Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

রাজধানীতে বাস-যাত্রী দুটোই কম

সরকারের সিদ্ধান্তের অপেক্ষায় বাস মালিকরা : ট্রেন নিয়ে বৈঠক আজ

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ২২ মার্চ, ২০২০, ১২:০০ এএম

করোনো আতঙ্কে সারাদেশে সড়কপথে যাত্রী অনেকটাই কমে গেছে। চলাচল সীমিত হয়েছে আন্তঃজেলা রুটে। রাজধানীতে যাত্রী না থাকায় বাসও তেমন বের হয়নি। সড়ক পরিবহন মালিক সমিতি অপেক্ষা করছে সরকারের সিদ্ধান্তের। বাস যোগাযোগ বন্ধ করা বা কোনো নির্দিষ্ট এলাকায় বাস যোগাযোগ বিচ্ছিন্ন করার সিদ্ধান্ত এলেই মালিকরা তা কার্যকর করবেন।

এদিকে ট্রেনের যাত্রী কমে এলেও সারাদেশে রেলযোগাযোগ এখন স্বাভাবিক রয়েছে। রেলপথ মন্ত্রণালয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশনা অনুসরণ করবে বলে রেলওয়ের ঊর্ধ্বতন এক কর্মকর্তা জানিয়েছেন। করোনা পরিস্থিতিতে রেল চলাচল নিয়ে আজ রোববার মন্ত্রীর সঙ্গে রেলওয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা বৈঠকে বসবেন বলে জানা গেছে। এদিকে, করোনা আতঙ্কে ঢাকা ক্রমেই ফাঁকা হয়ে যাচ্ছে। রাজধানীর ব্যস্ত এলাকাগুলোতেও বাসের দেখা মিলছে না। একজন দুজন করে যাত্রী জমায়েত হলেও বাসের জন্য অপেক্ষা করতে হচ্ছে।

বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্যাহ জানান, রাজশাহীর স্থানীয় প্রশাসন এবং পরিবহন মালিক সমিতি বৈঠক করে সিদ্ধান্ত নিয়ে বাস চলাচল বন্ধ রেখেছেন। সেখানে করোনা আতঙ্ক ছড়িয়ে পড়ায় সতর্কতার অংশ হিসেবে তারা এ সিদ্ধান্ত নেন। কিন্তু সারাদেশে বাস যোগাযোগ বন্ধ রাখার সরকারি কোনো নির্দেশনা এখনও আসেনি।

খন্দকার এনায়েত উল্যাহ বলেন, সারাদেশেই যাত্রী সংখ্যা অর্ধেকে নেমে এসেছে। দূরপাল্লার রুটে কোনো কোনো বাস মাত্র ২৫ থেকে ৩০ শতাংশ যাত্রী নিয়ে যাচ্ছে। আর সারাদেশের হিসেব করলে নিয়মিত সময়ের চেয়ে যাত্রী সংখ্যা ৫০ থেকে ৬০ ভাগে নেমে এসেছে। রাজধানীতে যাত্রী না থাকায় বাস মালিকরা বাস ছাড়ছেন না বলেও জানান ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির সাধারণ সম্পাদক এনায়েত উল্যাহ। এছাড়া তার মালিকানাধীন পরিবহনে হ্যান্ড স্যানিটাইজার টিস্যু যাত্রীদের দিচ্ছেন বলে দাবি করেন তিনি।

বাংলাদেশ বাস-ট্রাক ওনার্স অ্যাসোসিয়েশনের সহ-সাধারণ সম্পাদক শুভঙ্কর ঘোষ জানান, তার মালিকানাধীন শ্যামলী পরিবহন রাজশাহী ছাড়া দেশের অন্যান্য গন্তব্যে চলছে। তবে যেসব পর্যটন কেন্দ্রে পর্যটক নিষিদ্ধ করা হয়েছে, সেখানে যাচ্ছে না। তবে অন্যান্য সময়ের চেয়ে ট্রিপ এখন বেশ কমেছে।

এই পরিবহন নেতা মনে করেন, করোনা সতর্কতার জন্য এখনই সারাদেশে পরিবহন যোগাযোগ বন্ধ করে দিতে হবে। যারা এ কয়েকদিন বাইরে বেরিয়েছেন তাদের হোম কোয়ারেন্টাইনে থাকা উচিত। যাত্রী, পরিবহন শ্রমিক, এমনকি মালিক কেউই এ পরিস্থিতিতে নিরাপদ নয়।

এদিকে রেলওয়ে মহাপরিচালক শামসুজ্জামান জানান, ট্রেন চলাচল বন্ধ করার কোনো নির্দেশনা সরকার থেকে এখনও আসেনি। আজ রোববার রেলপথ মন্ত্রীর সঙ্গে বৈঠক হবে। তখন যদি কোনো সিদ্ধান্ত হয় সেটা জানানো হবে। এ পর্যন্ত রেল যোগাযোগ স্বাভাবিক আছে। সিডিউল অনুযায়ী ট্রেন চলাচল করছে।

রেলওয়ে সূত্র জানায়, করোনা আক্রান্ত রোগীদের চিকিৎসার জন্য রেলওয়ের দুটি হাসপাতাল প্রস্তুত করা হচ্ছে। এর মধ্যে একটি ঢাকার কমলাপুর এবং অন্যটি চট্টগ্রামে রেলওয়ে বক্ষব্যাধি হাসপাতাল। রেলওয়ে পূর্ব ও পশ্চিমাঞ্চলে ৮টি হাসপাতাল ভবন ও ১৬টি ডিসপেনসারি প্রয়োজনে প্রস্তুত করা হবে। এরই মধ্যে এগুলো স্বাস্থ্য মন্ত্রণালয়ের অধীনে নেওয়া হয়েছে। কমলাপুরসহ দেশের বড় বড় রেলওয়ে স্টেশন এলাকায় পরিচ্ছন্নতা কার্যক্রম চালানো হচ্ছে। এছাড়া যাত্রীদের হ্যান্ড স্যানিটাইজার দিয়ে ও মাইকিং করে সচেতন করা হচ্ছে।



 

Show all comments
  • Boroken Hart Munnu ২২ মার্চ, ২০২০, ১২:৫৬ এএম says : 0
    করোনাকে কেন্দ্র করে নিত্য প্রয়োজনীয় দ্রব্যের যাতে দাম না বাড়ে সে দিকে কঠোর ব্যবস্তা নিন। অন্যতায় করোনা ছাড়া ও এদেশের অধিকাংশ গরীব অনাহারে মারা যাবে।
    Total Reply(0) Reply
  • Mahjabin Mou ২২ মার্চ, ২০২০, ১২:৫৬ এএম says : 0
    মানুষ তো ঘুরতে গেছে।তাই ফাঁকা।
    Total Reply(0) Reply
  • Sumon Roy Laxman ২২ মার্চ, ২০২০, ১২:৫৭ এএম says : 0
    শুধু আলাপ হবে বাকীটা ইতিহাস হবে, আমরা বাঙ্গালী মৃত্যু বানিজ্য সাধারণ ব্যাপার... আল্লাহ সহায় না হলে এক কুৎসিত ভবিষ্যতের অপেক্ষা মাত্র ,,, জানিনা কি অপেক্ষা করছে আমাদের জন্য ... ভাল থাকুন সবাই এই কামনায়,
    Total Reply(0) Reply
  • Mijan Khan ২২ মার্চ, ২০২০, ১২:৫৭ এএম says : 0
    লক ডাউন করা দরকার পুরো দেশ তাহলে ঝুঁকি কমবে
    Total Reply(0) Reply
  • Mahidur Rahman Pavel ২২ মার্চ, ২০২০, ১২:৫৭ এএম says : 0
    এরকম ফাকা শহর আমি বিশ্বের কোথাও দেখি নাই
    Total Reply(0) Reply
  • Ishtiak Ahmed ২২ মার্চ, ২০২০, ১২:৫৭ এএম says : 0
    সবাই অনুমান নির্ভর হয়ে মাখলুকের পিছনে ছুটছে। আল্লাহর উপর পূর্ণ ভরসা রেখে নামায-কালাম ও দোয়া করতে থাকা যথাসম্ভব।সেই সতর্কতার সহিত ভীড় এড়িয়ে চলা ও পরিস্কার পরিচ্ছন্ন থাকা।
    Total Reply(0) Reply
  • Ar Nob ২২ মার্চ, ২০২০, ১২:৫৮ এএম says : 0
    পুরান ঢাকায় তো এখনো রুমজুম আগের মতোই,,রাস্তায় মানুষের ভিড়ে হাটা যায় না।
    Total Reply(0) Reply
  • Afroja Akter ২২ মার্চ, ২০২০, ১২:৫৮ এএম says : 0
    সরকারের উচিত খাদ্যদ্রব্য ও ঔষধের দোকান ছাড়া সকল শপিং মল গুলো বন্ধ করে দেয়া। যতদিন না আওয়ামী লীগের শীর্ষ নেতাদের মধ্যে কেউ আক্রান্ত না হবেন ততদিন তাদের টনক নড়বে না। আর তাদের টনক নড়তে দেরী হলে আমাদের বারোটা বেজে যাবে। আল্লাহ আমাদের সকলকে রক্ষা করুক।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ