Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

স্মৃতিসৌধের অনুষ্ঠান ও বঙ্গভবনের সংবর্ধনা বাতিল

স্বাধীনতা দিবস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ মার্চ, ২০২০, ১২:৪০ এএম

করোনা ঝুঁকির কারণে ২৬শে মার্চ স্বাধীনতা দিবসে স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদন কর্মসূচি বাতিল করেছে সরকার। একইসঙ্গে বঙ্গভবনে প্রেসিডেন্টের সংবর্ধনা অনুষ্ঠানও বাতিল করা হয়েছে। স্বাধীনতা পুরস্কার প্রদান অনুষ্ঠানও স্থগিত করা হয়েছে।

গতকাল শনিবার বিকালে বঙ্গভবনে প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার বৈঠকে এই সিদ্ধান্ত হয়। বিকাল ৫টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রেসিডেন্টের সঙ্গে সৌজন্য সাক্ষাত করেন। সাক্ষাতে দেশের সার্বিক পরিস্থিতি নিয়ে আলোচনা হয়।

বৈঠকে প্রেসিডেন্টের প্রেস সচিব জয়নাল আবেদীন সাংবাদিকদের এসব তথ্য জানান। প্রেসসচিব বলেন, করোনাভাইরাস পরিস্থিতি এবং এই মহামারি মোকাবেলায় প্রস্তুতি নিয়ে প্রেসিডেন্ট প্রায় একঘণ্টা ধরে প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করেন। তারা দুজনেই দেশবাসীকে আতঙ্কিত না হয়ে সতর্ক থাকার আহ্বান জানান। এসময় প্রধানমন্ত্রী করোনাভাইরাস মোকাবিলায় সরকারের গৃহীত বিভিন্ন পদক্ষেপ সম্পর্কে প্রেসিডেন্টকে অবহিত করেন।
প্রেসিডেন্টের প্রেস সচিব বলেন, জনস্বাস্থ্যের কথা বিবেচনা করে করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধে জাতীয় স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদন কর্মসূচিটি বাতিল করা হয়েছে। বঙ্গভবনেও স্বাধীনতা দিবসের সংবর্ধনা অনুষ্ঠানটিও বাতিল করা হয়েছে। এছাড়া স্বাধীনতা পদক প্রদান অনুষ্ঠানটি স্থগিত করা হয়েছে।

তিনি বলেন, ২৬ মার্চ স্বাধীনতা দিবসে প্রধান অনুষ্ঠান জাতীয় স্মৃতিসৌধে শহীদের প্রতি শ্রদ্ধা নিবেদন। প্রতিবছর প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীসহ সবস্তরের মানুষ এদিন জাতীয় স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদন করে থাকেন। এ বছর সারা বিশ্বে ছড়িয়ে পড়া করোনা ভাইরাস মহামারির কারণে এ কর্মসূচিটি বাতিল করা হয়েছে।

এর আগে জাতির জনকের জন্মশতবার্ষিকী উপলক্ষে ডাকা সংসদের বিশেষ অধিবেশনও স্থগিত করেন প্রেসিডেন্ট। এছাড়া ২৯ মার্চ চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচন এবং দুটি সংসদীয় আসনের উপনির্বাচন স্থগিত ঘোষণা করে নির্বাচন কমিশন
করোনাভাইরাসে দেশে আরও এক রোগীর মৃত্যু হয়েছে। এ নিয়ে এই ভাইরাসে আক্রান্ত হয়ে দেশে মারা গেছেন দুজন। আর মোট আক্রান্ত ২৪ জন। আর বিশ্বব্যাপী মৃত্যুর সংখ্যা ১২ হাজারের কাছাকাছি।

এর আগে এ করোনা ভাইরাসের কারণে স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জম্মশতবার্ষিকী উপলক্ষে ঘোষিত মুজিববর্ষ উদযাপনের উদ্বোধনী অনুষ্ঠান বাতিল করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ