কাজে সরকারি ছুটি নিয়ে বিদেশ ভ্রমণ করে দেশে প্রত্যাবর্তন করেছেন তাদের বাধ্যতামূলক ১৪ দিন হোম কোয়ারেন্টাইনে’ যাওয়ার নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। পাশাপাশি বর্তমান বৈশ্বিক পরিস্থিতিতে বিদেশ ভ্রমণ ‘মারাত্মক ঝুঁকিপূর্ণ ও বিপদজনক’ হওয়ায় নতুন করে বিদেশ ভ্রমণ স্থগিত করা হয়েছে। প্রাণঘাতী নভেল করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে এ নির্দেশনা দেয়া হয়েছে।

মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন এ তথ্য জানান। ইতিমধ্যে যেসব শিক্ষক-কর্মকর্তারা বিদেশে প্রশিক্ষণ বা ভ্রমণ শেষে দেশে ফিরেছেন তাদের সবাইকে বাধ্যতাম‚লক ১৪ দিন হোম কোয়ারেন্টাইনে থাকার নির্দেশ দিয়েছি। একই সঙ্গে আমাদের সকল দপ্তরের শিক্ষক-কর্মকর্তাদের সব ধরনের বিদেশ ভ্রমণে নিষেধাজ্ঞা দেয়া হয়েছে।

গত ২৮ ফেব্রুয়ারি এমিরেটস এয়ারলাইন্সের একটি ফ্লাইটে কানাডার টরেন্টোতে প্রশিক্ষণে অংশ নেয় শিক্ষা মন্ত্রণালয়ের ১১ সদস্যের একটি দল। সেখানে ১০ দিনব্যাপী প্রশিক্ষণ শেষে গত ৯ মার্চ একই এয়ারলাইন্সে তারা দেশে ফিরেন। মার্চের শুরুতেই যারা বিদেশ থেকে দেশে ফিরেছেন- তাদের সবাইকে হোম কোয়ারেন্টাইনে যাওয়ার সরকারি নির্দেশনা থাকলেও সেটি তারা মনেননি। এদিকে ঢাকা কলেজের প্রাণীবিদ্যা বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর শরিফা সুলতানা দুই মাসের ভ্রমণ শেষে গত ১৬ মার্চ দেশে প্রত্যাবর্তন করেন। দেশে ফিরেই তিনি ১৭ মার্চ কলেজ ক্যাম্পাসে অনুষ্ঠিত বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী’র একটি প্রোগ্রামে অংশ নেন এবং সবার সাথে সেলফি তুলেন। এতে তার উপস্থিতিতে অন্য সহকর্মীরা বিব্রতবোধ করেন। এক পর্যায়ে তাকে হোম কোয়ারেন্টাইনে যেতে বললে তিনি বাক-বিতন্ডায় জড়ান এবং বলেন- আপনারা যারা বাংলাদেশে আছেন তারা অনিরাপদ, আমি আমেরিকা থেকে এসেছি, সুতরাং আমি নিরাপদ। এ বিষয়ে কলেজের উপাধ্যক্ষ এটিএম মইনুল হোসেন বলেন, অধ্যক্ষ মহোদয় উনাকে হোম কোয়ারেন্টাইনে যেতে বলেছেন। তিনি এখন বাসায় আছেন। অন্যদিকে স¤প্রতি ইউরোপের কয়েকটি দেশ ভ্রমণ করেছেন শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের তিন প্রকৌশলী। এদের তিনিজনই মার্চের প্রথম সপ্তাহে দেশে ফিরেছেন। তাদের হোম কোয়ারেন্টাইনের ব্যাপারে জানতে জাইলে এ দপ্তরের প্রধান প্রকৌশলী বুলবুল আখতার বলেন, তাদের অলরেডি ১৪ দিন হয়ে গেছে।কোনো ধরনের সংক্রমণ পাওয়া যায়নি।

৯ মার্চ শিক্ষা মন্ত্রণালয়ের ১১ সদস্যের একটি দলের সবাই দেশে ফিরলেও শুধুমাত্র সচিবের একান্ত সচিব কাজী শাহজাহান হোম কোয়ারেন্টাইনে গিয়েছেন। আর ১০ জন রীতিমতো অফিস করছেন। কর্মকর্তারা হচ্ছেন- শিক্ষা মন্ত্রণালয়ের একজন অতিরিক্ত সচিব (উন্নয়ন-২) মো. ফজলুর রহমান, পরিকল্পনা শাখার যুগ্ম-প্রধান কাজী মনিরুল ইসলাম, রাজশাহী শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মো. মকবুল হোসেন, কুমিল্লা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মো. আব্দুস সালাম, বরিশাল বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মোহাম্মদ ইউনুস, দিনাজপুর বোর্ডের চেয়ারম্যান মো. আবু বকর সিদ্দিক, ময়মনসিংহ বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মো. গাজী হাসান কামাল, কারিগরি বোর্ডের চেয়ারম্যান মো. মোরাদ হোসেন মোল্লা, ব্যানবেইজের পরিচালক মো. ওসমান ভ‚ঁইয়া এবং এস্টাবলিস্টমেন্ট অব ‘ইন্টিগ্রেটেড এডুকেশনাল ইনফরমেশন ম্যানেজমেন্ট সিস্টেম’ প্রকল্পের পরিচালক মো. সামসুল আলম। সরকারি হিসেবে বাংলাদেশে গত ৮ মার্চ থেকে ১৯ মার্চ পর্যন্ত ১৮ জন করোনা ভাইরাস আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। গত ১৮ মার্চ করোনা ভাইরাস আক্রান্ত একজনের মৃত্যু হয়েছে। আর করোনা ভাইরাস সন্দেহে বিভিন্ন স্থানে কোয়ারেন্টিনে রয়েছেন হাজারো মানুষ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ