Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

অমান্যকারীদের বিরুদ্ধে অভিযান অব্যাহত

হোম কোয়ারেন্টাইন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ মার্চ, ২০২০, ১২:০১ এএম

প্রশাসনের কঠোর নজরদারিতে বাড়ছে হোম কোয়ারান্টাইনের সংখ্যা। গতকাল পর্যন্ত দেশের বিভিন্ন স্থানে প্রায় ১৫ হাজার প্রবাসী হোম কোয়ারান্টাইনে আছে বলে বিভিন্ন সূত্রে জানা গেছে। তবে অধিকাংশ জেলায় প্রবাসীরা হোম কোয়ারেন্টাইন না মেনে প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে। থেমে নেই প্রশাসনের তৎপরতা। গতকাল দেশের বিভিন্ন জেলা-উপজেলায় ভ্রাম্যমান আদালত অভিযুক্তদের শনাক্ত করে জরিমানা আদায়ের পাশাপাশি কোয়ারান্টাইনে থাকার নির্দেশনা দিয়েছে।

যশোর : যশোরে হোম কোয়ারন্টাইনে রাখা করোনাভাইরাসের সন্দেভাজনদের সংখ্যা বেড়েই চলেছে। যশোরের সিভিল সার্জন ডা. শেখ আবু শাহীন জানান, গত ১২দিনে হোম কোয়ারেন্টাইনে রাখা লোকের সংখ্যা ৩শ’ ৩৫ এ দাঁড়ালো। তিনি লোকজনকে আতঙ্কিত না হয়ে, সচেতন হওয়ার অনুরোধ জানিয়েছেন।
রাজশাহী : রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের একনম্বর ওয়ার্ডের এক নার্স করোনা সন্দেহে কোয়ারেন্টিনে রয়েছেন। রাজশাহী বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডাক্তার গোপেন আচার্য বলেন, রাজশাহী জেলায় হোম কোয়েরেন্টিনে রয়েছেন ২২ জন।
এদিকে, রাজশাহীতে এখনো কোন করোনা ভাইরাসের রোগী না পাওয়া গেলেও আতঙ্কেও কারণ হয়ে দাঁড়িয়েছে বিদেশ ফেরতরা। যদিও সরকারের নিষেধাজ্ঞা অমান্য করে চলাফেরার অভিযোগ রয়েছে তাদের মধ্যে। বিভিন্ন সময় স্থানীয় প্রশাসন তাদের বিভিন্ন অঙ্কের জরিমানাও করছেন। তার পরে তাদের হোম কোয়ারেন্টিনে পুরোপুরি রাখা সম্ভব হচ্ছে না।

নোয়াখালী : কোভিট-১৯ সন্দেহ ও সম্প্রতি বিদেশ থেকে দেশে ফিরে হোমকোয়ারেন্টাইন মেনে না চলায় কোম্পানীগঞ্জ উপজেলার বসুরহাট পৌরসভার উদ্যোগে পাঁচ জন প্রবাসীকে পৌরভবনের হল রুমে কোরেন্টাইনে রাখা হয়েছে। এদিকে জেলায় সর্বমোট ২৭৪জন প্রবাসী হোমকোয়ারেন্টাইনে রয়েছে বলে নিশ্চিত করেছেন জেলা সিভিল সার্জন ডা. মো. মোমিনুর রহমান।
সাতক্ষীরা : সাতক্ষীরায় আরো ২২৯ জনকে হোম কোয়ারেন্টাইনের আওতায় আনা হয়েছে। এনিয়ে গত ৬ দিনে বিদেশ ফেরত ৩৯৯ জনকে হোম কোয়ারেন্টাইনে নেয়া হলো।
সাভার : করোনা ভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ রোধে সাভারে প্রবাস ফেরত ৫০ জনকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। এই তথ্য নিশ্চিত করেন সাভার উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. মোহাম্মদ সায়েমুল হুদা।

কুষ্টিয়া : কুষ্টিয়ায় গত ২৪ ঘণ্টায় নতুন করে ১০ জনকে হোম কোয়ারেন্টিনে নেওয়া হয়েছে। এ নিয়ে জেলায় এ পর্যন্ত মোট ১০৩ জনকে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে হোম কোয়ারেন্টিনে রাখা হয়েছে। বিষয়টি কুষ্টিয়ার সিভিল সার্জন ডা. এইচ এম আনারুল ইসলাম নিশ্চিত করেছেন।
জামালপুর : বিদেশ ফেরত ১৪৯ জনের মধ্যে হোম কোয়ারেন্টিনে মাত্র ৪৪ জনকে রাখা হয়েছে। ঝালকাঠি : ঝালকাঠি জেলায় নতুন করে বিদেশ থেকে আসা ২৪ জনকে হোম কোয়ারেন্টিনে রাখা হয়েছে। এনিয়ে ১২১ জনকে হোম কোয়ারেন্টিনে রেখেছে স্বাস্থ্য বিভাগ। এদের মধ্যে ৯ জনের ১৪ দিনের হোম কোয়ারেন্টিন সম্পন্ন হয়েছে, তাদের ছাড়পত্র দেওয়া হয়েছে।

নওগাঁ : বিভিন্ন দেশ থেকে আসা নওগাঁয় আরও ৩৫ জন প্রবাসীকে হোম কোয়ান্টোইনে রাখা হয়েছে। এ নিয়ে জেলায় ২০৮ জন দাঁড়িয়েছে। নওগাঁর সিভিল সার্জন ডাঃ এস,এম আখতারুজ্জামান এ তথ্য নিশ্চিত করেছেন।
এদিকে শুক্রবার সন্ধ্যায় সরকারের আদেশ অমান্য করে শহরের একটি হোটেলে মানুষের সমাগমে একটি বিয়ের আয়োজন করায় ১০ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমান আদালত।
নীলফামারী : বিদেশ ফেরত নীলফামারীর উত্তরা ইপিজেডের ১৫জন চীনা নাগরিক সহ আরো ৪০জনকে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। এনিয়ে গত দু’দিন বিদেশ ফেরত ৯০জন হোম কোয়ারেন্টাইনে রয়েছে।
বিশ্বনাথ (সিলেট) : সিলেটের প্রবাসি অধ্যুষিত বিশ্বনাথ উপজেলায় ৭০ জন প্রবাসি হোম কোয়ারেন্টিনে রয়েছেন বলে তথ্য পাওয়া গেছে।
বামনা(বরগুনা) : বরগুনার বামনায় ২২ জন প্রবাসীকে হোম কোয়ারান্টাইনে রাখা হয়েছে। এদিকে ডৌয়াতলা গ্রামের ইতালী ফেরত মো. সেলিম হাওলাদারের পুত্র মো. মাইনুদ্দিন(৩৮) হোম কোয়ারান্টাইনে না থাকায় উপজেলা নির্বাহী অফিসার সাবরিনা সুলতানা ঘটনাস্থলে পৌছে ১৫ হাজার টাকা জরিমানা করেন।
গোয়ালন্দ (রাজবাড়ী) : বিভিন্ন দেশ থেকে ১০৮ জন ব্যক্তি গোয়ালন্দে ফিরেছেন। স্বেচ্ছায় হোম কোয়ারেন্টাইনে আছেন ৪০ জন হয়েছে।

মির্জাপুর (টাঙ্গাইল) : উপজেলার বিভিন্ন স্থানে বিদেশ ফেরতদের হোমকোয়ার্টোইন অমান্যের খবর পেয়ে দুপুরে ভ্রাম্যমান আদলত অভিযান শুরু করে। এসময় ভাতগ্রাম ইউনিয়নের গোড়াইল গ্রামের সিঙ্গাপুর ফেরত রজব সিদ্দিকীকে হোমকোয়ারেন্টাইন অমান্যের দায়ে ১০ হাজার টাকা অর্থদন্ড দেওয়া হয়।
ফুলবাড়ী(দিনাজপুর) : বিভিন্ন দেশে করোনা ভাইরাসের বিস্তারের কারণে বিভিন্ন দেশ থেকে দিনাজপুরের ফুলবাড়ীতে দেশে ফিরেছে কতজন তার কোন সঠিক হিসেব নেই কর্তৃপক্ষের কাছে, তবে হোম কোয়ারেন্টাইনে আছে মাত্র ৮জন বিদেশ ফেরত। যা রীতিমতো উদ্বেগের কারন হয়ে দাঁড়িয়েছে উপজেলাবাসীর।
রাণীশংকৈল (ঠাকুরগাঁও) : করোনাভাইরাসের আশঙ্কায় ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈলে হোম কোয়ারেন্টাইনে থাকার নির্দেশনা অমান্য করায় মালয়েশিয়া প্রবাসী ৩ জনকে ২০হাজার টাকা জরিমানা করেছে নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী অফিসার মৌসুমী আফরিদা ।

রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) উপজেলা সংবাদদাতা ঃ নারায়ণগঞ্জে রূপগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে করোনা সন্দেহে ইতালি প্রবাসী, তার স্ত্রী ও তাদের ৮ মাসে শিশুকে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। গত শুক্রবার রাত ৮ টার দিকে উপজেলা নির্বাহী অফিসার মমতাজ বেগমের নির্দেশক্রমে করোনা সন্দেহে ওই তিনজনকে স্বাস্থ্য কমপ্লেক্সের কোয়ারেন্টাইন ইউনিটে রাখা হয়।
সৈয়দপুর (নীলফামারী) : নীলফামারীর সৈয়দপুর উপজেলায় ১১ জন প্রবাসীকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। সৈয়দপুর উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. আবু মো. আলেমুল বাশার গতকাল এ তথ্য নিশ্চিত করেছেন



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ