Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

হোম কোয়ারেন্টাইনে নজরদারিতে প্রবাসীরা

অমান্য করায় জরিমানা : নির্ধারিত সময়েও উপসর্গ না থাকায় অনেকের মুক্তি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ মার্চ, ২০২০, ১২:০০ এএম

করোনাভাইরাস প্রতিরোধে হোম কোয়ারেন্টাইনে থাকা প্রবাসীদের সংখ্যা বাড়ছে। গতকাল বিভিন্ন জেলা উপজেলায় নতুন করে আরো প্রবাসী ও তাদের পরিবারকে প্রশাসনের নির্দেশনায় হোম কোয়ারেন্টাইনে রাখার খবর পাওয়া গেছে। প্রশাসনের এ নির্দেশনা অমান্য করায় অনেক প্রবাসীর জরিমানাও করা হয়েছে। এছাড়া নির্ধারিত সময় হোম কোয়ারেন্টাইনে থাকার পরও ভাইরাসের কোন উপসর্গ না থাকায় অনেক প্রবাসী হোম কোয়ারেন্টাইন থেকে মুক্ত হয়েছেন। তবে তাদের সর্তকভাবে চলাচল করতে বলা হয়েছে। যশোর : যশোরে হোম কোয়ারন্টাইনে রাখা করোনাভাইরাসের সন্দেভাজনদের সংখ্যা বেড়েই চলেছে। যশোরের সিভিল সার্জন ডা. শেখ আবু শাহীন জানান, গত ২৪ঘণ্টায় ২শ’১৮জনসহ জেলায় এ পর্যন্ত হোম কোয়ারেন্টাইনে রাখা লোকের সংখ্যা ৫শ’ ৫৩ জনে দাঁড়ালো। জেলা প্রশাসক মোহাম্মাদ শফিউল আরিফ জানান, ইমিগ্রেশন থেকে গত ১৫দিনে বিভিন্ন দেশ থেকে ফেরত আসা প্রায় ১০ হাজার ব্যক্তির একটা তালিকা পেয়েছি যশোর জেলার। তাদের খোঁজে প্রশাসনের পক্ষ থেকে ব্যবস্থা নেওয়া হয়েছে। তিনি লোকজনকে আতঙ্কিত না হয়ে, সচেতন হওয়ার অনুরোধ জানিয়েছেন।

টাঙ্গাইল : টাঙ্গাইলে এখন পর্যন্ত ৫২৯ জন প্রবাসীকে হোম কোয়ারেন্টাইনের আওতায় আনা হয়েছিল। এর মধ্যে নির্দিষ্ট সময় শেষ হওয়ায় ৬৫ জনকে হোম কোয়ারেন্টাইন থেকে ছেড়ে দেয়া হয়েছে। গতকাল মোট ৪৬৪ জন হোম কোয়ারেন্টাইনে আছে।
শেরপুর : শেরপুর জেলা শহরের রাজবল্লভপুর ও নকলা উপজেলায় কভিড-১৯ করোনাভাইরাস প্রতিরোধে প্রবাসী হোম কোয়ারেন্টাইন না মানায় দুই জনকে আর্থিক দন্ড দিয়েছে ভ্রাম্যমান আদালত। গতকাল দুপুরে অভিযান চালায় ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী কর্মকর্তা জাহিদুর রহমান।
রাজবাড়ী : রাজবাড়ীতে নতুন করে আরো ১২৪ জন প্রবাসীকে হোম কোয়ারেনটাইনে রেখেছে স্বাস্থ্য বিভাগ। এ নিয়ে জেলায় বর্র্তমানে ৩০৬ জন প্রবাসী হোম কোয়ারেনটাইনে রয়েছে। এছাড়াও চলতি মাসের ৮ তারিখে ভারত ভ্রমন করে আসা এক প্রবাসী অসুস্থ হয়ে পড়লে শনিবার সন্ধ্যায় তাকে ঢাকা পাঠানো হয়েছে।

পিরোজপুর : করোনাভাইরাস নিয়ে গুজব ছড়ানোর অভিযোগে পিরোজপুরে দুই যুবককে গ্রেফতার করেছে ডিবি পুলিশ। গতকাল রোববার দুপুরে পিরোজপুর শহরের ভাগরথি চত্ত¡র ও মধ্যরাস্তার তালুকদার বাড়ী এলাকা থেকে তাদের গ্রেপ্তার করা হয় বলে জানান পিরোজপুরে পুলিশ সুপার হায়াতুল ইসলাম খান।
পটুয়াখালী : পটুয়াখালীতে বর্তমানে হোম কোয়েরাইন্টাইনে রয়েছেন ২১৬৫ জন। মুক্ত হয়েছেন ৪০২ জন এবং ২জনের নমুনা আইইডিসিআর এ পাঠানো হয়েছে। এছাড়াও গত তিনমাসে পটুয়াখালী জেলার বাসিন্দাদের মধ্যে ৮৩৪৪ জন বিদেশ থেকে ফেরত এসেছেন এদের মধ্যে ২৫৬৭ জনকে সনাক্ত করা সম্ভব হয়েছে, বাকীদের সনাক্ত করতে জোর প্রচেষ্টা চলছে। এছাড়াও হোম কেয়েরাইন্টাইন লংঘনের দায়ে ৩ জনকে শাস্তির আওতায় এনে ১৭ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

নীলফামারী : হোম কোয়ারেন্টাইন না মানায় নীলফামারীতে মোস্তাফিজুর রহমান শিশির নামে এক ব্যবসায়ীর দশ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমান আদালত। আদালত পরিচালনা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা এলিনা আকতার।

নওগাঁ : নওগাঁয় বিভিন্ন দেশ থেকে আসা আরও ৮৮৪ জন প্রবাসীকে হোম কোয়ান্টোইনে রাখা হয়েছে। এ নিয়ে জেলায় ১০৮৮ জনে দাঁড়িয়েছে। এদের মধ্যে ৩ জনের ১৪ দিন শেষে তাদের মধ্যে ভাইরাসের কোন উপসর্গ না পাওযায় হোম কোয়ারেন্টাইন প্রত্যাহার করা হয়। বর্তমানে জেলায় ১০৮৫ জন প্রবাসীকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে।
ঝিনাইদহ : ঝিনাইদহে নতুন করে ৬৯ জনকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। এদের মধ্যে বিদেশ ফেরত রয়েছে ৬৬ জন। এ নিয়ে সারা জেলায় মোট হোম কোয়ারেন্টাইনে রাখা হলো ৫৫৩ জনকে। নতুন হোম কোয়ারেন্টাইনে সদর উপজেলায় ২০জন, শৈলকুপায় ১৯, হরিণাকুন্ডুতে ২, কালীগঞ্জে ১৮, কোটচাঁদপুরে ৩ ও মহেশপুরে ৭ জনকে রাখা হয়েছে। অন্যদিকে করোনাভাইরাস প্রতিরোধে জেলার ২৭টি পশু হাট বন্ধ ঘোষণা করেছে জেলা প্রশাসন।

ঝালকাঠি : ঝালকাঠি জেলায় বিদেশফেরত নতুন করে ২৫ জনকে হোম কোয়ারেন্টিনে রাখা হয়েছে। এনিয়ে ১৪৫জনকে হোম কোয়ারেন্টিনে রেখেছে স্বাস্থ্য বিভাগ।
গাইবান্ধা : করোনাভাইরাসকে কেন্দ্র করে গাইবান্ধার বিভিন্ন স্থানে বিদেশ থেকে আসা ব্যক্তিদের উপর কড়া নজরদাড়ি রাখা হচ্ছে। আগত ওইসব ব্যক্তিদেরকে হোম কোয়ারেন্টাইনে রাখা হচ্ছে। সিভিল সার্জন ডা. এবিএম আবু হানিফ জানান, বিভিন্ন স্থানে বিদেশ ফেরত ১০০ ব্যক্তিকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। তারা যাতে নিয়মের বাইরে না চলে সেজন্য তাদের উপর কড়া নজরদাড়ি রাখা হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ