Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

অভিযানেও রক্ষা মেলে না ক্রেতাদের

যাত্রাবাড়ীতে ৩২ প্রতিষ্ঠানকে ৫০ লাখ টাকা জরিমানা

খলিলুর রহমান | প্রকাশের সময় : ২২ মার্চ, ২০২০, ১২:৪০ এএম

করোনাভাইরাসের কারণে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন জেলা উপজেলার অভিজাত বিভিন্ন সুপার শপ থেকে শুরু করে ফুটপাতের মুদির দোকানগুলোতেও নিত্যপণ্যের বিক্রি বেড়েছে। আরা এই সুযোগকে পুঁজি করে বেপরোয়া হয়ে উঠেছে অসাধু ব্যবসায়ীরা। দফায় দফায় আইন-শৃঙ্খলা বাহিনী ও ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের পক্ষ থেকে অভিযান চালানো হলেও রক্ষা পাচ্ছেন না ক্রেতারা। গতকাল এমন তথ্যই জানিয়েছেন সংশ্লিষ্টরা।

জানা যায়, রাজধানীর কাওরান বাজার, যাত্রাবাড়ী, পুরান ঢাকাসহ বিভিন্ন এলাকায় পেঁয়াজ, আলু, চালসহ বিভিন্ন নিত্যপণ্যের দাম বৃদ্ধি করেছেন ব্যবসায়ীরা। এমন খবরের ভিত্তিতে গতকাল সকাল থেকে বিকেল পর্যন্ত রাজধানীর যাত্রাবাড়ীতে পেঁয়াজের আড়তে, পুরান ঢাকায় চালের আড়তে ও বনশ্রী এলাকায় স্বপ্ন সুপার শপে অভিযান চালানো হয়। এ সময় যাত্রীবাড়ীতে ৩২টি ব্যবসা প্রতিষ্ঠানে মোট ৫০ লাখ ৭৫ হাজার টাকা জরিমান করে র‌্যাবের ভ্রাম্যমান আদালত। তবে ভ্রাম্যমান আদালত জরিমানা করার পরও আরো বেপরোয়া হয়ে উঠছেন বিক্রেতারা। অভিযানের পর তারা ফের বাড়তে দামে পণ্য বিক্রি শুরু করছেন।

রাজধানীর কাওরান বাজারের বাসিন্দা রজমান আলী জানান, শুক্রবার সকালে রাজধানীর কাওরান বাজার এলাকায় অভিযান চালানো হয়। অভিযানের সময় বিক্রেতারা কম দামে পন্য বিক্রি করেন। কিন্তু অভিযান শেষ হওয়ার সাথে সাথে ফের তারা বাড়তি দামে পন্য বিক্রি শুরু করেন। এতে ক্রেতা বিপাকে পড়েছেন। তবে অসাধু বিক্রেতাদের ধরতে বাজারগুলোতে অভিযান পরিচালনা করা হচ্ছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

র‌্যাব জানায়, রাজধানীর যাত্রাবাড়ীর বিভিন্ন আড়তে পেঁয়াজ ও আলুর কৃত্রিম সংকট করে বেশি দামে বিক্রি করার অপরাধে গতকাল সকালে অভিযান চালানো হয়। এ সময় ৫ ব্যবসায়ীকে সাজা দেয়ার পাশাপাশি ৩২টি প্রতিষ্ঠানকে ৫০ লাখ ৭৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

অভিযানে নেতৃত্ব দেয়া র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারোয়ার আলম জানান, অতিরিক্ত মূল্যে পেঁয়াজ ও আলু বিক্রয় করায় যাত্রাবাড়ীর ৩২ টি আড়তকে এবং আমদানীকৃত মেয়াদোত্তীর্ণ মাছ মজুদ করায় একটি হিমাগারকে মোট ৫০ লাখ ৭৫ হাজার টাকা জরিমানা এবং ৫ জনকে বিভিন্ন মেয়াদে কারাদন্ড দেয়া হয়েছে।

তিনি বলেন, ভাবতেই কষ্ট হয় তিন দিন আগেও প্রতি কেজি পেয়াঁজ পাইকারি বিক্রি হয়েছে ২৮-৩১ টাকা। আর সেটা কোনো কারণ ছাড়াই গতকাল (শুক্রবার) বিক্রি করেছে ৬৫-৭০ টাকা। আর খুচরা বাজারে ৮০-৮৫ টাকা। ১২-১৪ টাকা কেজি দরে পাইকারি বিক্রি হত আলু, সেটা ২৫-৩০ টাকা ধরে বিক্রি হয়।

তিনি আরো বলেন, আজ (গতকাল) সকালে যখন যাত্রাবাড়ী আড়তে ক্রেতা সেজে ইউনির্ফম ছাড়া ফোর্স নিয়ে প্রবেশ করলাম তখনো দেখলাম গতকালের চিত্র। কিন্তু যখনই বুঝল মোবাইল কোর্ট আসছে তখনই পেয়াঁজ হল ৩৫-৪০ টাকা আর আলু হলো ১৪-১৬ টাকা কেজি।

সারোয়ার আলম বলেন, আমাদের অভিযান অব্যাহত আছে। তবে অভিযানের পর নির্ধারিত দাম রাখা শুরু করেছে ব্যবসায়ীরা। আমরা আড়ৎ পর্যবেক্ষণ করছি।

এদিকে, র‌্যাবের পাশাপাশি ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরও রাজধানীর বিভিন্ন এলাকায় অভিযান চালায়। গতকাল শানিবার রাজধনীর পুরান ঢাকার লালবাগ কিল্লার মোড় এলাকায় জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের বিশেষ অভিযান টিম মোক্তার রাইস এজেন্সি ও হোসেন রাইস এজেন্সি নামের চালের আড়তকে দেড় লাখ টাকা জরিমানার পাশাপাশি বন্ধ করে দিয়েছে। অধিদপ্তরের ঢাকা বিভাগীয় কার্যালয়ের উপপরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ার গণমাধ্যমকে এ তথ্য জনান। এসময় উপস্থিত ছিলেন অধিদফতরের সহকারী পরিচালক ফাহমিনা আক্তার।

তিনি বলেন, করোনাভাইরাসকে পুঁজি করে অভিনব কায়দায় ভোক্তার সঙ্গে প্রতিষ্ঠান দুটি জালিয়াতি করছে। তারা ২ হাজার ২০০ টাকার কেনা বস্তার চাল বিক্রি করছে ২ হাজার ৭০০ টাকা। তাদের কোনো মূল্য তালিকা নেই। ইচ্ছা মত দাম বেশি নিচ্ছে। এসব অপরাধে মোক্তার রাইস এজেন্সি ও হোসেন রাইস এজেন্সি দুটিকেই সিলগালা করা হয়েছে। পাশাপাশি মোক্তার রাইস এজেন্সিকে ৫০ হাজার টাকা এবং হোসেন রাইস এজেন্সি এক লাখ টাকা জরিমানা করা হয়েছে। তাদের অধিদফতরে ডাকা হয়েছে। যথাযথ তথ্য প্রমাণ ও বক্তব্য দিতে না পারলে আইন অনুযায়ী স্থায়ী ব্যবস্থা নেয়া হবে।

শাহরিয়ার বলেন, বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া মহামারি নভেল করোনাভাইরাস আতঙ্কে নিত্যপণ্যের বিক্রি বেড়েছে। এ সুযোগে অনেকে অসাধু ব্যবসায়ী বাড়িয়ে দিচ্ছে নিত্যপণ্যের দাম, করছে মজুত। তাই নিত্যপণ্যের কৃত্রিম সঙ্কটকারীদের ধরতে বিশেষ অভিযানে নেমেছে ভোক্তা অধিদফতর।

গতকাল রাজধানীতে পাঁচটি টিমে বিভক্ত হয়ে বিভিন্ন পাইকারি ও খুচরা বাজারে অভিযান চালানো হয়েছে। অভিযানে ব্যবসায়ী ও ভোক্তাদের সতর্ক করা হয়েছে। পাশাপাশি আইন অমান্যকারীদের বিরুদ্ধেও ব্যবস্থা নেয়া হয়েছে।

এছাড়াও গতকাল রাজধনীর বনশ্রীর অভিজাত বিপণি-বিতান স্বপ্ন সুপারশপে অভিযান চালিয়েছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। অভিযান পরিচালনা করেন অধিদফতরের উপ-পরিচালক মোহাম্মদ মাসুম আরেফিন।

তিনি জানান, করোনাভাইরাসকে পুঁজি করে নিত্যপণ্যের বাজার যেন অস্থিতিশীল না হয় সেজন্য সরকারের নির্দেশে অধিদপ্তরের পক্ষ থেকে অভিযান চালানো হচ্ছে। এর ধারাবাহিকতায় ‘স্বপ্ন’ সুপারশপে অভিযান করা হয়। তবে সেখানে একাধিক ক্রেতাকে প্রয়োজনের তুলনায় অধিক কেনাকাটা করতে দেখা যায়। ভোক্তারা যেন বেশি পণ্য না কেনেন এজন্য পরামর্শ দিয়েছি। পাশাপাশি স্বপ্নকে সতর্ক করেছি তারা যেন অধিক পণ্য একসঙ্গে বিক্রি না করে। এছাড়া পণ্যের দাম না বাড়ানোর জন্য সতর্ক করা হয়েছে।

এদিকে, ঢাকার পাশাপাশি গতকাল দেশের বিভিন্ন জেলা ও উপজেলায় অভিযান চালানো হয়েছে। এ সময় বিভিন্ন ব্যবসায়ীকে জরিমানা করা হয়।

ঝালকাঠি : ঝালকাঠিতে চাল, আলু, পেঁয়াজ, রসুনসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্য বৃদ্ধি অপরাধে ১০ ব্যবসায়ীকে ৬৮ হাজার ৫০০ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট তাছবির হোসেনের নেতৃত্বে একটি টিম শহরের বিভিন্ন ব্যবসাপ্রতিষ্ঠান ও বাজারে অভিযান চালায়।

কুড়িগ্রাম : করোনা ভাইরাসের অজুহাতে পৃথকভাবে কুড়িগ্রামের ভুরুঙ্গামারী ও চিলমারীতে চাল,পিঁয়াজ ও রসুনসহ নিত্য পণ্যের দাম বৃদ্ধির অভিযোগে ১৩ ব্যবসায়ীকে জরিমানা করেছেন ভ্রাম্যমান আদালত। উপজেলায় পৃথকভাবে ভুরুঙ্গামারী উপজেলা নির্বাহী অফিসার ফিরুজুল ইসলাম ও নির্বাহী ম্যাজিস্ট্রেটগণ এ অভিযান পরিচালনা করেন।

মাদারীপুর জেলা ও শিবচর : অতিরিক্ত দামে পণ্য বিক্রি করায় মাদারীপুরের রাজৈরে ৬ ব্যবসায়ীকে ৭২ হাজার টাকা জরিমানা ও শিবচরে প্রশাসনের আদেশ অমান্য করে দোকান খোলা রাখার অপরাধে তিন দোকান মালিককে পাঁচ হাজার টাকা করে ১৫ হাজার টাকা জরিমান করা হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী মাজিস্ট্রেট মো. আসাদুজ্জামানের ও রাজৈর উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সোহানা নাসরিন এ অভিযান পরিচালনা করেন।

মেহেরপুর : দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে অভিযান পরিচালনা করেছেন মুজিবনগর উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট উসমান গনি। দাম বেশী নেওয়ায় দুজন চাউল ব্যবসায়ীকে ৮ হাজার টাকা অর্থদন্ড করেন।

রাজবাড়ী : রাজবাড়ীতে করোনা ভাইরাস আতঙ্কে চালের বাড়তি দাম নেওয়ার অপরাধে চার চাল ব্যবসায়ীকে জরিমানা করেছে ভ্রাম্যমান আদালত। রাজবাড়ী সদর উপজেলার খানখানাপুর বাজারে ভ্রাম্যমান আদালতের যৌথ অভিযান চালায় উপজেলার নির্বাহী অফিসার মো. সাইদুজ্জামান খান ও ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর রাজবাড়ীর সহকারী পরিচালক মো. শরিফুল ইসলাম।

সাতক্ষীরা : সাতক্ষীরায় ভ্রাম্যমাণ আদালতের অভিযানে ১৩ ব্যবসায়ীকে ১ লাখ ৮৪ হাজার ৮০০ টাকা জরিমানা করা হয়েছে। ভোলা : ভোলা সদর ও বোরহানউদ্দিন, লালমোহনে বেশি দামে পেঁয়াজ, চাউল সহ নিত্যপন্য বিক্রির দায়ে ১৭ ব্যবসায়ীর ৪ লাখ ৩০ হাজার টাকা জরিমানা করেছে উপজেলা নির্বাহী অফিসার মো. বশির গাজি ও লালমোহন উপজেলা নির্বাহী অফিসার হাবিবুল হাসান রুমি। ভোলার বোরহানউদ্দিন বিভিন্ন বাজারে অভিযানে বিভিন্ন অপরাধে কয়েকজন দোকানীকে ২ লাখ ২০ হাজার টাকা জরিমানা করা হয়।

টাঙ্গাইল : টাঙ্গাইল পৌর এলাকার পার্ক বাজার ও ছয়আনী বাজারে পেয়াজসহ বিভিন্ন নিত্যপন্যের দাম বেশি নেয়ায় পন্যের দামের তালিকা না টাঙ্গানোর দায়ে ৬ অসাধু ব্যাবসায়ীকে ১লাখ ১৫ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমান আদালত। জেলা জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী

কেশবপুর : কেশবপুরে নিত্য প্রয়োজনীয় মুল্য ক্রয়কৃত মুল্যের থেকে অতিরিক্ত মুল্যে বিক্রয় কালে ভ্রাম্যমান আদালতে ৪ ব্যবসায়ীকে অর্থদন্ড প্রদান করেছেন কেশবপুর উপজেলা নির্বাহী অফিসার নুসরাত জাহান ।

বালাগঞ্জ (সিলেট) : ওসমানীনগর উপজেলা নির্বাহী অফিসার মোছা: তাহমিনা আক্তারের নেতৃত্বে গতকাল খাবারের মূল্য তালিকা প্রদর্শন না করায় এবং বেশি দামে খাদ্যদ্রব্য বিক্রি করায় গোয়ালাবাজারের আটটি প্রতিষ্ঠানকে ২৫ হাজার ৫শ টাকা জরিমানা করা হয়েছে।

বামনা (বরগুনা) : উপজেলার খোলপটুয়া ও বুকাবুনিয়া বাজারে ভ্রাম্যমান আদালত বসিয়ে ৩ ব্যবসায়ীকে সর্বমোট ১১ হাজার টাকা জরিমানা করা হয়। ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সাবরিনা সুলতানা।

বিশ্বনাথ (সিলেট) : উপজেলার নতুন ও পুরাণ বাজার এবং কালীগঞ্জ বাজারে অতিরিক্ত মূল্যে নিত্যপ্রয়োজনীয় পণ্য বিক্রি করায় ও দোকানগুলো মূল্য তালিকা না থাকায় ৫টি প্রতিষ্ঠানের কাছ থেকে সাড়ে ১৩ হাজার টাকা জরিমানা আদায় করেছে ভ্রাম্যমান আদালত। ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো.কামরুজ্জামানের নেতৃত্বে ভ্রাম্যমান অভিযান পরিচালিত হয়।

বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুরের বোয়ালমারী উপজেলা সদর ও ময়েনদিয়া বাজারে সাত চাল ব্যবসায়ীকে ভোক্তা অধিকার আইনে মোট ২০ হাজার টাকা জরিমানা করেছেন উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট ঝোটন চন্দ ও জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর ফরিদপুরের সহকারী পরিচালক সোহেল শেখ ।

ছাগলনাইয়া (ফেনী) : ছাগলনাইয়া, ফুলগাজী ও সোনাগাজী উপজেলায় একই অপরাধে ৯ দোকানীকে এ জরিমানা করা হয়। অভিযান পরিচালনা করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ও ভ্রাম্যমান আদালতের বিচারক সাইফুল ইসলাম সোহেল।

দিরাই : দিরাই বাজারের থানরোড ও মধ্যবাজারে ভ্রাম্যমাণ আদালতে অভিযানে জুয়েল স্টোর ২ হাজার, অমল স্টোর ৫ হাজার, রতি স্টোর ২ হাজার, আনোয়ার বেকারি ৫ হাজার, রুপসী রেস্টুরেন্ট ৫ হাজার, মুছা ফ্যামেলি কেয়ার ৫ হাজার, রাজ রেষ্টুরেন্ট ১ হাজার ও নারায়ণ স্টোরকে ৫ হাজার টাকাসহ মোট ৮টি প্রতিষ্ঠানকে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. সফি উল্লাহ অভিযানে নেতৃত্ব দেন।

গোয়ালন্দ(রাজবাড়ী) : রাজবাড়ীর গোয়ালন্দে পণ্যের মূল্য বেশি নেয়ায় দুই ব্যবসায়ীকে জরিমানা করে আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভুমি) আব্দুল্লাহ আল মামুন।

মঠবাড়িয়া (পিরোজপুর) : পৌর শহরে ভ্রাম্যমান আদালতে ৬ ব্যবসা প্রতিষ্ঠানকে ৩১ হাজার টাকা জরিমানা করেছে। উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) রিপন বিশ্বাসের নেতৃতে ¡ভ্রাম্যমান আদালত এ অভিযান চালায়।
নেছারাবাদ (পিরোজপুর) : নেছারাবাদ উপজেলায় বেশি দামে পণ্য বিক্রির দায়ে চার ব্যাবসা প্রতিষ্ঠানকে ৫৫ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমান আদালত। উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সরকার আব্দুল্লাহ আল মামুন বাবু ওই আদালত পরিচালনা করেন।

সরিষাবাড়ী (জামালপুর) : জামালপুরের সরিষাবাড়ীতে নিত্য প্রয়োজনীয় খাদ্য সামগ্রী চলমান বাজার দরের চেয়ে বেশী দামে বিক্রির অপরাধে ২ ব্যবসায়ীকে ৩ তিন করে বিনাশ্রম কারাদন্ড দেন সরিষাবাড়ী উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সিহাব উদ্দিন আহম্মদ।

সিরাজদিখান (মুন্সীগঞ্জ): সিরাজদিখান বাজারে অভিযান চালিয়ে অতিরিক্ত মূল্যে চাল বিক্রির দায়ে এক ব্যবসায়ীকে ২০ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমান আদালত। ভ্রাম্যমান আদালতটি পরিচালনা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী অফিসার আশফিকুন নাহার।

সোনাগাজী (ফেনী) : দ্রব্যমূল্যের বাজার স্থিতিশীল রাখতে মোবাইল কোর্ট পরিচালনা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সোনাগাজী উপজেলা নির্বাহী অফিসার অজিত দেব। এসময় চাল, ডাউল, আলুসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের অতিরিক্ত মূল্য নেওয়ার কারনে তিন দোকানিকে ১৩ হাজার টাকা অর্থদন্ড করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ